লেবু দিয়ে রূপচর্চা! কীভাবে করবেন জেনে নিন

লেবু দিয়ে রূপচর্চা! কীভাবে করবেন জেনে নিন

সকাল বেলা ঘুম থেকে উঠে খালি পেটে হালকা গরম জলে লেবুর (lemon) রস। দুপুরে ভাত খাওয়ার সময় লেবু চিপে খাওয়া। লেবু দিয়ে রকমারি পদ। এই রুটিনে আপনি আগে অভ্যস্ত না থাকলেও এখন হয়েছেন। করোনা আতঙ্কের পরে ডায়েটে লেবু মাস্ট হয়ে গিয়েছেন। কারণ এর মধ্যে থাকা ভিটমিন সি ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। ফলে শরীর ভিতর থেকে চাঙ্গা রাখতে হলে লেবু আপনার বন্ধু।

ডায়েটে লেবু রয়েছে, সে তো ভাল কথা। কিন্তু এই লেবুরই বেশ কিছু বিউটি বেনিফিটও চমকে দেওয়ার মতো। অর্থাৎ আপনার রূপ রুটিনেও অনায়াসে জায়গা করে নিতে পারে। রূপচর্চায় (beauty) লেবু কীভাবে কাজে লাগাবেন, তা নিয়েই আজ আলোচনার চেষ্টা করলাম আমরা। 

১) লেবুর মধ্যে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান প্রচুর। কয়েক ফোঁটা নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ত্বকে অ্যাপ্লাই করতে পারেন। লেবু ত্বকের জীবাণু নাশ করবে। আর নারকেল তেল ময়শ্চারাইজারের কাজ করবে। তবে আপনার সেনসেটিভ ত্বক হলে আগে অল্প একটু হাতের উপর অ্যাপ্লাই করে দেখুন। সমস্যা না হলে মুখে লাগাতে পারেন।

২) একটি লেবুর অর্ধেক অংশ কেটে তার রস বের করে নিন। এবার লেবুর রসের সঙ্গে ২ টেবিলচামচ মধু মিশিয়ে মিশ্রণটি ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। মধু ত্বক উজ্জল করবে এবং লেবুর প্রাকৃতিক উপাদান ত্বককে আরও উজ্জ্বল করে তুলবে।

৩) ত্বকের তৈলাক্ত ভাব দূ রকরতে একই পরিমাণ শসার রস ও লেবুর রস মিশিয়ে মুখে লাগিয়ে নিন। এতে ত্বকের তৈলাক্ত ভাব দূর করে ত্বক সতেজ হবে। লোমকূপের মুখও পরিষ্কার হয়ে যাবে। ফলে ভিতরে ময়লা জমতে পারবে না।

৪) একটি লেবুর অর্ধেক অংশ কেটে তার রস বের করে নিন। এবার তার সঙ্গে ১০ টেবিল চামচ দুধ মিশিয়ে নিন। এবার মিশ্রণটি মুখে ধীরে ধীরে মাসাজ করুন। এরপর ১৫ মিনিট রেখে শুকিয়ে নিন। সাধারণ জলে মুখ ধুয়ে ফেলুন। এটি স্ক্রাবারের কাজ করবে। মুখ ধোওয়ার পর অবশ্যই ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

 

৫) ডিমের সাদা অংশের সঙ্গে অর্ধেক লেবুর রস ও এক টেবিল চামচ কমলা লেবুর রস উষ্ণ গরম জলে মিশিয়ে ত্বকে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা জলে দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বকের তৈলাক্ত ভাব কম করার পাশপাশি উজ্জ্বলতা বাড়ায়।

৬) হাত ও পায়ের রুক্ষভাব দূর করতে লেবুর রসের সঙ্গে একই পরিমাণ চালের গুঁড়ো মিশিয়ে ভাল ভাবে হাতে পায়ে লাগিয়ে নিন। এতে ত্বক আগের চেয়ে অনেক বেশী কোমল হবে।

৭) কনুই বা হাঁটুর কালো ভাব দূর করতে প্রতিদিন স্নানের আগে লেবু ঘষে নিন। এতে প্রাকৃতিক স্ক্রাবারের যেমন কাজ হবে, তেমনই দূর হবে ত্বকের ব্যাকটেরিয়া।

৮) লেবুর রসের সঙ্গে টিট্রি অয়েল মিশিয়ে টোনার তৈরি করুন। মুখ পরিষ্কার করে ধুয়ো তুলো দিয়ে এই টোনার মুখে অ্যাপ্লাই করুন।

৯) বেকিং সোডার সঙ্গে লেবুর রস মিশিয়ে নিন। সেই মিশ্রণ ব্রাশে করে নিয়ে দাঁত মেজে নিন। দাঁত পরিষ্কার হবে, মুখে দুর্গন্ধও হবে না।

১০) লেবুর রসের সঙ্গে ব্রাউন সুগার মিশিয়ে ঠোঁটে স্ক্রাব করুন। ধীরে ধীরে মরা কোষ উঠে যাবে।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!