বৈবাহিক সম্পর্কে সেক্সের গুরুত্ব ঠিক কতটা - আপনার কী মতামত

বৈবাহিক সম্পর্কে সেক্সের গুরুত্ব ঠিক কতটা - আপনার কী মতামত

আচ্ছা একটা কথা বলুন তো, সুস্থ-স্বাভাবিক বৈবাহিক জীবনের (marriage) রহস্য ঠিক কী? হ্যাঁ, জানি, এক কথায় উত্তর দেওয়া সম্ভব নয়। অনেকে বলবেন স্বামী-স্ত্রীয়ের মধ্যে বোঝাপড়া হল সুস্থ বৈবাহিক জীবনের চাবিকাঠি। আবার কেউ বা বলবেন ‘ভালবাসা’, কারও মতে ‘একে অন্যের প্রতি সম্মান’ আবার কেউ বলবেন ‘একে অন্যের প্রতি বিশ্বাস ও তার মর্যাদা রাখা, আর কেউ হয়তো বলবেন ‘দারুণ সেক্স লাইফ!’(sex)  আসলে এই প্রতিটি বিষয়ই প্রয়োজন একটি সুস্থ স্বাভাবিক বৈবাহিক সম্পর্ক (marriage) ধরে রাখার জন্য। কিন্তু একথাও ঠিক যে বহু বিবাহিত মহিলা তাঁর যৌন জীবনে পরিতৃপ্তি (sexually satisfied) পান না। কিন্তু তবুও সেই সম্পর্ক ভেঙে বেরিয়ে আসতে পারেন না। আবার অনেকেই এটা ভেবে চুপচাপ সম্পর্কে রয়ে যান যে কোন গ্রাউন্ডে ডিভোর্স ফাইল করবেন!

বৈবাহিক সম্পর্কে (marriage) যেমন সেক্সই সবটা নয়, ঠিক অন্যভাবে দেখতে গেলে যৌনতা (sex) মানুষের স্বাভাবিক প্রবৃত্তি এবং প্রতিটি মানুষের অধিকার আছে যৌন পরিতৃপ্তি (sexually satisfied) পাওয়ার। আমাদের দেশে একটা অদ্ভুত ধারণা বহুকাল ধরে চলে এসেছে যেসব নারী যৌনতা নিয়ে কথা বলেন, তাঁরা ‘ভাল’ নন। আচ্ছা, সত্যি করে বলুন তো, একটা রোম্যান্টিক সম্পর্কে থাকাকালীন কি শুধুমাত্র পুরুষেরই অধিকার রয়েছে যৌন পরিতৃপ্তি পাওয়ার?

সুখী বৈবাহিক সম্পর্কের ভিত কি যৌন পরিতৃপ্তির উপরে নির্ভর করে (ছবি - নেটফ্লিক্সের সৌজন্যে)

আপনি হয়তো ভাবছেন যে সুস্থ-স্বাভাবিক বৈবাহিক সম্পর্ক মানেই কি শুধু ভাল সেক্স লাইফ বা যৌন পরিতৃপ্তি? না, তা নয়, সেক্স লাইফের সঙ্গেই একে অন্যের প্রতি ভালবাসা, সম্মান, বিশ্বাস, টাকাপয়সা, বোঝাপড়া – প্রতিটি বিষয়ই জরুরি। তবে শারীরিক মিলনের নানা উপকারিতা রয়েছে সে কথা তো আপনি স্বীকার করবেনই বলুন!

  • আমাদের ব্যস্ত জীবনে কিছু থাকুক বা না থাকুক, একটা জিনিস ভরপুর রয়েছে আর তা হল স্ট্রেস। অফিসে কাজের স্ট্রেস, বাড়িতে সংসারের স্ট্রেস, বাইরে যানজটের স্ট্রেস, প্রতিদিনকার বেড়ে চলা খরচের স্ট্রেস! সত্যি কথা বলতে কী, স্ট্রেস দূর করার একটি সহজ রাস্তা কিন্তু সেক্স।
  • দ্বিতীয়ত, সমীক্ষায় দেখা গিয়েছে যারা নিয়মিত শারীরিক মিলনে লিপ্ত, তাঁদের মেনোপজ অনেক দেরিতে হয়। এছাড়াও নানা রকমের হরমোনাল সমস্যা যেমন থাইরয়েড, পিসিওডি, মধুমেহ, হার্টের সমস্যা ইস্ত্যাদির প্রকোপে কম পড়েন এঁরা।
  • ত্বকের তারুণ্য বজায় থাকে নিয়মিত সেক্সের ফলে।
  • সেক্স কিন্তু একটি দারুণ এক্সারসাইজ। শরীরের ব্যথা-বেদনা দূর করা তো বটেই, বাড়তি মেদ ঝরাতেও সাহায্য করে সেক্স!
নিয়মিত শারীরিক মিলনের অনেক উপকারিতা রয়েছে (ছবি - হটস্টারের সৌজন্যে)

এ তো না হয় গেল নিয়মিত শারীরিক মিলনের উপকারিতা। কিন্তু একথা কখনও ভেবে দেখেছেন কী, কেন আপনার সঙ্গী সেক্সের বিষয়ে আগ্রহী নন? স্বামী-স্ত্রীয়ের মধ্যে যে কোনও একজন যদি শারীরিক মিলনে আগ্রহী না হন, সেক্ষেত্রে কিন্তু তাঁদের বৈবাহিক সম্পর্ককে ‘সুস্থ’ তকমা দেওয়া যাবে না। না, যদি কোনও একদিন ক্লান্তির কারণে আপনার সঙ্গী আপনার সঙ্গে শারীরিক মিলনে আগ্রহ না দেখান, সেক্ষেত্রে বলা যাবে না যে আপনাদের সম্পর্কে সমস্যা আছে। আমরা বলছি যদি বেশ কিছুদিন ধরে এমন দেখেন যে আপনাদের মধ্যে কোনওরকম সেক্সুয়াল অ্যাক্টিভিটি নেই, সেক্ষেত্রে কিন্তু বুঝতে হবে সমস্যা রয়েছে। তবে এই সমস্যার কারণ অনেক কিছুই হতে পারে –

  • অনেকের মধ্যে সেক্সুয়াল পারফরম্যান্স অ্যাংজাইটি থাকে অর্থাৎ বিছানায় সঙ্গীকে যৌন পরিতৃপ্তি দেওয়ার আত্মবিশ্বাসের অভাব দেখা যায় এবং কোনওরকম যৌন সম্পর্কে লিপ্ত না হওয়াকেই তাঁরা একমাত্র সমাধান হিসেবে ধরে নেন।
  • আবার অনেক বিবাহিত দম্পতির মধ্যে মানসিক দুরত্ব এতটাই বেশি থাকে যে তাঁরা একে অপরের সঙ্গে শারীরিক মিলনে কোনওরকম আগ্রহ দেখান না।
  • অনেকের আবার সেক্স নিয়ে নানা ফোবিয়া থাকে, ফলে তাঁদের নিজেদের এবং সঙ্গীর সেক্স লাইফ হয়ে ওঠে দুর্বিষহ।

মোট কথা, কোনও বৈবাহিক সম্পর্কে শারীরিক মিলনের গুরুত্ব যেমন রয়েছে ঠিক তেমনই মানসিক বন্ডিংয়ের প্রয়োজনও রয়েছে, এবারে আপনি ঠিক করবেন যে আপনার কাছে প্রায়োরিটি কোনটি এবং আপনার জীবনের সঙ্গে আপনি ঠিক কী করতে চান!

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!