বাড়িতে যদি সুখ-শান্তি চান, তাহলে বাস্তুর এই ভুলগুলো করবেন না

বাড়িতে যদি সুখ-শান্তি চান, তাহলে বাস্তুর এই ভুলগুলো করবেন না

বাস্তু শাস্ত্র (vastu shastra) অনুযায়ী আমাদের বাড়িতে, বাড়ির আশেপাশে থাকা প্রতিটি বস্তুই আমাদের জীবনে নানা প্রভাব বিস্তার করে। কোনওটি হয়তো ভাল প্রভাব ফেলে আবার কোনও সময়ে কিছু ভুল ত্রুটি আমাদের জীবনে নানা সমস্যা ডেকে আনে। বাস্তু বিশেষজ্ঞদের মতে, বাড়ির প্রতিটি জড় বস্তুই কিছু পজিটিভ ও কিছু নেগেটিভ শক্তির (negative energy) আধার। আমাদেরই কোনও ভুলে যদি নেগেটিভ শক্তির পরিমাণ বেড়ে যায়, তাহলে আমাদের জীবনে বিপদ ঘনিয়ে আসতে সময় লাগে না, এমনটাও দাবী করেন অনেক বিশেষজ্ঞ (vastu experts)

আমরা অনেকেই নানা লোকের থেকে শুনে বা ইন্টারনেট ঘেঁটে নিজেরাই বাস্তু শাস্ত্র নিয়ে অনেক এক্সপেরিমেন্ট চালাই। আর এই এক্সপেরিমেন্ট করতে গিয়েই অনেক সময় নিজেদের জীবনে বিপদ ডেকে আনি। বাস্তু শাস্ত্র (vastu shastra) অনুযায়ী কিছু জিনিস কিন্তু আমাদের বাড়িতে একেবারেই রাখা উচিত নয়। যেমন আপনি হয়তো শুনে থাকবেন যে কাঁটাওয়ালা গাছ বাড়িতে রাখতে নেই অথবা তাজমহল কাউকে উপহার হিসেবে দিতে নেই ইত্যাদি। কোনওদিন কি ভেবে দেখেছেন এর পিছনে কারণগুলি কী কী হতে পারে? আজ বরং জেনে নিন কী কী জিনিস আপনার বাড়ির বাস্তু বিগড়ে দিয়ে আপনার সুখী জীবনে অশান্তি ডেকে (negative energy) আনতে পারে।

বাস্তু মতে কিছু ছোট ছোট ভুল যা জীবনে অশান্তি ডেকে আনতে পারে

ঘরের দেওয়ালের রং যেন গাঢ় না হয় । বাস্তু বিশেষজ্ঞদের মতে, ঘরের রং গাঢ় হলে তা বাড়িতে নেগেটিভিটি বয়ে আনে। পরিবারে দুঃখ ও কলহ সৃষ্টি হওয়ার আশঙ্কা থাকে। তবে ব্যাপারটা যদি লজিক্যালি দেখা যায়, গাঢ় রং আলো প্রতিফলিত করতে পারে না, কাজেই অন্ধকার বা আবছায়া তৈরি হয়। আলো কম থাকলে এমনিতেই আমাদের মনের উপরে তা প্রভাব ফেলে এবং অবসাদ তৈরি হতে পারে।

ঘরের উত্তর দিকে বিছানা রাখবেন না। বাস্তু মতে উত্তর দিকে মাথা করে শোওয়া উচিত নয়। পুরাণে বলা আছে, শিব-পার্বতীর পুত্র গণেশ উত্তর দিকে মাথা রেখে শুয়েছিলেন এবং ফলস্বরূপ শনিদেব তাঁর মাথা কেটে ফেলেছিলেন ভুলবশত। কাজেই বাস্তু মতে উত্তর দিকে মাথা রেখে শোওয়া ঠিক নয়। তবে বিজ্ঞানসম্মতভাবে দেখতে গেলে উত্তর দিকে মাথা রেখে শুলে আমাদের মস্তিকের সঙ্গে ম্যাগনেটিক ফিল্ডের সংযোগস্থাপন হওয়ার আশঙ্কা থাকে এবং তাতে আমাদের মস্তিষ্কে চাপ পড়তে পারে।

আয়নায় যেন বিছানার প্রতিবিম্ব না পড়ে। বাস্তু বিশেষজ্ঞদের মতে, শোওয়ার ঘরে আয়না বা এমন কিছুই রাখা উচিত নয় যাতে বিছানার প্রতিবিম্ব পড়ে। আসলে বিছানার মুখোমুখি যদি আয়না থাকে তাহলে ঘুমন্ত মানুষের প্রতিবিম্ব আয়নায় পড়ে যা দেখে অনেক সময়েই তিনি প্রাণহীন বলে মনে হতে পারে। এটি একটি নেগেটিভ বিষয়। একান্তই যদি বিছানার মুখোমুখি আয়না রাখতেই হয়, তাহলে শোওয়ার সময়ে কোনও কাপড় বা পর্দা দিয়ে আয়না ঢেকে দিন।

তিনটি দরজা যেন কখনওই এক লাইনে না হয়। এছাড়া মনে রাখবেন বাড়ির সদর দরজা যেন আয়তনে সবচেয়ে বড় হয়। অনেকেই বাড়িতে ঢোকার মুখে ফোয়ারা বা গাছপালা রাখেন, বাড়ির সৌন্দর্যবর্ধনের জন্য। কিন্তু বহু বাস্তু বিশেষজ্ঞের মতে, এই বিষয়টি বাড়িতে পজিটিভ এনার্জি ঢোকার ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়ায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!