সুন্দর ও লম্বা চুলের জন্য বাড়িতেই তৈরি করে নিন এই স্পেশ্যাল তেল

সুন্দর ও লম্বা চুলের জন্য বাড়িতেই তৈরি করে নিন এই স্পেশ্যাল তেল

আজকাল দূষণ এত বেড়ে গিয়েছে যে দশজনের মধ্যে আটজন মহিলাই চুলের সমস্যায় (hair problems) জর্জরিত। আর চুল পড়া (hairfall) তো একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। এই সমস্যা দূর করার জন্য বেশিরভাগ সময়েই আমরা নানা রাসায়নিক প্রোডাক্টের উপরে ভরসা করি, আর তাতে চুল পড়া বন্ধ তো হয় না, উল্টে আরও বেশি করে চুল পড়ে। চুলের যত্ন করার জন্য যেমন আপনি শ্যাম্পু বা কন্ডিশনার লাগান ঠিক তেমনই চুলে নিয়মিত তেল মাখাও জরুরি। আজকাল আমরা সবাই এত বেশি ব্যস্ত যে কম সময়ে কীভাবে সবচেয়ে ভাল জিনিসটা পাব, সে চিন্তাই করি। তবে বলে রাখি, ঘন লম্বা সুন্দর চুল পেতে চাইলে সঠিক যত্নের কিন্তু প্রয়োজন, আর তার মধ্যে নিয়মিত চুলে তেল মাখা (oil massage) একটি গুরুত্বপূর্ণ পার্ট! আপনি যদি বাজারচলতি তেলের উপরে ভরসা না করতে পারেন, সেক্ষেত্রে এই সহজ রেসিপিটি (diy oil for long and beautiful hair) ফলো করে বাড়িতেই তৈরি করে নিন এই তেলটি।

অল্প দিনে চুল লম্বা ও মজবুত করার জন্য বাড়িতেই তৈরি করে নিন এই তেল

চুল লম্বা ও মজবুত করার জন্য বাড়িতে তৈরি কারিপাতার তেল (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

চুল পড়া (hairfall) ছাড়াও আমাদের অনেকেরই একটা খুব কমন সমস্যা হল চুল লম্বা না হওয়া।  আসলে মাথার তালু ও চুল যখন সঠিক পুষ্টি পায় না, তখনই চুলের নানা সমস্যা দেখা দেয়। অনেক সময়ে আমাদের মাথার তালুতে নানারকম ফাঙ্গাল ইনফেকশন হয় এবং তা থেকে খুসকি বা চুলকানির মত সমস্যা (hair problems) হয়। ফলে চুলের গোড়া আলগা হয়ে যায় এবং চুল অকালে ঝরে পড়ে। আবার নিয়মিত চুলে তেল না মাখলে (oil massage) চুল শুষ্ক হয়ে যায়, ফলে স্প্লিট এন্ডস, ফ্রিজি হেয়ারের মত সমস্যা দেখা যায়। স্প্লিট এন্ডসের জন্য চুল লম্বাও হয় না। কাজেই, বুঝতেই পারছেন, চুলে তেল মাখা কতটা জরুরি।

আসুন, জেনে নেওয়া যাক কীভাবে বাড়িতেই তৈরি করে নেবেন স্পেশ্যাল তেল (diy oil for long and beautiful hair)

উপকরণ

  • এক মুঠো কারি পাতা
  • এক শিশি নারকেল তেল
  • এক চা চামচ মেথি দানা

পদ্ধতি

প্রথমেই খুব ভাল করে কারি পাতাগুলো ধুয়ে শুকিয়ে নিন। একেবারে জল ঝরিয়ে নেবেন। এবারে একটি পাত্রে নারকেল তেল গরম করুন। খুব বেশি গরম যেন না হয়, সেদিকে খেয়াল রাখবেন। একবার সামান্য ফুটে উঠলে আঁচ বন্ধ করে কারি পাতা ও মেথি দানা দিয়ে ঢেকে রাখুন। ঠান্ডা হয়ে গেলে একটি কাচের বোতলে ভরে রাখুন। কারিপাতা ও মেথি তেল থেকে আলাদা করার প্রয়োজন নেই। সম্ভব হলে কোনও এয়ার টাইট কাচের বোতলে রাখুন এই স্পেশ্যাল তেল (diy oil for long and beautiful hair) ।  

ব্যবহারবিধি

রাতে শুতে যাওয়ার আগে আপনার এই স্পেশ্যাল তেল নিয়ে মাথার তালুতে এবং চুলের গোড়ায় ভাল করে মাসাজ করুন। মাসাজ করার সময়ে চুল ঘষবেন না, এতে চুলের কিউটিক্যালস নষ্ট হয়ে যায় এবং চুল ভাঙারও আশঙ্কা থাকে। আঙুলের ডগার সাহায্যে সার্কুলার মোশনে মাসাজ করুন। মিনিট দশেক মাসাজ করে ভাল ভাবে চুল আঁচড়ে, বিনুনি বেঁধে নিন। পরদিন সকালে মাইল্ড কোনও শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে দুই থেকে তিন বার এই তেল চুলে মাখুন আর নিজের চোখেই তফাৎটা দেখুন।

ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!