হেয়ার স্পা করার পর কী করবেন, আর কী করবেন না - জেনে নিন

হেয়ার স্পা করার পর কী করবেন, আর কী করবেন না - জেনে নিন

প্রত্যেকেই চায় তাদের মাথায় একরাশ কালো লম্বা চুল থাকুক। চুল সিল্কি এবং জেল্লাদার করার জন্য হেয়ার স্পা অবশ্যই ভাল। লকডাউনের পরে এখন পার্লার আবার খুলতে শুরু করেছে, আপনি সব রকম সাবধানতা অবলম্বন করেই পার্লারে গিয়ে হেয়ার স্পা (hair spa) করতে পারেন, তবে হেয়ার স্পা করার পরে এই ভুলগুলি যেন করবেন না! অন্যথায়, এত টাকা খরচ করে হেয়ার স্পা করাটাই বৃথা যাবে!

হেয়ার স্পা করার পর এই ভুল গুলো করবেন না

১। পার্লারে হেয়ার স্পা করার সময়ে বেশ কিছু রাসায়নিক আমাদের চুলে প্রয়োগ করা হয়। চুল ধোওয়ার পরেও কিছু রাসায়নিক আমাদের চুলে বা চুলের গোড়ায় থেকে যায়। এই অবস্থায় চুল ও শরীর – দুয়েরই ডিটক্স প্রয়োজন। আমাদের শরীরে টক্সিন জমে থাকলে তার প্রভাব আমাদের ত্বকে ও চুলে পড়েই। কাজেই হেয়ার স্পা করার পর কিন্তু শরীরও ডিটক্সিফাই করা প্রয়োজন। কাজেই যেদিন হেয়ার স্পা করবেন, তার পর থেকে কিছুদিন তেল-মশলাযুক্ত খাবার, ভাজা-ভুজি বা ঝাল খাবার খাওয়া কমিয়ে দিন। প্রচুর পরিমাণে জল, ফল, শাক-সব্জি ইত্যাদি খান।

হেয়ার স্পা করানোর পর ঠিকভাবে চুলের যত্ন না নিলে এভাবেই চুল উঠবে

২। অনেকেই জানেন, হেয়ার স্পা করানোর সময়ে যেহেতু প্রচুর পরিমাণে তেল লাগানো হয়, তাই পরে আর চুলে তেল মাখার প্রয়োজন নেই। যেহেতু হেয়ার স্পা করানোর পদ্ধতির মধ্যে একটি গুরুত্ব পূর্ণ ধাপ হল অয়েল মাসাজ, কাজেই সে সময়েই চুলে তেলের প্রয়োজন মিটে যায়। হেয়ার স্পা করার পরেই মাথায় এক বাটি তেল লাগিয়ে বসবেন না। অন্তত এক সপ্তাহ পর চুলে অয়েল মাসাজ করতে পারেন।

৩। অনেকেই মদ্যপান ও ধূমপান করেন। যদিও আমরা প্রত্যেকেই জানি, মদ্যপান ও ধূমপান শরীরের জন্য খুবই ক্ষতিকর। তবে, শুধু শরীর না, এই দুটো বিষয় আপনার চুল ও ত্বকের জন্যও খুব ক্ষতিকর। হেয়ার স্পা করানোর পর সঙ্গে সঙ্গে যদি আপনি মদ্যপান করেন বা ধূমপান করেন, তাহলে আপনার সব খরচই মাটি হয়ে যাবে। মদ্যপান ও ধূমপান করার ফলে আমাদের শরীরে জলীয় মাত্রা অনেক কমে যায়। ফলে চুল শুষ্ক হয়ে যায়।

৪। হেয়ার স্পা করানোর পর আপনার খুব তেষ্টা পেতে পারে। যেহেতু এই সময়ে চুলে প্রচুর পুষ্টির প্রয়োজন হয়, কাজেই শরীর সামান্য ডিহাইড্রেট হয়ে যেতে পারে। হেয়ার স্পা করানোর পর তার উপকার যদি বেশিদিন ধরে রাখতে চান, তাহলে প্রচুর পরিমাণে জল খেতে থাকুন। চাইলে ফলের রস, গ্রিন টি, নারকেলের জল ইত্যাদি খেতে পারেন।

৫। হেয়ার স্পা করানোর পরেই স্টাইলিং করবেন না, অর্থাৎ স্ট্রেটনিং বা রং অথবা কার্ল করবেন না। যদি কোনও অনুষ্ঠান থাকে, তাহলে অন্তত তার এক সপ্তাহ আগে হেয়ার স্পা করান। তাতে আপনি অনুষ্ঠানের জন্য চুলে স্টাইলিং টুল ব্যবহার করতে পারবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!