সেনসেটিভ ত্বকে নিশ্চিন্তে ব্যবহার করুন এই পাঁচ উপাদানে তৈরি যে কোনও বিউটি প্রোডাক্ট

সেনসেটিভ ত্বকে নিশ্চিন্তে ব্যবহার করুন এই পাঁচ উপাদানে তৈরি যে কোনও বিউটি প্রোডাক্ট
Products Mentioned
Khadi
Luster
mCaffeine
O4U
Lotus

আপনার ত্বক যে ধরনেরই হোক না কেন, তাতে সমস্যা থাকবেই। এর প্রধান কারণ দূষণ এবং আমাদের লাইফস্টাইল। আমরা আসলে ডায়েটে যা যা রাখি, সেটাই ত্বকে প্রতিফলিত হয়। এর সঙ্গে আছে দূষণ। ফলে ত্বকের যত্ন অনেক কম বয়স থেকেই নেওয়া জরুরি।

শুষ্ক বা তৈলাক্ত ত্বকের সমস্যা এবং সমাধান আপনি অনেক সহজে জানতে পারবেন। কারণ অধিকাংশের ত্বকই এই দুটো ধরনের সঙ্গে ম্যাচ করে। সমস্যা বেশি যাঁদের ত্বক সেনসেটিভ। কারণ এক এক জনের সেনসেটিভ ত্বক এক এক রকম ভাবে আচরণ করে। ফলে একজন সেনসেটিভ ত্বকের (sensitive skin) অধিকারীর যেটা সমস্যা, অপর একজন সেনসেটিভ ত্বকের অধিকারীর সেই একই সমস্যা নাও হতে পারে।

আপনার যদি সেনসেটিভ ত্বক হয়, তাহলে প্রথম থেকেই সাবধান হয়ে যাওয়া ভাল। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন। কিন্তু কয়েকটি এমন প্রাকৃতিক উপাদান রয়েছে, যা চোখ বন্ধ করে সেনসেটিভ ত্বকের ক্ষেত্রেও ভরসা করতে পারবেন। অনায়াসে ট্রাই করতে পারবেন। সেগুলি কী কী, তা জেনে নিন। তবে ব্যতিক্রম থাকতেই পারে। এই উপাদানগুলির কোনও একটি আপনার ত্বকের জন্য উপযুক্ত না হলে, অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন। কারণ সেনসেটিভ ত্বকের আচরণ সব সময় সরলরেখায় চলে না।

১) অ্যালোভেরা

স্কিন ফ্রেন্ডলি বলতে যে সব উপকরণের কথা মনে আসে, তার মধ্যে প্রধান হল অ্যালোভেরা। যে কোনও রকম ত্বকের জন্য আদর্শ। সেনসেটিভ ত্বকের জন্যও প্রাকৃতিক উপাদানে ভরপুর অ্যালোভেরা যুক্ত প্রোডাক্ট নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এর মধ্যে থাকা ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট ফর্মুলা ত্বকের বিবিধ সমস্যা দূর করে। ফ্রেশ অ্যালোভেরা জেল যদি না পাওয়া যায়, তাহলে যে সব প্রোডাক্ট আপনি দিনভর সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করছেন, তার কোনও একটিতে অ্যালোভেরার উপাদান থাকা বাঞ্ছনীয়। 

Khadi
Khadi Natural Aloe Vera Gel
INR 171 AT Amazon
Buy

২) মধু

মধুর মধ্যেও রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। মধু ত্বককে প্রাকৃতিক ভাবে আর্দ্র করে তোলে। সেনসিটিভ ত্বকেও নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন মধু। অন্য কিছু উপাদানের সঙ্গে মিশিয়ে ফেসপ্যাক হিসেবে ব্যবহার করুন। আপনার সেনসেটিভ ত্বক হলে কোনও প্রোডাক্ট কেনার আগে দেখে নেবেন মূল উপকরণে মধু রয়েছে কিনা। ব্যাস, নিশ্চিন্তে কিনে ফেলুন। 

Luster
Luster Sandal & Honey (Sweet Almond) Herbal Face Wash
INR 199 AT Amazon
Buy

৩) গ্রিন টি

গ্রিন টি-র পাতা বেশিরভাগ ক্ষেত্রে ত্বকের বিবিধ সমস্যা সমাধানে ব্যবহার করা হয়। ফলে সেনসেটিভ ত্বকে নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। এর অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বককে ভিতর থেক মজবুত ও সুরক্ষিত করে। গ্রিন টি দিয়ে তৈরি বডি লোশন ব্যবহার করতে পারেন। ভাল উপকার পাবেন। 

mCaffeine
mCaffeine Naked Detox Green Tea Body Gel Lotion
INR 335 AT Amazon
Buy

৪) শিয়া বাটার

ত্বককে কোমল ও আর্দ্র করে তুলতে শিয়া বাটারের জুরি মেলা ভার। এর মধ্যে থাকা প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড, ভিটামিন ত্বককে পুষ্টি জোগায়। যে কোনও চুলকানির হাত থেকে রক্ষা করে। সেনসেটিভ ত্বকের জন্য শিয়া বাটারের যে কোনও প্রোডাক্টই খুব ভাল। শুষ্ক থেকে সেনসেটিভ যাঁদের ত্বক তাঁরাও অনায়াসে ব্যবহার করতে পারেন।

O4U
O4U fresh and organic raw unrefined body Butter
INR 550 AT Amazon
Buy

৫) ওটমিল

সেনসেটিভ ত্বকের আরও একটি গুরুত্বপূর্ণ বিউটি প্রোডাক্ট হতে পারে ওটমিল। ত্বকের যে কোনও রকম দাগ বা চুলকানি কমিয়ে ফেলে সহজেই। ওটমিলের উপাদান যুক্ত বডি লোশন ব্যবহার করলে ত্বক নরম, কোমল থাকবে। ধুলো, ময়লার হাত থেকেও রক্ষা পাবে।

Lotus
Lotus Professional Hydravitals Oatmeal Active Scrub Cream
INR 580 AT Amazon
Buy

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!