বারবার একইরকম স্বপ্ন দেখেন? এর পিছনে থাকতে পারে চমকপ্রদ কারণ!

বারবার একইরকম স্বপ্ন দেখেন? এর পিছনে থাকতে পারে চমকপ্রদ কারণ!

স্বপ্নের রঙ কী – এই প্রশ্নটা উঠলে বেশিরভাগ উত্তরই আসে ‘নীল’, কিন্তু সত্যি বলুন তো স্বপ্নের (dreams) রঙ কি সত্যিই নীল? বেশিরভাগ সময়েই আমাদের স্বপ্ন ধুসর হয়। আবার স্বপ্নেরও রকমফের হয়। কখনও মজার স্বপ্ন, কখনও ভয়ের আবার কখনও বা স্বপ্নের ধরণ হয় সেক্সুয়াল। ডাক্তারি পরিভাষায়, আমরা অবচেতনে যা ভাবি সেরকম কিছুই আমরা স্বপ্নে দেখি। কিন্তু আপনি কি জানেন যে বিশেষ বিশেষ কিছু স্বপ্ন, যা আপনি প্রায়ই দেখেন বা ঘুম ভাঙার পরেও মনে দাগ কেটে যায়, তার কিছু নির্দিষ্ট অর্থ (interpretation) রয়েছে? আজ এমন তিনটি কমন স্বপ্নের বিষয়ে আলোচনা করব যা আমরা সবাই দেখি, এবং এরকম স্বপ্ন দেখার পিছনে ঠিক কী কারণ সে বিষয়েও আলোকপাত করব।

১। স্বপ্নে জল দেখার অর্থ

আপনি কি স্বপ্নে বেশিরভাগ সময়েই জল দেখেন? নদী বা সমুদ্র বা বাথটব? যদি এমন কিছু ঘটে থাকে, তাহলে তার অর্থ হল আপনি বাস্তব জীবনে খুব বেশি আবেগপ্রবণ আর এই আবেগপ্রবণতার কারণে আপনি সব সময়েই খুব দুঃখে বা ভয়ে থাকেন।

২। স্বপ্নে যদি কেউ আপনাকে তাড়া করে বেড়ায়

অনেক সময় এমন হয় যে আপনি স্বপ্নে দেখেন আপনি পালিয়ে বেড়াচ্ছেন বা এমন কোথাও একটা আটকে গিয়েছেন যেখান থেকে চেষ্টা করেও আপনি কিছুতেই বেরতে পারছেন না, বা কেউ আপনাকে তাড়া করছে। এরকম স্বপ্ন প্রায়শই দেখার অর্থ হল আপনার জীবনের খুব গুরুত্বপূর্ণ বিষয়ের উপরে আপনি মন দিচ্ছেন না। একটু ভেবে দেখুন তো এমন কোনও কাজ আছে যা আপনি করব করছি করে কিছুতেই শেষ করছেন না!

৩। উপর থেকে নীচে পড়ে গেলেন

আপনি একরাশ ক্লান্তি নিয়ে ঘুমোলেন আর হঠাৎ মাঝরাতে মনে হল অনেক উঁচু থেকে নীচে পড়ে গেলেন, আর ঘুম ভেঙে গেল! আসলে এমন স্বপ্ন আমরা তখনই দেখি যখন কোনও নির্দিষ্ট বিষয়ে আমরা বড্ড বেশি অসুরক্ষিত বোধ করি অথবা যখন কোনও বিষয় বা মানুষকে আমরা কন্ট্রোল করার চেষ্টা করেও করতে পারি না!

স্বপ্ন নিয়ে এই মজার তথ্যগুলি কি আপনি জানেন?

আমরা সবাই’ই ঘুমিয়ে স্বপ্ন দেখি। কেউ কেউ স্বপ্ন (dreams) মনে রাখতে পারি, আবার কেউ কেউ মনে রাখতে পারি না। আবার অনেক সময় এমনও হয় যে বিশেষ কিছু বেশ অনেকদিন মনে থাকে। স্বপ্ন নিয়ে বেশ অনেক মজার তথ্য (fun facts) রয়েছে কিন্তু! জেনে নিন।

১। আপনি যতই চেষ্টা করুন না কেন, ঘুমের মধ্যে দেখা স্বপ্নের ৯০% আপনি ভুলে যেতে বাধ্য।

২। যারা চোখে দেখতে পান না, তারাও কিন্তু স্বপ্ন দেখেন।

৩। সাধারণত স্বপ্নে আমরা নিজেদের পরিচিত মানুষদেরই দেখতে পাই। কোথাও না কোথাও হয়ত একবারের জন্য হলেও আমরা তাঁদের বাস্তবে দেখেছি। এমন খুব কম সময় হয় যখন সম্পূর্ণ অপরিচিত কাউকে আমরা স্বপ্নে দেখতে পাই।

৪। আমাদের বেশিরভাগ স্বপ্নই সাদা-কালো হয়।

৫। প্রতিটি স্বপ্নেরই একটা করে বা একাধিক সঙ্কেতপূর্ণ অর্থ হয়।

৬। আপনি হয়ত শুনলে অবাক হবেন, কিন্তু পশুরাও ঘুমিয়ে স্বপ্ন দেখে।

৭। আমরা সাধারণত একসঙ্গে চারটে বা সাতটা স্বপ্ন দেখি, এক রাতে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!