লকডাউনে শিশুদের সামলাবেন কীভাবে, অভিজ্ঞতা থেকে পরামর্শ দিলেন গৌরী খান

লকডাউনে শিশুদের সামলাবেন কীভাবে, অভিজ্ঞতা থেকে পরামর্শ দিলেন গৌরী খান

করোনা, লকডাউন, আনলক এই শব্দগুলো গত কয়েক মাস ধরে আমাদের জীবনের অঙ্গ হয়ে গিয়েছে। এর আগে এই সব শব্দের সঙ্গে পরিচয় ছিল না কারও। এই পরিস্থিতি আমাদের কাছে নতুন। সমস্যা নতুন। সিলেবাসের বাইরে বলেই এখনও পর্যন্ত সমাধান অধরা।

লকডাউনে কম-বেশি বদলে গিয়েছে সকলের আচরণ। বিরুদ্ধ পরিস্থিতির সঙ্গে টিকে থাকার লড়াই চালাচ্ছি আমরা সকলেই। শারীরিক দিক থেকে ইমিউনিটি বাড়ানোর চেষ্টা চলছে। একই সঙ্গে মন ভাল রাখাও জরুরি। যদিও এই আতঙ্কের পরিস্থিতিতে আনপ্রেডিক্টেবল আচরণ করে ফেলছি হয়তো অনেকে। 

এ তো গেল আমাদের কথা। শিশুদের উপর এই পরিস্থিতির প্রভাব পড়ছে অন্য ভাবে। সবটা তারা বুঝতে পারছে না। ফলে নিজেদের অস্বস্তির কথাটা সব সময় হয়তো সঠিক ভাবে প্রকাশ করতে পারছে না। একে সারাদিন গৃহবন্দি, তার উপর নতুন করে শুরু হয়েছে অনলাইন ক্লাস। সব মিলিয়ে তাদের সামলাতে গিয়ে নতুন করে বিভিন্ন পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন বাবা-মায়েরাও।

 

ব্যতিক্রম নন সেলেবরাও। সেলেব মমরাও নতুন করে শিখছেন অনেক কিছুই। আর সেই অভিজ্ঞতা এবার সকলের সঙ্গে শেয়ার করলেন গৌরী (Gauri) খান। শাহরুখ-গৌরীর প্রথম দুই সন্তান আরিয়ান এবং সুহানা অনেকটা বড়। ফলে তাদের সারাক্ষণ হয়তো মাকে প্রয়োজন হয় না। কিন্তু দম্পতির ছোট ছেলে আব্রাম (AbRam) অনেকটাই ছোট। দিনভর মাকে চাই। আর এই লকডাউনে যেন বাড়িতে সর্বক্ষণ মায়ের সঙ্গ পাওয়ার জন্য ব্যস্ত সে। ফলে লকডাউন অন্তত গৌরীর একেবারেই ছুটির মেজাজে কাটছে না।

লকডাউনে বাড়িতে আব্রাম কখনও ছবি আঁকছে, কখনও বই পড়ছে, কখনও গেম খেলছে, কখনও বা পড়াশোনা করছে। কিন্তু সর্বক্ষণ তাকে চোখে চোখে রাখতে হচ্ছে। এই পরিস্থিতিতে গৌরীর সাজেশন, ছোটদের নিজস্ব একটা টাইমটেবিল থাকা উচিত। টাইমটেবিল ওদেরই তৈরি করতে দিন। টাইমটেবিল তৈরি হয়ে যাওয়ার পরে বাবা-মায়েদের দায়িত্ব সেটা অ্যাপ্রুভ করে দেওয়া। এবার ওই টাইমটেবিল অনুযায়ী নিজেদের পছন্দের কাজ নিজেরাই করুক। লকডাউন মানে দীর্ঘ ছুটি নয়। এটা বুঝতে হবে ছোটদেরও। অন্তত এভাবে আব্রামকে সামলাতে তাঁর যে সুবিধে হচ্ছে, তা স্পষ্ট করেছেন গৌরী। 

আব্রামের বয়স মাত্র সাত। কিন্তু ইতিমধ্যেই বলিউডে স্টার কিড হিসেবে সে জনপ্রিয়। সোশ্যাল মিডিয়ায় আব্রামের কিছু ফ্যান ক্লাবও রয়েছে। সেখানে আব্রামের লকডাউন রুটিন শেয়ার হওয়ার পর তা ভাইরাল হয়। এমনকি বহু মায়েরা গৌরীর পরামর্শ শুনে নিজেদের বাড়িতেও সেই রুটিন চালু করেছেন। আব্রামকে এভাবে সামলে রাখার ক্ষেত্রে আপাতত শাহরুখের কোনও ভূমিকা নেই। কারণ সদা ব্যস্ত তারকা বাড়ি বসেই বিভিন্ন কাজের প্ল্যান করে চলেছেন। গৌরীও ইন্টিরিয়ার ডিজাইনিং নিয়ে ব্যস্ত থাকেন। তবে লকডাউনে অনেকটা সময় আব্রামের সঙ্গে কাটাচ্ছেন। কখনও তাকে গল্প পড়ে শোনানো, কখনও বা তার ক্রিয়েটিভির প্রশসংসা করেই কাটছে দিন। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!