আমের ফেসপ্যাক ত্বককে কীভাবে ভাল রাখে?

আমের ফেসপ্যাক ত্বককে কীভাবে ভাল রাখে?

ফলের রাজা আম (mango)। গ্রীষ্মকালে আম খেতে ভালবাসেন না, এমন মানুষ পাওয়া কঠিন। শুধু পাকা আম নয়। কাঁচা বা পাকা আমের চাটনি ছাড়াও আম দিয়ে নানা সুস্বাদু পদ বাঙালির হেঁশেলে তৈরি হয়। কিন্তু এই আম শুধু খেতে ভাল লাগে তাই নয়, রূপচর্চারও বড় হাতিয়ার হতে পারে। আম ত্বকের (skin) বৈশিষ্ট্য বদলে দিতে পারে। কীভাবে আপনার বিউটি রুটিনে আমকে ব্যবহার করবেন, সে বিষয়েই কিছু পরামর্শ দেওয়ার চেষ্টা করলাম আমরা। আম দিয়ে তৈরি নানা ফেসপ্যাক আপনার ত্বককে ভাল রাখতে সাহায্য করবে।

উজ্জ্বল ত্বকের জন্য: আমের মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। যা ত্বকের প্রাকৃতিক ঔজ্জ্বল্য ফিরে পেতে সাহায্য করে। এক টেবিল চামচ আমের মন্ড। আম চটকে এটি তৈরি করে নিতে পারেন। দুই চা চামচ আটা বা ময়দা এবং এক চা চামচ মধু একসঙ্গে ভাল করে মিশিয়ে নিতে হবে। একটি ঘন মিশ্রণ তৈরি হলে সেটি মুখে লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে দিতে হবে। শুকিয়ে গেলে সাধারণ জলে ধুয়ে ফেলুন।

আমের স্ক্রাবার: ত্বক ভাল রাখতে গেলে মরা কোষ বা চামড়া তুলে ফেলা জরুরি। যে কোনও ধরনের ত্বকের জন্যই এটা মাস্ট। তার জন্য স্ক্রাবার ব্যবহার করি আমরা। বাজারচলতি স্ক্রাবারের বদলে বাড়িতেই আম দিয়ে প্রাকৃতিক স্ক্রাবার তৈরি করে নিতে পারবেন আপনি। এক টেবিল চামচ আমের মন্ড, এক চা চামচ মধু, এক টেবিল চামচ চালের আটা এবং এক টেবিল চামচ দুধ একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণটি মুখে লাগিয়ে অন্তত ১০ মিনিট রেখে দেওয়ার পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। সঙ্গে সঙ্গে ত্বকের কোমলতা অনুভব করবেন।

 

আম ত্বকের বৈশিষ্ট্য বদলে দিতে পারে। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

ট্যান দূর করতে আম: আপনি বাইরে রোদে বেরলে ট্যান পরতে বাধ্য। বাড়িতে থেকে বেশিক্ষণ ধরে রান্না করলেও ট্যান পরে যায়। ট্যান তোলার জন্য আমের ফেস প্যাক খুব কার্যকরী। এক টেবিল চামচ আমের মন্ড, দুই টেবিল চামচ ছোলার আটা, দুই চা চামচ আলামন্ড এবং এক চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। ঘন মিশ্রণটি শরীরের যে যে অংশ খোলা থাকে, সূর্যের তাপে যেখানে ট্যান পড়েছে, সেখানে লাগিয়ে নিন। ১৫ মিনিট রেখে দেওয়ার পর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত তিনদিন এই প্যাক ব্যবহার করলে ভাল ফল পাবেন।

ব্রণর সমস্যা সমাধানে আম: তৈলাক্ত ত্বকের যে কোনও সমস্যার সমাধানে আমের ফেস প্যাক খুব কার্যকরী। বিশেষত ব্রণর সমস্যা দ্রুত দূর হয়। দুই টেবিল চামচ আমের মন্ড, দুই টেবিল চামচ দই এবং দুই চা চামচ মধু একসঙ্গে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুখে লাগিয়ে ১৫ মিনিট রেখে দেওয়ার পর ধুয়ে ফেলুন। ত্বকের তৈলাক্ত ভাব কমবে। দূর হবে ব্রণর সমস্যা। সপ্তাহে অন্তত তিনদিন ব্যবহার করলে দ্রুত ফল পাবেন।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!