ওয়েব প্রোগ্রামের জন্য কীভাবে মেকআপ করবেন?

ওয়েব প্রোগ্রামের জন্য কীভাবে মেকআপ করবেন?

গত কয়েক মাসে জীবনটা একেবারে বদলে গিয়েছে বলুন? পুরোটাই প্রায় ওয়েব নির্ভর। ওয়াক ফ্রম হোম করছেন অনেকে। আর পেশা সংক্রান্ত যাবতীয় আলোচনা সেরে নিচ্ছেন ওয়েব কনফারেন্সেই (web events)।

প্রতিদিন বাইরে যাওয়ার রুটিনে হালকা মেকআপ (makeup) করা আপনার অভ্যেস ছিল। এখন তাতে বাধ সেধেছে লকডাউন। তবে ওয়েব কনফারেন্সে বসতে হলেও হালকা মেকআপ জরুরি। কোনও কোনও ক্ষেত্রে পেশার তাগিদেই মেকআপ করতে হয়। কোনও ক্ষেত্রে আবার নিজেকে প্রেজেন্টেবল করে তোলার জন্য মেকআপের প্রয়োজন। মনে রাখবেন, ত্বক ভাল রাখার জন্য প্রতিদিন নির্দিষ্ট যত্নের প্রয়োজন। সঙ্গে সুষম খাবার, শরীরচর্চাও জরুরি। সেটা ফলো না করলে কিন্তু কোনও মেকআপই দেখতে ভাল লাগবে না। 

চলতি বছরে নো মেকআপ লুক ট্রেন্ডে রয়েছে। ফলে একেবারে কম মেকআপে নিজেকে প্রেজেন্ট করলে ট্রেন্ডও ফলো করা হবে। কীভাবে ওয়েবের কোনও অনুষ্ঠানের জন্য মেকআপ করবেন, তা নিয়েই এই প্রতিবেদনে আলোচনা করব আমরা। তবে মেকআপে যেন নিজস্বতা বজায় থাকে। কাউকে ফলো করে মেকআপ করবেন না। আপনার বয়স, পার্সোনালিটির সঙ্গে যেমন মানায়, তেমন মেকআপ করাই শ্রেয়।

১) আপনার ত্বকের উপযোগী সঠিক ফাউন্ডেশন সংগ্রহে রাখতেই হবে। ফাউন্ডেশনের সঠিক কভারেজ থাকলেই ত্বক অনেক উজ্জ্বল দেখতে লাগবে।

২) ব্রাইট আইলাইনার বা আইশ্যাডো স্টানিং লুক দেবে ঠিকই, কিন্তু ন্যাচারাল লুক ধরে রাখতে যে কোনও ওয়ার্ম কালার ব্যবহার করুন। ওয়েব কনফারেন্সের জন্য ওয়ার্ম টোনই ভাল মানাবে।

৩) লিপস্টিক নয়, ওয়েব কনফারেন্সের জন্য লিপ বাম বা লিপ গ্লস ব্যবহার করুন। বোল্ড লিপস্টিক ওয়েব কনফারেন্সের সঙ্গে মানানসই নয়। আর তাতে নো মেকআপ লুকও ধরে রাখা যাবে না।

৪) ফাউন্ডেশনের সঠিক ব্যবহারের ফলে ত্বক যেন উজ্জ্বল থাকে, সেদিকে লক্ষ্য রাখবেন। কারণ ওয়েব কনফারেন্সে আপনাকে কেউ সামনে থেকে দেখতে পাবেন না। স্ক্রিনে দেখেই তৈরি হবে ইমপ্রেশন।

৫) আইব্রো স্পষ্ট রাখতে হবে। অনেকেরই আইব্রো খুব পাতলা। তাঁদের ক্ষেত্রে বিশেষ করে আইব্রো পেন্সিল দিয়ে শেপ করে নেওয়া জরুরি। আইব্রো প্রমিনেন্ট থাকলে মেকআপ ভাল খুলবে।

৬) বাইরে বেরতে হলে মাস্ক পরাটা মাস্ট। সেক্ষেত্রে হয়তো ঠোঁটের সাজ এড়িয়ে যাচ্ছেন অনেকে। কিন্তু ওয়েব কনফারেন্সে মাস্কের সমস্যা নেই। ফলে ঠোঁটেও থাকুক মেকআপ। তবে তা যেন পরিমিত হয়, সেদিকে নজর দেবেন।

৭) ওয়েব কনফারেন্সের ক্ষেত্রে হাইলাইটার ব্যবহার করলেও তার পরিমাণ অল্প হলেই ভাল। শুধু নাকের উপর হাইলাইটার ব্যবহার করুন। লুক বদলে যাবে।

৮) আইল্যাশ মেকআপের গুরুত্বপূর্ণ অঙ্গ। কিন্তু ওয়েব কনফারেন্সের ক্ষেত্রে অ্যাভয়েড করে গেলেই ভাল। যতটা ন্যাচারাল লুক ধরে রাখতে পারবেন, তত প্রেজেন্টটেবল দেখতে লাগবে।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!