অনলাইন শপিং করার সময়ে সঠিকভাবে মাপ নেবেন কিভাবে? in bengali | POPxo

অনলাইন শপিং করার সময়ে সঠিকভাবে মাপ নেবেন কীভাবে?

অনলাইন শপিং করার সময়ে সঠিকভাবে মাপ নেবেন কীভাবে?

আজকাল আলপিন থেকে এলিফ্যান্ট – সব কিছু আপনি পেয়ে যাবেন আবার দোরগোড়ায়, শুধু আপনাকে একবার আঙুল নাড়াতে হবে, আর যা যা চাইবেন, তা আপনার সামনে এসে যাবে। এ যেন ঠিক ভূতের রাজার বরের মত! আর এই ভূতের রাজার বরপ্রাপ্তি সম্ভব হয়েছে অনলাইন (online) শপিং-এর (shopping) মাধ্যমে। আজকাল আমরা অনেকেই অনলাইন শপিং করতে বেশ অভ্যস্ত হয়ে গিয়েছি। আমাদের প্রজন্ম তো বটেই, আমাদের আগের প্রজন্মের মানুষও আজকাল অনলাইনে জিনিস কিনতে অভ্যস্ত। আর হবেনই বা না কেন, বিগত কয়েক মাস ধরে যা চলছে, তাতে বাড়ি থেকে বেরনোর আগে দশবার ভাবতে হচ্ছে। ফলে মুদিখানার জিনিস থেকে শুরু করে শাক-সব্জি, মাছ-মাংস বা অন্যান্য নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের বেশিরভাগটাই কেনা হচ্ছে অনলাইন শপিং সাইট থেকে।

অনলাইনে কেনাকাটা করার সময়ে সঠিক মাপের পোশাক পাওয়া ভাগ্যের ব্যাপার (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)
অনলাইনে কেনাকাটা করার সময়ে সঠিক মাপের পোশাক পাওয়া ভাগ্যের ব্যাপার (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

অনেকেই জামাকাপড় কেনেন অনলাইনে। তবে, যেহেতু এটি ভূতের রাজার বর, কাজেই কোনও কোনও সময়ে একটু আধটু ভৌতিক কান্ড-কারখানা ঘটে বইকি! আমার সঙ্গে এরকম ঘটনা প্রায়শই হয়, আমি সাইজ দেখে অনলাইন (online) শপিং (shopping) করি, কিন্তু নিজের মাপ (size) কিছুতেই ঠিক নিতে পারি না বলে, অনেক সময়েই ভুল মাপের জামাকাপড় আমার কাছে চলে আসে। সেগুলো আবার ফেরত পাঠানো এক ঝক্কি! আপনাদেরও যদি এই সমস্যা থাকে, তাহলে তার সমাধান আমরাই দিচ্ছি এই প্রতিবেদনে।

অনলাইনে পোশাক কেনার সময়ে কীভাবে মাপ নেবেন

অনলাইন শপিং করার সময়ে যদি আপনার কোনও কুর্তি বা টপ পছন্দ হয়, তখন সবার প্রথমে আপনি কী করেন? বেশিরভাগের থেকেই উত্তর পাওয়া আসে, অন্য কোনও রং আছে কিনা, তা দেখি। আবার কেউ কেউ বলেন যে তাঁরা দাম দেখেন অথবা অনেকে দেখেন যে তাঁর পিনকোডে ডেলিভারি সম্ভব কিনা। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে বিষয়টি যা অনেকেই খেয়াল করেন না তা হল, প্রোডাক্টের নীচে দেওয়া মাপের চার্ট। সাইজ চার্ট দেখে নিজের মাপ নিয়ে তবে জামাকাপড় কিনুন, দেখবেন একদম ফিট হবে!  

আরও পড়ুন - সঠিক মাপের অন্তর্বাস কীভাবে বাছবেন

নিজের মাপ ঠিকভাবে নিয়ে তবেই অনলাইনে শপিং করুন (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)
নিজের মাপ ঠিকভাবে নিয়ে তবেই অনলাইনে শপিং করুন (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

মনে রাখুন এই বিষয়গুলিও

১। আপনি হয়তো কোনও টপ বা কুর্তি কিনলেন কিন্তু পরার পর দেখলেন যে কাঁধে বা হাতে ঠিক মাপে মাপে বসছে না। এটা আসলে আপনার মাপ নেওয়ার ভুল নয়। এগুলো ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট। কাজেই, এরকম জামাকাপড় ফেরত পাঠিয়ে দেওয়াই বুদ্ধিমানের কাজ।

২। এক একটি ব্র্যান্ডের পোশাকের মাপ এক এক রকম হতে পারে। তবে এই তফাৎটা খুবই সামান্য। কিন্তু আপনি যখন জামাকাপড়ের শপিং অনলাইনে করবেন, তখন একটু দেখে নেবেন যে কোন ব্র্যান্ডের কোন মাপটা আপনার ঠিক হয়। যেমন ধরুন কোনও একটি ব্র্যান্ডের মিডিয়াম সাইজের কুর্তি হয়ত আপনার ফিট হয়, আবার অন্য ব্র্যান্ডের কুর্তি কিনতে গেলে হয়ত আপনাকে স্মল বা লার্জ  সাইজ নিতে হয়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!