ল্যাপটপ বা মোবাইল সর্বক্ষনের সঙ্গী, কিন্তু ত্বকের যে বারোটা বাজছে!

ল্যাপটপ বা মোবাইল সর্বক্ষনের সঙ্গী, কিন্তু ত্বকের যে বারোটা বাজছে!

আজকের যুগে দাঁড়িয়ে ল্যাপটপ ও স্মার্টফোন বাদ দিয়ে আমাদের জীবন চলবে, একথা যেন আমরা ভাবতেই পারি না। আমাদের অনেকেরই সকাল হয় মোবাইল ফোনে সোশ্যাল মিডিয়ার নিউজ ফিড স্ক্রল করে। আবার রাতে ঘুমোনোর আগেও মোবাইল ঘাঁটা চাই-ই চাই; তা না হলে যেন ঘুম আসে না। আর সারাদিন ল্যাপটপে কাজ করা তো রয়েছেই। কিন্তু ল্যাপটপ ও মোবাইল ফোনের স্ক্রিন থেকে যে নীলচে আলো বেরয় (how-to-protect-your-skin-from-blue-ray-of-laptop-and-mobile), তা যে আমাদের চোখ, ত্বক ও চুলের জন্য কতটা ক্ষতিকর, সেকথা কি আপনার জানা আছে?

সারাক্ষন চোখের সামনে ল্যাপটপ বা মোবাইল ফোন রেখে বসে থাকলে নানা সমস্যা হতে পারে – মাথা যন্ত্রণা থেকে শুরু করে ড্রাই আইজ – সবই হওয়ার আশঙ্কা থাকে। তাছাড়া, ল্যাপটপ বা মোবাইল স্ক্রিন থেকে যে নীলচে আলো বেরয় তা ত্বকেও নানা সমস্যা ডেকে আনে।  তবে কাজ না করে তো থাকা যাবে না, আর কাজ করতে হলে ল্যাপটপ ও মোবাইল ফোন ব্যবহার করতেই হবে। তবে, নিজে যদি সাবধান থাকেন আর কিছু টিপস মেনে চলেন তাহলে ত্বকের ক্ষতি হওয়া অনেকটাই আটকানো সম্ভব।

ল্যাপটপ ও মোবাইল ফোনের নীলচে আলো থেকে কিভাবে ত্বক রক্ষা করবেন

সারা দিন ল্যাপটপে কাজ করে ত্বকের নানা সমস্যা হয়েই থাকে

১।  ল্যাপটপে যতক্ষণ কাজ করতে হবে, তার থেকে এক মিনিট বেশিও এই যন্ত্রটি ব্যবহার না করলে ভাল। তবে অনেকেই কাজ করার সঙ্গে সঙ্গে ল্যাপটপে সিনেমা দেখেন বা গেম খেলেন। জীবনে একটু বিনোদনও তো দরকার! সেক্ষেত্রে সম্ভব হলে অন্তত ১৮ ইঞ্চি দূরে বসে কাজগুলো করুন।

২। মোবাইল ফোন এখন আমাদের সর্বক্ষণের সঙ্গী। পরিবারের মানুষদের সঙ্গে কথা বলা হোক বা বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া বা অফিসের কাজে বস বা সহকর্মীদের সঙ্গে কথা বলা – মোবাইল ফোন ছাড়া আমাদের এক মিনিটও চলে না। তবে যখনই আপনি কানে মোবাইল রেখে কথা বলেন, তখন তার থেকে বেরনো নীলচে আলো এবং রেডিয়েশন ত্বকের প্রচন্ড ক্ষতি করে। ত্বক শুষ্ক করে তোলে এবং অকালেই ত্বক বুড়িয়ে যায়। যতটা কথা না বললেই নয়, ততটুকুই কথা বলুন। যদি আপনার কাজ এমন হয় যেখানে আপনাকে দিনের বেশিরভাগ সময়েই মোবাইল ফোনে কথা বলতে হয়, সেক্ষেত্রে ব্লু-টুথ বা ইয়ার পডস ব্যবহার করুন। এতে মোবাইলের স্ক্রিন সরাসরি আপনার ত্বকের সংস্পর্শে আসবে না। (how-to-protect-your-skin-from-blue-ray-of-laptop-and-mobile)

৩। আমাদের অনেকেরই ধারণা আছে ফোনের নাইট মোড মানে হল যা রাতে অন করতে হয়। এই ধারণা কিন্তু সঠিক নয়। নাইট মোড মানে হল মোবাইল ফোনের নীলচে আলোর কম বিচ্ছুরণ। এছাড়া আপনি ল্যাপটপ ও মোবাইলে ভাল স্ক্রিন গার্ড লাগাতে পারেন। এগুলো ব্লু-রে প্রোটেক্টেড হয় যা ল্যাপটপ ও মোবাইলের স্ক্রিন থেকে বেরনো নীলচে আলোর পরিমাণ কম করে দেয়। ফলে ত্বক ও চোখ – দুই’ই রক্ষা পায়।

৪।  আপনি যাই করুন না কেন, খাওয়া-দাওয়া ঠিকভাবে না করলে ত্বক কিছুতেই সুন্দর হবে না। খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রাখুন। বেশি করে ফল, সব্জি ও মাছ খান। দিনে অন্তত আত থেকে দশ গ্লাস জলও খেতে হবে। ফাইবারযুক্ত খাবারও রোজকার দায়েটে যোগ করতে ভুলবেন না। এতে শরীরের টক্সিন ফ্লাস আউট হয়ে যায় এবং ত্বক হয়ে ওঠে উজ্জ্বল।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!