রাতে এই তিনটি পানীয় খেলে কমবে ওজন

রাতে এই তিনটি পানীয় খেলে কমবে ওজন

ওজন (weight) কমানোটা এখনকার দিনে অনেকের কাছেই একটা বড় চ্যালেঞ্জ। কেউ ডায়েট কন্ট্রোল করেন। কেউ বা মন দেন শরীরচর্চায়। আসলে রোগা হওয়া বা ওজন কমানো নয়। সুস্থ থাকাটাই আসল চ্যালেঞ্জ।

কিন্তু এখনকার দিনে বেশিরভাগ মহিলার যা লাইফস্টাইল, তাতে আলাদা করে অনেকেরই শরীরচর্চার জন্য সময় বের করা সম্ভব নয়।অনেককেই অফিস এবং বাড়ির কাজ সমানতালে সামলাতে হয়। ফলে নিজের দিকে তেমন ভাবে নজর দেওয়া হয় না। কেউ বা পরিবারের সকলের দেখভাল করার পর আর নিজের জন্য আলাদা করে কিছু করার এনার্জি পান না। কিন্তু ওজন কমানোটা জরুরি।

আলাদা করে ডায়েট বা শরীরচর্চা নিশ্চয়ই জরুরি। কিন্তু তার সময় না পেলে কয়েকটা জিনিস মনে রাখতেই হবে। রাতে খাবার হালকা হওয়াই ভাল। আর রাত আটটার মধ্যে ডিনার করে নিতে পারলে হজম ভাল হবে। এছাড়াও কয়েকটি পানীয়ের (drinks) কথা আজ আপনাদের সঙ্গে শেয়ার করব। যা রাতে ঘুমোতে যাওয়ার আগে খেলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

 

১) সিনেমন টি

যে কোনও বয়সেই দারুণ উপকারী। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

রাতে ঘুমোতে যাওয়ার আগে এই চা খেলে ওবেসিটি কমবে। ফ্যাট বার্ন করতে দারুণ কাজ দেয়। শরীর সচল না থাকলেও এটি কাজ করে সমান ভাবে। এর মধ্যে থাকা অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যে কোনও বয়সেই দারুণ উপকারী।

কীভাবে তৈরি করবেন: একটি সসপ্যানে জল গরম করে নিন। জল ফুটলে এর মধ্যে সিনেমন পাউডার দিয়ে দিন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রেখে দেওয়ার পর কাপে ঢেলে নিন। চাইলে এর মধ্যে মধু মিশিয়ে নিতে পারেন। শুতে যাওয়ার আধ ঘণ্টা আগে প্রতিদিন খেতে পারেন এই চা।

 

২) শশা এবং পার্সলে স্মুদি:

যে কোনও খাবার সহজে হজম করতে এই স্মুদি খুব উপকারী। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

গরমকালে শরীরকে হাইড্রেট রাখার জন্য শশা এবং পার্সলে দুটোই খুব উপকারী। কোনওদিন যদি আপনার কোনও খাবার খেতে ইচ্ছে না করে, তাহলেও শশা এবং পার্সলে পাতার শরবৎ আপনাকে ডিটক্স করবে। ফ্যাট বার্ন করতেও এটি উপকারী। এর মধ্যে থাকা ভিটামিত এ, বি এবং কে শরীরের জন্য উপকারী। ব্লাগ সুগার ব্যালেন্স করে যে কোনও খাবার সহজে হজম করতে এই স্মুদি খুব উপকারী।

কীভাবে তৈরি করবেন: প্রথমেই শশা টুকরো করে কেটে নিন। মিক্সিতে শশার টুকরো এবং পরিমাণ মতো পার্সলে পাতা একসঙ্গে মিশিয়ে নিন। এটি স্মুদি হিসেবে খেতে পারেন। আলাদা স্বাদের জন্য আদা গ্রেড করে দিতে পারেন। চাইলে মিশিয়ে নিতে পারেন হালকা লেবুর রসও।

 

৩) মেথি চা

মেথি খেলে হজমশক্তি বাড়ে। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

রান্নাঘরে খুঁজলে নিশ্চয়ই মেথি পাবেন। কোনও না কোনও রান্নায় নিশ্চয়ই ব্যবহার করেন। আসলে মেথি খেলে হজমশক্তি বাড়ে। ফ্যাট বার্ন হয় দ্রুত। এক গ্লাস মেথির জল দিনের যে কোনও সময় খেলেই ইমিউনিটি বাড়বে। প্রাকৃতিক উপায়ে ডিটক্স হবে আপনার শরীর।

কীভাবে তৈরি করবেন: এক কাপ ফুটন্ত জলে এক বা দুই চা চামচ মেথি দানা দিয়ে দিন। ধীরে ধীরে জলে মেথির রং হয়ে যাবে। কিছুক্ষণ ঢেকে রেখে কাপে ঢেলে নিন। স্বাদের জন্য গুড় মিশিয়ে নিতে পারেন। প্রতিদিন রাতে এটি খেলে ওজন কমবে দ্রুত।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!