প্রিয় সেলিব্রেটিকে দেখে নয়, প্রেগন্যান্সি প্ল্যান করতে হলে মাথায় রাখুন কয়েকটি বিষয়

প্রিয় সেলিব্রেটিকে দেখে নয়, প্রেগন্যান্সি প্ল্যান করতে হলে মাথায় রাখুন কয়েকটি বিষয়

আপনি যদি সোশ্যাল মিডিয়ায় বেশ অ্যাকটিভ হন এবং সেলিব্রেটিদের নিয়মিত ফলো করেন, তাহলে ইতিমধ্যে তো জেনেই গিয়েছেন এই লকডাউনের সময়ে বেশ কয়েকজন সেলিব্রেটি নিজেদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে তাঁদের ভক্তদের সঙ্গে ‘সুখবর’ (pregnancy) শেয়ার করেছেন! গতকালই বলিউডের নায়িকা ও প্রযোজক অনুষ্কা শর্মা (Anushka Sharma), ক্রিকেটার স্বামী বিরাট কোহলির সঙ্গে একটি ছবি শেয়ার করেছেন নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে, যেখানে তাঁর বেবি বাম্প স্পষ্ট বোঝা যাচ্ছে। অনুষ্কা (Anushka Sharma) ছবির নীচে লিখেছেন, “আমরা এখন তিনজন, ২০২১-এ সে আসছে”

খবরটা শুনে আমরা সবাই-ই খুশি হয়েছি। অন্তত এ’বছর এত খারাপের মধ্যেও কিছু ভাল খবর তো পাচ্ছি! তবে, শুধুমাত্র অনুষ্কা নন, মা হতে চলেছেন টলিউড এবং বলিউডের আরও বেশ ক’জন সেলিব্রেটিও! বাংলা সিনেমার অভিনেত্রী শুভশ্রী গঙ্গোপাধ্যায় (Shubhosree Ganguly), বাংলা টেলিভিশন জগতের অভিনেত্রী অঙ্কিতা মজুমদার পাল, পূজা বন্দ্যোপাধ্যায় – এঁরা প্রত্যেকেই লকডাউনের (lockdown) মধ্যেই শেয়ার করেছেন খুশির খবর (pregnancy)। প্রথম সন্তানের অপেক্ষায় সবাই। অন্যদিকে দ্বিতীয়বারের জন্য মা হতে চলেছেন করিনা কপুর খান। তবে, নিন্দুকদের অনেকেই এই বিষয়টি নিয়ে বেশ হাসাহাসিও করছেন। সোশ্যাল মিডিয়ায় কেউ কেউ ট্রোলের শিকারও হয়েছেন। অনেকেই লিখেছেন, “লকডাউনের সময়টাকে কীভাবে ব্যবহার করতে হয়, তা নাকি সেলিব্রেটিরা শেখালেন!”

সত্যি কথা বলতে কী, মা হওয়া (pregnancy) প্রায় প্রত্যেকটি মহিলার জীবনেই একটা আলাদা আনন্দ ও অভিজ্ঞতা বয়ে আনে। তবে, আজকাল মহিলারা যেহেতু বাড়ির সঙ্গে সঙ্গে বাইরেটাও সামলান, কাজেই প্রেগন্যান্সি প্ল্যান করতে করতে একটু সময় লেগে যায় বইকি! আবার এই মুহূর্তে প্রিয় সেলিব্রেটিদের দেখে অনেকেই অনুপ্রাণিত হচ্ছেন এবং প্রেগন্যান্সি প্ল্যানিং-এর দিকে মন দিচ্ছেন। অনেকের আবার মনে হচ্ছে, বেশ একটা লম্বা সময় পাওয়া যাচ্ছে (lockdown), যখন একটানা অনেকটা সময় বাড়িতে পার্টনারের সঙ্গে থাকা যাচ্ছে, কাজেই এই সময়টাকে কাজে লাগিয়ে নেওয়া যেতে পারে। তবে, এখানে একটা বিষয় না বলে পারছি না, লকডাউন পরিস্থিতিতে যদি আপনিও পরিবারে আরও একজন সদস্য যোগ করতে চান, তা করতেই পারেন, তবে আপনার প্রিয় সেলিব্রেটিদের দেখে অনুপ্রেরিত হয়ে হঠকারী সিদ্ধান্ত নিয়ে বসবেন না। তার কারণ –

বাংলা টেলিভিশিনের অভিনেত্রী অঙ্কিতা তাঁর বেবি বাম্পের ছবি নিজের ফেসবুক ওয়ালে পোস্ট করেছেন (ছবি সৌজন্য - ফেসবুক)

১। এই মুহূর্তে করোনা ভাইরাস, লকডাউন (lockdown) ইত্যাদির জন্য বিশ্ববাজারে মন্দা দেখা দিয়েছে। ফলে আগামীতে যে শুধু দেশের নয়, গোটা বিশের অর্থনীতিতে একটা বিশাল বড় চাপ পড়বে তা নিশ্চয়ই বুঝতে পারছেন? একটি শিশু আমাদের সবার জীবনেই আশীর্বাদ স্বরূপ। কিন্তু তার প্রতি যে আমাদের একটা বড় দায়িত্ব রয়েছে সেকথা ভুলে গেলে চলবে না। আর এই দায়িত্বগুলো পালন করতে যথেষ্ট পরিমাণে টাকাপয়সা আপনার কাছে রয়েছে কিনা সে বিষয়ে ভেবে নেবেন।

২। হবু মা-বাবার স্বাস্থ্য সম্পর্কে সচেতন হওয়া উচিত। একটা নতুন প্রাণ যখন পৃথিবীতে আনবেন (pregnancy), তার সুস্থতার দায়িত্ব আপনার। এই মুহূর্তে যা পরিস্থিতি, তাতে আরও অনেক বেশি সাবধানে থাকা প্রয়োজন। যাতে কোনওরকম জীবাণু সংক্রমণ না হয়, সেদিকেও নজর দেওয়া একান্ত প্রয়োজন।

৩। সন্তান হওয়ার পর মায়ের শরীরের উপর দিয়ে বেশ ধকল যায়। সুতরাং সে সময়ে বাড়িতে লোকবল প্রয়োজন যাতে মা কিছুটা হলেও বিশ্রামে থাকতে পারেন। সন্তান আনার কথা ভাবার আগে দেখে নিন যে আপনার আদৌ সেই লোকবল রয়েছে কিনা!

মূল ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!