অনির্বাণ-অম্বরীশ জুটি 'ডিটেকটিভ'-এ হিট, এখনও না দেখলে, দেখুন in bengali | POPxo

অনির্বাণ-অম্বরীশ জুটি 'ডিটেকটিভ'-এ হিট

অনির্বাণ-অম্বরীশ জুটি 'ডিটেকটিভ'-এ হিট

চমৎকার। শুধু এই একটি বিশেষণই তাঁদের জন্য প্রযোজ্য। তাঁরা কারা?

জয়দীপ মুখোপাধ্যায় পরিচালিত 'ডিটেকটিভ' (Detective)-এর সদ্য স্ট্রিমিং শুরু হয়েছে 'হইচই' প্ল্যাটফর্মে। ইতিমধ্যে হয়তো আপনি দেখেছেন সেই ছবি। অথবা এখনও দেখেননি, দেখবেন। আপনি যদি প্রথম দলের সদস্য় হন, তাহলে অনির্বাণ ভট্টাচার্য এবং অম্বরীশ ভট্টাচার্য সম্পর্কে ওই বিশেষণটি দেবেন বলেই আমার ধারণা। এক কথায় এই দুই অভিনেতা চমৎকার।

'ডিটেকটিভ' রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা। মূল গল্প অনেকেই পড়েছেন। তবে ছবি দেখতে বসে গল্পের সঙ্গে কোথায় মিল, আর কোথায় অমিল তা খুঁজবেন না। কারণ পিরিয়ড পিস নিয়ে ছবি হলেও সিনেম্যাটিক লাইসেন্স তো দিতেই হবে। বইতে লেখা সব কিছু সমান ভবে তো সিনেপর্দায় দেখানো সম্ভব নয়। তাই সে চিন্তা মাথা থেকে বের করে দিয়েই ছবি দেখা ভাল। আর যাঁরা পড়েননি, তাঁদের সে সমস্যা নেই। তবে আপনার পড়া না থাকলেও সিনেমা হিসেবে 'ডিটেকটিভ' দেখতে মন্দ লাগবে না।

প্রথমে অনির্বাণের কথাই যদি ধরা যায়, তাহলে গোটা ছবিটা জুড়ে তিনি আপনাকে আনন্দ দেবেন। প্রায় প্রতিটি দৃশ্য, এক্সপ্রেশন, অনুভূতি ভাল লাগে। স্পষ্ট উচ্চারণ শ্রদ্ধা আদায় করে নেয়। অম্বরীশও খুব ভাল কাজ করেছেন। এই ধরনের চরিত্র, এক্সপ্রেশনে দর্শক অম্বরীশকে আগেও পেয়েছেন। তবু তিনি একঘেয়ে নন। আলাদা চরিত্রের আলাদা মেজাজ ধরে রেখেছেন আগাগোড়া। ছবির একেবারে শেষে এসে হঠাৎ করে সিরিয়াস হয়ে যাওয়াতেও পারফরম্যান্সের একই মাত্রা ছিল। 

 

ছবির দৃশ্যে অনির্বাণ এবং শ্রীতমা। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।
ছবির দৃশ্যে অনির্বাণ এবং শ্রীতমা। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

স্বল্প পরিসরে ভাল লাগে শ্রীতমা ভট্টাচার্যের কাজও। দেখতে ভাল লেগেছে ঈশা সাহাকে। উচ্চারণে আরও একটু নজর দিলে ভাল হয়। অভিনয়ের পরিসরেও তাঁর থেকে প্রত্যাশা আরও বেশি ছিল। 

'ডিটেকটিভ'-এর ক্যামেরার কাজ এবং সম্পাদনা যথাযথ। কিন্তু কস্টিউম এবং শিল্প নির্দেশনা বিভাগে বোধহয় আরও যত্নশীল হওয়া যেত। ফ্রিল দেওয়া ব্লাউজ আর ঢাকাই শাড়ি পরলেই তো সেকালে পৌঁছে যাওয়া যায় না। বাড়ির বাইরে বেরলে কাঁথার কাজ করা একই লাল চাদর বারবার নিতে দেখা যায় ঈশার চরিত্রকে। আবার বিধবার চরিত্রে ত্রিণা সাহার চুলের লাল আভাও বড় চোখে লাগে। সে আমলের অফিসের ধরন, ছাত্রাবাসের লোকেশন, পালকি, বন্দুক, বিপ্লবীদের আস্তানা- সব কিছুই আরও যত্ন নিয়ে সাজানো যেত।

করোনা আতঙ্ক এবং লকডাউনের পরিস্থিতি না থাকলে হয়তো প্রযোজনা সংস্থা থিয়েটার রিলিজের কথাই ভাবতেন। আপাতত সে উপায় নেই। তাই অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্মেই দেখে ফেলুন এই ছবি। অনির্বাণ এবং অম্বরীশের জন্য এ ছবি দেখতে হবে। 'ডিটেকটিভ'-এ তাঁদের জুটিই হিট। অম্বরীশকে গোটা ছবি জুড়ে অনির্বাণের বিশেষ উচ্চারণে 'ওয়াটসন' ডাকও মনে থেকে যাবে। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

Read More from Entertainment
Load More Entertainment Stories