সোশ্যাল মিডিয়ায় আপনার পার্টনার এই সব কাজ করলে জানবেন বিপদ আসছে in bengali | POPxo

সোশ্যাল মিডিয়ায় আপনার পার্টনার এই সব কাজ করলে বুঝবেন বিপদ আসছে...

সোশ্যাল মিডিয়ায় আপনার পার্টনার এই সব কাজ করলে বুঝবেন বিপদ আসছে...

বেশ কয়েক বছর ধরে সোশ্যাল মিডিয়া (social media) আমাদের জীবনের অন্যতম অঙ্গ হয়ে গিয়েছে। ভার্চুয়াল পৃথিবীই যেন অনেক আপন।শিশুদের হাতেও এখন স্মার্টফোন। বয়স্করাও নতুন প্রযুক্তিতে অভ্যস্ত হয়েছেন। আর মধ্যবয়সীরা তো বরাবরই সোশ্যাল ওয়ালে অভ্যস্ত।

বিভিন্ন সমীক্ষায় দেখা গিয়েছে গত কয়েক মাসে সোশ্যাল মিডিয়া ব্যবহারের হার অনেক বেড়েছে। সেটাই হয়তো স্বাভাবিক। করোনা আতঙ্কে স্বাভাবিক কাজকর্ম সবটাই বন্ধ। লকডাউন পরিস্থিতিতে ঘরবন্দি হয়ে পড়েছে সাধারণের জীবন। ফলে সোশ্যাল মিডিয়ার উপর নির্ভরতা বেড়েছে অনেক বেশি। 

সোশ্যাল মিডিয়ার অত্যধিক ব্যবহার মানসিক এবং শারীরিক পরিস্থিতির উপর চাপ সৃষ্টি করে, এ কথা আপনারা অনেকেই জানেন। সোশ্যাল মিডিয়ার ভাল গুণও রয়েছে। কিন্তু এই মাধ্যম ক্ষতি করে ব্যক্তিগত সম্পর্কেও (relationship)। আপনার পার্টনার (partner) যদি অত্যধিক মাত্রায় সোশ্যাল মিডিয়ায় আকৃষ্ট হন, তাহলে বুঝতে হবে আপনাদের সম্পর্ক নিয়ে তিনি ততটা খুশি নন। সোশ্যাল মিডিয়ায় পার্টনারের কোন কোন অভ্যেস দেখে বুঝবেন, যে আপনাদের সম্পর্কটা তলানিতে এসে ঠেকেছে? সে বিষয়েই আলোচনার চেষ্টা করব আমরা।

 

বুঝে-সুনে ব্যবহার করুন সোশ্যাল মিডিয়া। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।
বুঝে-সুনে ব্যবহার করুন সোশ্যাল মিডিয়া। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

১) আপনার পার্টনার যদি সোশ্যাল ওয়ালে ক্রমাগত অন্য কারও প্রোফাইল সার্চ করতে থাকেন, তাহলে বুঝতে হবে তিনি অন্যের জীবনকে হিংসে করেন। সোশ্যাল ওয়ালে বন্ধুদের ক্রমাগত পোস্ট দেখে তিনি নিজের জীবন নিয়ে হতাশ হয়ে পড়ছেন। আর তখনই আপনাদের সম্পর্ক থেকে আরও দূরে চলে যাচ্ছেন। 

২) যদি আপনার পার্টনার তাঁর প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার প্রোফাইল ক্রমাগত সার্চ করতে থাকেন, তাহলে বুঝতে হবে সেই সম্পর্ক থেকে এখনও উনি বেরিয়ে আসতে পারেননি। প্রাক্তনকে মিস করছেন। সে কারণেই বর্তমানে আপনার সঙ্গে সম্পর্কেও খুশি হতে পারছেন না।

৩) আপনার পার্টনার সোশ্যাল মিডিয়ায় কী ধরনের পোস্ট করেন, সেটা লক্ষ্য করুন। নিজের ব্যক্তিগত জীবন বা আপনাদের সম্পর্ক নিয়ে অযথা পোস্ট করার প্রবণতা থাকলে তা কিন্তু বিপদের ইঙ্গিত। কারণ এই ধরনের পোস্ট করে তিনি যতটা খুশি নন, তার থেকেও সোশ্যাল ওয়ালে নিজেকে অনেক বেশি খুশি দেখাতে চাইছেন। এমনকি তাঁর পোস্ট দেখে প্রাক্তন প্রেমিক বা প্রেমিকা যাতে হিংসে করে, সেটাও হয়তো অবচেতন মনে চাইছেন। এতে তো আপনাদের সম্পর্কের উন্নতি হবেই না। বরং মিথ্যে দুনিয়ায় বাঁচতে বাঁচতে এক সময় এই সম্পর্ক থেকে সব আগ্রহ হারিয়ে ফেলতে পারেন আপনার পার্টনার।

৪) যে কোনও সম্পর্কেরই একটা ব্যক্তিগত দেওয়াল থাকে। তার মধ্যে থাকা ঘটনাগুলো শুধুই আপনাদের। কিন্তু সম্পর্কের প্রত্যেক খুটিনাটি যদি আপনার পার্টনার সোশ্যাল ওয়ালে শেয়ার করেন, তাহলে বুঝতে হবে সম্পর্কের মূল্য দিতে তিনি জানেন না। এই সম্পর্কে তিনি খুশি নন। হয়তো আপনাকে আঘাত করার জন্যই তিনি এই রাস্তা বেছে নিয়েছেন।

৫) সোশ্যাল মিডিয়ায় কী ধরনের সার্চে আপনার পার্টনার অভ্যস্ত, তা নিয়ে কখনও কথা বলেছেন কি? যদি দেখেন, আপনার পার্টনার যে ধরনের কনটেন্ট সার্চ করেন, সে সম্পর্কে আপনাকে মিথ্যে বলছেন, তাহলে বুঝতে হবে আপনাদের সম্পর্কে ফাটল দেখা দিয়েছে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!