চুল খুলে রাখতে চাইলে কীভাবে যত্ন নেবেন?

চুল খুলে রাখতে চাইলে কীভাবে যত্ন নেবেন?

চুল (hair) খুলে রাখতে পছন্দ করেন অনেকে। শাড়ি হোক বা ওয়েস্টার্ন, একঢাল খোলা চুলের সাজটাই এক্কেবারে আলাদা হয়। পিঠ ছাপিয়ে আসা চুল সুন্দর হলে আর আলাদা করে কোনও দিকে চোখ পড়ে না। কিন্তু চুল খুলে রেখে স্টাইল করতে গেলে চুলের সঠিক যত্নের প্রয়োজন।

খোলা চুলের সাজ দেখতে ভাল লাগে ঠিকই। কিন্তু তা করতে গিয়ে কেউ ব্লো ডাই করেন। কেউ হেয়ার জেল ব্যবহার করেন। কেউ বা বাজারচলতি নানা হেয়ার প্রোডাক্ট ব্যবহার করেন। তার মধ্যে অনেক সময়ই কেমিক্যাল থাকে। যা আদতে চুলের ক্ষতি করে। ফলে চুল খোলা রেখে মেনটেন করতে গেলে সাধারণ কয়েকটি বিষয় জেনে রাখা জরুরি।

১) প্রথমেই আপনার চুলের ধরন সম্পর্কে ওয়াকিবহাল থাকতে হবে। যদি ফাইন হেয়ার হয়, তাহলে অল্পতেই ভেঙে যাবে। সেক্ষেত্রে প্রচুর পরিমাণে ময়শ্চার প্রয়োজন। স্ট্রেট হেয়ার মেনটেন করা সহজ। কিন্তু একদিন অন্তর একদিন শ্যাম্পু করতে হবে। কোঁকড়া চুল হলে সপ্তাহে একদিন করে হেয়ার মাস্ক লাগাতেই হবে। আর যদি চুল খুব ঘন হয়, তাহলে সপ্তাহে একদিন ময়শ্চারযুক্ত হেয়ার মাস্ক ব্যবহার করুন। কোন ধরনের চুল জানা থাকলে, সেই অনুযায়ী যত্ন নিতে পারবেন।

 

Beauty

L'Oreal Professionnel Unisex B6 & Biotin Inforcer Masque 250 ml

INR 780 AT L'Oreal Professionnel

২) ইদানিং চুলের যত্নে অ্যাপেল সিডার ভিনিগার খুব উপকারী। যে কোনও রকম চুলের ক্ষেত্রেই ভাল কাজ করবে। খুশকি সহ বিভিন্ন ফাংগাল ইনফেকশন দূর হবে। মাথার তালুর পিএইচ ব্যালেন্স লেভেল ঠিক করতেও এর জুড়ি মেলা ভার। অ্যাপেল সিডার ভিনিগারের হেয়ার মাস্ক, প্যাক বা কন্ডিশনার অ্যাপ্লাই করতে পারেন সপ্তাহে তিনদিন। তারপর যে কোনও মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। 

৩) চুল খোলা রাখতে গেলে সুন্দর শেপ রাখা জরুরি। চিলের নীচেটা ফেটে গেলে বা ভেঙে গেলে দেখতে কখনও ভাল লাগবে না। তাই নিয়মিত চুল ট্রিম করিয়ে নিন। 

 

Beauty

Himalaya Unisex Anti-Hair Fall Shampoo 400 ml

INR 211 AT Himalaya

৪) খোলা চুলের সাজের জন্য সঠিক হেয়ার ট্রিটমেন্ট করাতে হবে। এ জন্য প্রয়োজন হলে প্রফেশনালের সাহায্য নিন। আপনার চুল তেলতেলে দেখালেও যেমন ভাল লাগবে না, তেমনই শুষ্ক হলেও সাজ খুলবে না। ফলে চুলের কতটা তেল বা ময়শ্চার প্রয়োজন সেটা বুঝতে হবে। শ্যাম্পু করে চুল পরিষ্কার করে নেওয়ার পর ময়শ্চারের জন্য কন্ডিশনার লাগানো জরুরি।

৫) চুল ভাল করে আঁচড়াতে হবে। খোলা চুল রাখলে জট পাকিয়ে যাওয়ার সম্ভবনা প্রবল। তাই বাড়ি ফিরে ভাল করে চুল আঁচড়ে নিন। এতে জমে থাকা ময়লা যেমন দূর হবে, তেমনই চুল পড়বে কম। সবথেকে জরুরি হল, প্রতিদিনের যত্ন। তাহলেই চুলের স্বাস্থ্য ভাল থাকবে। খোলা চুলে বাইরে বেরনোর রিস্ক নিতে পারবেন আপনি। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!