অনেক দিন ধরে আদা ফ্রেশ রাখুন এই টিপসগুলোর সাহায্যে in bengali | POPxo

অনেক দিন ধরে আদা ফ্রেশ রাখুন এই টিপসগুলোর সাহায্যে

অনেক দিন ধরে আদা ফ্রেশ রাখুন এই টিপসগুলোর সাহায্যে

আমিষ রান্না বলুন বা নিরামিষ, আদা (tips to keep ginger fresh) হল এমন একটি মশলা যা প্রতিটি বাঙালি বাড়িতে ব্যবহার করা হয়। শুধু রান্নায় কেন, চা-য়েও  আদা দিলে তার স্বাদই অন্যরকম হয়ে যায়। শীতের সন্ধ্যায় হোক বা বর্ষাকালের সকালে, এক কাপ ধোঁয়া ওঠা আদা চা যদি মুখের সামনে কেউ ধরে তাহলে আর কী চাই! আমরা অনেকেই একসঙ্গে বেশ অনেকখানি আদা কিনে রাখি। রান্নায় বা চা করতে তো লেগেই যায়। তবে অনেক সময়ে একসঙ্গে যদি অনেকটা আদা বেশিদিন ধরে রাখা হয়, তাহলে খারাপ হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। কেউ কেউ আদা বাইরেই রেখে দেন, আবার কেউ ফ্রিজে রাখেন। বাইরে বেশিদিন আদা রেখে দিলে দু’তিন দিন পরেই শুকিয়ে যায়। আবার ফ্রিজে যদি ঠিকভাবে না রাখা হয়, সেক্ষেত্রে পচে ওঠে। তাহলে উপায়?

বেশিদিন ধরে আদা ফ্রেশ রাখার কয়েকটি জরুরি টিপস

১। আমরা সবাই বাজার থেকে যে কোনও সবজি কিনে তা ধুয়ে তার পরেই ফ্রিজে রাখি। আপনি চাইলে আদা কিনে এনেও ধুয়ে নিতে পারেন। তবে ফ্রিজে রাখার আগে ভাল করে মুছে, শুকিয়ে তার পরেই রাখুন। এতে আদা পচে উঠবে না।

২। আপনি যদি অনেকটা আদা একসঙ্গে কিনে আনেন তাহলে অবশ্যই তা ফ্রিজে রাখতে হবে। ফ্রিজের মধ্যে অন্যান্য সবজি বা খাবারের সঙ্গে আদা রাখবেন না। একটা এয়ার টাইট বাটি বা জিপলক ব্যাগে পুরে আদা রাখুন। এতে অনেক দিন পর্যন্ত আদা ফ্রেশ (tips to keep ginger fresh) থাকবে। যদিও প্রিতিদিনের রান্নায় বা চা করার সময়ে আদা ব্যবহার করা হয়, তবে সব আদা একসঙ্গে লাগে না। সেক্ষেত্রে জিপলক ব্যাগে রেখে দিলে সপ্তাহ খানেক আদা ফ্রেশ থাকবে।

আদা বেটে কৌটোয় ভরে রেখে দিলে অনেকদিন ভাল থাকে (ছবি - ইনস্টাগ্রাম)
আদা বেটে কৌটোয় ভরে রেখে দিলে অনেকদিন ভাল থাকে (ছবি - ইনস্টাগ্রাম)

৩। যদি জিপলক ব্যাগ না থাকে, তাহলে আদার খোসা না ছাড়িয়ে ধুয়ে শুকিয়ে নিন। এবারে একটি কাগজের ঠোঙায় বা টিসু পেপারে মুড়ে রেখে দিন। আদা নষ্ট হবে না অন্তত পাঁচ-ছয় দিন।

৪। আমার বেশ মনে আছে, মা বাজার থেকে আদা নিয়ে এসে খোসা ছাড়িয়ে একসঙ্গে অনেকটা আদা বেটে কৌটোয় ভরে ফ্রিজে রেখে দিতেন। কিন্তু যেহেতু সবটা আদা একদিনেই ব্যবহার হত না, কাজেই বাকি আদা বাটা দু-এক দিন পরেই কেমন একটা হয়ে যেত। এক কাজ করতে পারেন, অনেকটা আদা একসঙ্গে বেটে আইস ট্রে-তে রেখে জমিয়ে নিন। আদা বাটা জমে গেলে একটা এয়ার টাইট কৌটোয় আদা কিউবগুলো রেখে দিন। প্রয়োজন মত একটা-দুটো কিউব ব্যবহার করুন। এতে আদা বেশিক্ষণ বাইরেও রাখতে হবে না আর ফ্রেশও (tips to keep ginger fresh) থাকবে।

৫। বাজার থেকে আদা কিনে ভাল করে ধুয়ে খোসা ছাড়িয়ে নিন। এবারে একটা এয়ার টাইট কৌটোয় রেখে উপর থেকে লেবুর রস ছড়িয়ে দিন। কৌটোর ঢাকনা বন্ধ করে ফ্রিজে রেখে দিলে বেশ অনেক সিন আদা ফ্রেশ থাকবে।

৬। যদি লেবু না থাকে, সেক্ষেত্রে আদার খোসা ছাড়িয়ে ছোট ছোট টুকরো করে সামান্য ভিনিগার ছড়িয়ে রাখতে পারেন। খারাপ হবে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!