পুরনো পারফিউম ফেলে না দিয়ে বরং জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

পুরনো পারফিউম ফেলে না দিয়ে বরং জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

বাড়িঘর পরিষ্কার ও গোছগাছ করে রাখতে কার না ভাল লাগে! আমিও করছিলাম, আর তখনই বেশ কিছু পুরনো জিনিস খুঁজে পেলাম। তার মধ্যে বেশ অনেকগুলো পারফিউমের শিশি ছিল, আর প্রত্যেকটিতেই অল্প অল্প করে পারফিউমও ছিল। কয়েকটা পারফিউমের তো আবার শেলফ লাইফও পার হয়ে গিয়েছে। কিন্তু সত্যি বলতে কী, আমার বেশ পছন্দের সুগন্ধি, তাই ফেলে দিতেও ইচ্ছে করছিল না, আবার ব্যবহার করার মত অবস্থাতেও নেই। কী করি কী করি ভাবতে ভাবতে, মাথায় বেশ কিছু আইডিয়া এল। তাই ভাবলাম, পারফিউমের শেষ বিন্দু পর্যন্ত কিভাবে তা ব্যবহার করা যায় (ways to use old perfumes till last drop), সেই সিক্রেট আপনাদের সঙ্গেও ভাগ করে নিই।

ডিফিউজারে

ডিফিউজারে পারফিউম ঢেলে বাড়ি সুগন্ধময় করে তুলতে পারেন (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

আমাদের অনেকেরই অভ্যেস আছে সকালের দিকে মেডিটেশন করার। তখন বাড়িতে একটু সুগন্ধি ছড়ালে বেশ ভালই লাগে। অনেকেই ডিফিউজারে নানা এসেনশিয়াল অয়েল দিয়ে বাড়ি সুগন্ধময় করেন। তবে এসেনশিয়াল অয়েলের দাম বেশ অনেক। সেক্ষেত্রে এক কাজ করতে পারেন, কয়েক ফোঁটা জলের সঙ্গে এক ফোঁটা পুরনো পারফিউম মিশিয়ে ডিফিউজারে বার্ন করতে পারেন (ways to use old perfumes till last drop)। কি, ব্যাপারটা বেশ পকেটসই না?

বিছানা-বালিশ করে তুলুন সুগন্ধি

পুরনো পারফিউম যে এইভাবেও ব্যবহার করা যায়, তা আমাকে আমার বৌদি বলেছিল, আমি জাস্ট আপনাদের না জানিয়ে পারছি না। একটি ছোট্ট স্প্রে বোতল নিয়ে নিন এবং তার তিন চতুর্থাংশ জল ভরে নিন। এবার তাতে কয়েক ফোঁটা পারফিউম মিশিয়ে ঝাঁকিয়ে নিন আর বিছানা-বালিশে স্প্রে করে দিন। আপনি চাইলে পর্দা, সোফা, গায়ে দেওয়ার চাদর বা কম্বলেও এটি স্প্রে করতে পারেন। আপনার কাছে যদি দু-তিন রকম সুগন্ধের পারফিউম থাকে, সেক্ষেত্রে আপনি আলাদা আলাদা স্প্রে বোতলে জল মিশিয়ে স্প্রে তৈরি করতে পারেন আবার এক সঙ্গে পারফিউমগুলো মিশিয়ে নতুন একটি সুগন্ধি তৈরি করতে পারেন।

পটপৌরি

পুরনো পারফিউম ফেলে না দিয়ে পটপৌরিতে ঢেলে দিন (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

আমাদের অনেকের বাড়িতেই পটপৌরি থাকে। পটপৌরি দেখতে যেমন সুন্দর লাগে, তেমনই সারা বাড়িও সুগন্ধি করে তুলতে সাহায্য করে। অনেকেই সারা বাড়িতে ছোট ছোট পটপৌরি রাখেন। পটপৌরির সুগন্ধ অবশ্য চার থেকে ছয় সপ্তাহই থাকে। এর পর এর সুগন্ধ শেষ হয়ে যায় এবং আবার নতুন পটপৌরি নিয়ে আসতে হয়। তবে আপনি নতুন পটপৌরি না কিনে আপনার পুরনো পারফিউমের কয়েকফোঁটা যদি ঢেলে দেন, তাহলেই আবার বাড়ি সুগন্ধি হয়ে উঠবে। আপনি চাইলে শেলফ লাইফ পার হয়ে যাওয়া পারফিউমও এই কাজে লাগাতে পারেন (ways to use old perfumes till last drop)। 

ডি আই ওয়াই স্যাশে

আমাদের প্রত্যেকেরই একটা করে বিশেষ ড্রয়ার থাকে যেখানে আমরা আমাদের অন্তর্বাস রাখি। কিন্তু অনেক সময়েই আলমারির এই সেকশনটিতে একটু বোটকা গন্ধ হয়। সেক্ষেত্রে কিন্তু আপনার পুরনো পারফিউম দারুণ কাজে আসতে পারে। আপনি আপনার শেলফ লাইফ পার হয়ে যাওয়া পারফিউম দিয়ে ডি আই ওয়াই স্যাশে তৈরি করে নিতে পারেন এবং যেখানে অন্তর্বাস রাখেন, সেখানে এই স্যাশে রেখে দিতে পারেন। কয়েকটি তুলোর বল অথবা কটন প্যাডে একটু পারফিউম স্প্রে করে নিন এবং আলমারিতে রেখে দিন। অন্তর্বাস সহ অন্যান্য পোশাকেও সুন্দর গন্ধ লেগে থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!