করোনা আতঙ্কের মধ্যে ব্রেক আপ হলে কীভাবে নিজেকে সামলাবেন?

করোনা আতঙ্কের মধ্যে ব্রেক আপ হলে কীভাবে নিজেকে সামলাবেন?

ব্রেক আপ (break up)। চেনা অনুভূতি, চেনা ঘটনা। অনেকের জীবনেই এই ব্রেক আপ এসেছে। কেউ বা এখনও সম্পর্কে ভাঙনের ছবিটা দেখেননি। যে সময়েই সম্পর্কে ভাঙন ধরুক না কেন, তা মেনে নেওয়া কঠিন।

দিন কয়েকের সম্পর্ক হোক বা দীর্ঘস্থায়ী কোনও সম্পর্ক ভাঙন কোনও ক্ষেত্রেই মেনে নেওয়া সহজ নয়। ব্রেক আপ হলে অবসাদ আসতেই পারে। আর এই পরিস্থিতিতে ব্রেক আপ মানিয়ে নেওয়া যেন আরও কঠিন।

করোনা আতঙ্ক এবং লকডাউনের কারণে এমনিতেই এখন প্রত্যেকেই কম-বেশি বিমর্ষ। অজানা ভবিষ্যতের চিন্তা প্রতিটি মানুষের রয়েছে। এই সময়টা প্রিয়জনেদের সঙ্গে থাকতে পারাটা যেন আশীর্বাদ। কিন্তু যাঁদের ব্রেক আপ হচ্ছে, তাঁরা কী করবেন? দেখুন পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতেই হবে। এই আতঙ্কের পরিস্থিতিতে কীভাবে নিজেকে মোটিভেট করবেন, তা নিয়ে এই প্রতিবেদনে আলোচনার চেষ্টা করলাম আমরা।

১) ব্রেক আপ হলেই সোশ্যাল মিডিয়ায় ব্রেক আপ স্টোরি লিখতে বসবেন না। এমন কোনও পোস্ট দেবেন না, যাতে মন হয় আপনি খুব দুঃখে রয়েছেন। সর্বোপরি কোনও ভাবে সোশ্যাল ওয়ালে আপনার প্রাক্তন প্রেমিকের মনোযোগ পাওয়ার চেষ্টা করবেন না। এতে বিরক্ত হয়ে তিনি যদি আপনাকে ব্লক করেন বা আনফ্রেন্ড করে দেন, তাহলে তাতে আরও অপমানিত হতে হবে আপনাকে। বরং নিজের ব্যক্তিত্ব বজায় রাখুন। কাছের মানুষদের সঙ্গে নিজের মনের কথা ভাগ করে নিন। সোশ্যাল মিডিয়ার খোলা হাটে আপনার ইমোশন প্রকাশ করলে, আদৌ কতজন তার দাম দিতে পারবেন?

২) আরও একটা সুযোগ দেওয়ার জন্য প্রাক্তন প্রেমিকের কাছে অনুরোধ করবেন না। আপনারা দুজনেই প্রাপ্তবয়স্ক। ভেবেচিন্তে ব্রেক আপের সিদ্ধান্তে এসেছেন। খারাপ লাগা তো থাকবেই। কিন্তু ফের একই সম্পর্কে ফিরে যেতে কেন চান, তা কি আপনার নিজের কাছে স্পষ্ট? কেন ব্রেক আপ হল, তা ভেবে দেখুন আরও একবার। তাহলেই এই সম্পর্ক থেকে বেরিয়ে নতুন কিছু ভাবতে পারবেন।

 

৩) ব্রেক আপ হয়েছে বলেই জীবন শেষ হয়ে যায়নি। ফলে না খেয়ে বা নেশা করে নিজের শরীর খারাপ করবেন না। করোনা আতঙ্কের জেরে এমনিতেই স্ট্রেস অনেক বেশি। এর মধ্যে ব্রেক আপের স্ট্রেসের কারণে নিজের শরীরের ক্ষতি করবেন না। একটা সম্পর্ক থেকে বেরিয়ে গেলেন মানেই হয়তো আরও নতুন কিছু সারপ্রাইজ নিয়ে জীবন আপনার জন্য অপেক্ষা করে রয়েছে। সেই সুযোগ দিন।

৪) লকডাউনের পরিস্থিতিতে গৃহবন্দি আমরা সকলেই। এই সময় আপনার ব্রেক আপ নিয়ে বন্ধু মহলে হয়তো অনেক বেশি চর্চা হবে। স্বাভাবিক পরিস্থিতিতে তা হয়তো হত না। ফলে সেই চর্চা থেকে নিজেকে দূরে রাখুন। আর একেবারেই প্রাক্তনকে নিয়ে নিন্দে করবেন না। এতে ব্যক্তি হিসেবে আপনি সকলের চোখে ছোট হয়ে যাবেন। 

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!