খুসকি হোক বা মাথার তালুতে চুলকানি - সব সমস্যার সমাধন ব্রাউন সুগারেরে হেয়ার স্ক্রাব

খুসকি হোক বা মাথার তালুতে চুলকানি - সব সমস্যার সমাধন ব্রাউন সুগারেরে হেয়ার স্ক্রাব

চুলের নানা সমস্যায় (hair problems) জর্জরিত হয়ে অনেক দামি দামি হেয়ার প্রোডাক্ট আমরা অনেকেই ব্যবহার করি। তবে অনেক হেয়ার প্রোডাক্ট আমাদের চুলের জন্য সঠিক হয় না। সেক্ষেত্রে সমস্যা আরও বেশি বেড়ে যায়। আপনিও যদি এমন সমস্যায় ভোগেন, তাহলে ব্রাউন সুগার (brown sugar) হেয়ার স্ক্রাব (hair scrub) ব্যবহার করে দেখতে পারেন। ব্রাউন সুগারের সঙ্গে আরও কিছু উপকরণ মিশিয়ে বাড়িতেই তৈরি করে ফেলতে পারেন এই হেয়ার স্ক্রাবগুলো।

১। ওটমিল ও ব্রাউন সুগারের হেয়ার স্ক্রাব

চুলের যত্নে ব্রাউন সুগার কার্যকরী

ত্বকের যেমন এক্সফোলিয়েশন প্রয়োজন, ঠিক তেমনই আমাদের মাথার তালুরও এক্সফোলিয়েশন প্রয়োজন। আর এক্সফোলিয়েশন অর্থাৎ মরা চামড়া দূর করার জন্য ওটমিলের থেকে ভাল আর কিছুই নেই। ব্রাউন সুগার ও ওটমিলের এই হেয়ার স্ক্রাব শুধু মাথার তালু থেকে মরা চামড়াই দূর করে না, চুলের গোড়ায় ও লোমকূপে জমে থাকা ময়লাও দূর করে, রক্তসঞ্চালন সঠিকভাবে করতে সাহায্য করে এবং চুল মজবুত করে।

উপকরণ

  • দুই চা চামচ করে ব্রাউন সুগার ও ওটমিল
  • দুই চা চামচ হেয়ার কন্ডিশনার
  • পনের ফোঁটা অলিভ অয়েল

ব্যবহার পদ্ধতি

একটি কাচের বাটিতে ওটমিল ও ব্রাইন সুগার মিশিয়ে নিন। এবার এতে হেয়ার কন্ডিশনার মিশিয়ে কাঠের চামচের সাহায্যে নাড়তে থাকুন। এবার অলিভ অয়েল মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল আপনার ব্রাউন সুগার ও ওটমিলের হেয়ার স্ক্রাব। চুলের গোড়ায় ও মাথার তালুতে ভাল করে মাসাজ করে চুল ধুয়ে ফেলুন।

২। জোজোবা অয়েল ও ব্রাউন সুগারের হেয়ার স্ক্রাব

চুলে প্রাকৃতিক ভাবে পুষ্টি জোগান জোজোবা অয়েলের সাহায্যে

চুলে খুসকির সমস্যা থাকলে, মাথার তালু শুষ্ক হলে এবং অতিরিক্ত চুল পড়লে ব্রাউন সুগার ও জোজোবা অয়েলের এই হেয়ার স্ক্রাবটি ব্যবহার করতে পারেন। এই হেয়ার স্ক্রাব নিয়মিত ব্যবহার করলে সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি থেকেও চুল রক্ষা পায়। পনের দিনে একবার করে এই হেয়ার স্ক্রাবটি ব্যবহার করতে পারেন।

উপকরণ

  • দুই চা চামচ ব্রাউন সুগার
  • দুই টেবিল চাম পাতিলেবুর রস
  • দুই টেবিল চামচ জোজোবা অয়েল
  • এক চা চামচ সি সল্ট

ব্যবহার পদ্ধতি

একটি কাচের বাটিতে ব্রাউন সুগার ও সি সল্ট নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবারে তাতে জোজোবা অয়েল ও পাতিলেবুর রস মেশান। কাঠের চামচ দিয়ে নাড়িয়ে মিশিয়ে নিন। ব্রাউন সুগার ও জোজোবা অয়েলের স্ক্রাব তৈরি। চুলের গোড়ায় ও মাথার তালুতে আলতো করে মাসাজ করুন মিনিট দশেক। এর পর আধ ঘন্টা রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন।

৩। বেকিং সোডা ও ব্রাউন সুগারের হেয়ার স্ক্রাব

খুসকি দূর করতে বেকিং সোডা ভাল কাজ দেয়

ব্রাউন সুগার ও বেকিং পাউডারের তৈরি এই হেয়ার স্ক্রাবটি মাসে একবার করে ব্যবহার করতে পারেন। মাথার তালুতে কোনওরকম ফাঙ্গাল ইনফেকশন বা খুসকি থাকলে এই হেয়ার স্ক্রাবটি ব্যবহারে উপকার পাওয়া যায়।

উপকরণ

  • এক চা চামচ ব্রাউন সুগার
  • এক টেবিল চামচ শ্যাম্পু
  • তিন ফোঁটা টি-ট্রি অয়েল
  • এক চা চামচ বেকিং সোডা

ব্যবহার পদ্ধতি

একটি কাচের বাটিতে সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে নিন। দেখবেন, কোনও লাম্প বা দলা  যেন না থাকে। অল্প অল্প করে হেয়ার স্ক্রাব নিয়ে মাথার তালুতে ও চুলের গোড়ায় আলতো করে মাসাজ করুন। মিনিট দশেক মাসাজ করুন যাতে রক্তচলাচল স্বাভাবিক হয়। উষ্ণ জলে চুল ধুয়ে নিন।

বিধিবদ্ধ সতর্কীকরণ : যদি আপনার চুলে রং করা থাকে বা অন্য কোনও কেমিক্যাল ট্রিটমেন্ট করানো থাকে, সেক্ষেত্রে এই হেয়ার স্ক্রাবটি ব্যবহার করবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!