নাভিতে তেল মালিশ করলে নাকি ত্বকের সমস্যা মিটবে! কীভাবে?

নাভিতে তেল মালিশ করলে নাকি ত্বকের সমস্যা মিটবে! কীভাবে?

সুন্দর জেল্লাদার ত্বক পাওয়ার জন্য আমরা না জানি কী কী করি! তবে আপনি কি কোনও দিন শুনেছেন নাভিতে নিয়মিত তেল মালিশ করলেও আপনার ত্বক হয়ে উঠবে স্বাস্থ্যোজ্জ্বল এবং রেডিয়ান্ট? শুনে বেশ অবাক লাগলেও আপনার ত্বকের সৌন্দর্যের চাবিকাঠি কিন্তু লুকিয়ে আছে আপনার নাভিতে (beauty benefits of oil massage in navell area)। কীভাবে, কেন, কখন – এসব প্রশ্নের উত্তর রয়েছে এই প্রতিবেদনে।

নাভিতে তেল মালিশ করলে ত্বকের সৌন্দর্য কীভাবে বাড়ে

আমাদের শরীরের ঠিক মাঝামাঝি রয়েছে নাভি, আপনি লম্বায় মাপুন অথবা চওড়ায় – নাভি কিন্তু আমাদের শরীরের ঠিক কেন্দ্রবিন্দু। আমাদের নাভির সঙ্গে শরীরের প্রতিটি স্নায়ু ও সম্পূর্ণ স্নায়ুতন্ত্রও জড়িয়ে আছে। ঠিক এই কারণেই আমাদের ঠাকুমা-দিদিমারা সব সময়ে নাভি পরিষ্কার রাখার পরামর্শ দিতেন এবং নিয়মিত নাভির ভিতরে ও চারপাশে তেল মালিশ (beauty benefits of oil massage in navel area) করার পরামর্শও দিতেন। নাভির চারপাশে তেল মালিশ করার অন্যতম মূল কারণ হল এতে শরীরের কেন্দ্রবিন্দুতে রক্তসঞ্চালন সঠিকভাবে হয় এবং তা স্নায়ুতন্ত্রের মাধ্যমে সারা শরীরে ছড়িয়ে পড়ে এবং শরীরের সঙ্গে সঙ্গে ত্বক ও চুলের স্বাস্থ্যেও উপকার হয়। চলুন দেখে নেওয়া যাক নাভিতে নিয়মিত তেল মালিশ করলে ত্বকের কী কী উপকার হয় –

নিয়মিত নাভিতে তেল মালিশ করলে ত্বকের যা যা উপকার হয় (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

১। গোলাপের মত নরম ও গোলাপ ঠোঁট কার না ভাল লাগে? লিপস্টিক লাগিয়ে যতই আপনি ঠোঁট সুন্দর করে তোলার চেষ্টা করুন, ঠোঁট যদি ফাটা হয়, তাহলে দেখতে খুবই খারাপ লাগে। নানা রকম লিপ বাম লাগিয়েও কোনও সুরাহা মেলেনি। এক কাজ করুন, অল্প সর্ষের তেল নিয়ে নাভিতে ও নাভির চারপাশে মালিশ (beauty benefits of oil massage in navel area) করে সেই হাতই একবার ঠোঁটে বুলিয়ে নিন। কিছুদিনের মধ্যেই ফাটা ঠোঁটের সমস্যা দূর হবে এবং একই সঙ্গে ঠোঁটে কালচে ছোপ থাকলে তাও দূর হবে। আপনি এই কাজটি প্রতিদিন স্নানের সময়ে অথবা রাতে শোওয়ার আগে করতে পারেন।

২। অনেকের ত্বক ভীষণ নির্জীব ও নিষ্প্রাণ দেখতে হয়। বিশেষ করে যাঁদের ত্বক খুব শুষ্ক, তাঁদের এই সমস্যা বেশি হয়। প্রতিদিন কয়েকফোঁটা বাদাম তেল নাভিতে মালিশ করুন। সপ্তাহ খানেকের মধ্যেই নিজের চোখে তফাৎটা দেখতে পাবেন।

৩। যদি আপনার ত্বক শুষ্ক হয়, সেক্ষেত্রে রোজ রাতে শোওয়ার আগে ভাল কোয়ালিটির নারকেল তেল নিয়ে নাভি ও তার চারপাশে মালিশ করুন (beauty benefits of oil massage in navel area)। আপনি চাইলে নারকেল তেল সামান্য গরম করেও মালিশ করতে পারেন। এতে ত্বকের আর্দ্রতা বাড়বে এবং ত্বক আগের থেকে অনেক ভাল হবে।

৪। যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁরাও কিন্তু নাভিতে তেল মালিশ করতে পারেন। তৈলাক্ত ত্বকে ব্রণ, ফুসকুড়ি ও অ্যাকনের মত সমস্যা বেশি হয়। বাজারচলতি নানা রকম দামি প্রোডাক্ট ব্যবহার করার পরও অনেক সময়ে ব্রণ, ফুসকুড়ির সমস্যা ত দূর হয় না, উল্টে আরও বেড়ে যায়! এক্ষেত্রে এই সমস্যার স্থায়ী সমাধান আমরা বলে দিচ্ছি। আধ চা চামচ নিম তেল নিয়ে ভাল করে দু হাতের তালুতে ঘষে নিন। হাতের তালু গরম হলে তা নাভির চারপাশে মালিশ করে (beauty benefits of oil massage in navel area) নিন। কিছুদিনের মধ্যেই দেখবেন ব্রণর সমস্যা দূর হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!