চুলে স্ট্রেটনিং করিয়েছেন? তা ভাল, কিন্তু যত্নের যেন খামতি না হয়

চুলে স্ট্রেটনিং করিয়েছেন? তা ভাল, কিন্তু যত্নের যেন খামতি না হয়

চুলে নানা রকম স্টাইলিং করতে আমরা প্রত্যেকে ভালবাসি। আর নিজেকে ফ্যাশনেবল রাখতেও মোটামুটি সবাই-ই পছন্দ করেন। কেমন ফ্যাশন এখন ইন, আর কোনটা আউটডেটেড, তা নিয়েও বিস্তর আলোচনা বা রিসার্চ করি। ফ্যাশন বলতে যদিও শুধুমাত্র পোশাক বা অ্যাকসেসরিজ বোঝায় না, চুলের কাট বা স্টাইল কেমন হবে, সে বিষয়টিও কিন্তু পড়ে। বেশ অনেকদিন ধরেই কিন্তু চুল স্ট্রেট (caring tips after hair straightening) রাখার ফ্যাশন চলে আসছে। সুন্দর সিল্কি স্ট্রেট চুল দেখতে বেশ ভালই লাগে আর কোথাও যাওয়ার আগে বেশি মেহনতের প্রয়োজনও নেই।

এমনিতেই আজকাল আমরা সবাই খুব ব্যস্ত। তার উপরে যদি চুল আঁচড়াতেই দিনের অনেকটা সময় চলে যায়, তাহলে মুশকিল। কাজেই চুলে স্ট্রেটনিং করিয়ে নেওয়াটাই বেটার অপশন বলে অনেকের মনে হয়। কিন্তু সব জিনিসেরই যেমন একটা ভাল আর একটা খারাপ দিক থাকে, তেমনই স্ট্রেটনিং-এরও আছে। চুলে স্ট্রেটনিং করানোর জন্য যে রাসায়নিক ব্যবহার করা হয়, চুলের স্বাস্থ্যের জন্য কিন্তু তা মোটেও ভাল না। চুলের টেক্সচার বদলে যায়, চুল গোড়া থেকে আলগা হয়ে ঝরে পড়ে এবং চুলের স্বাভাবিক জেল্লাও হারিয়ে যায়। কিন্তু এসব সমস্যা থেকে রক্ষা পাওয়ারও সমাধান আছে। আর তা আপনি ঘরে বসেই করতে পারেন। শুধু কয়েকটি বিষয় মনে রাখুন (caring tips after hair straightening), তাহলেই স্টাইলও করা হবে আবার চুলের স্বাস্থ্যও ঠিক থাকবে।

চুলে স্ট্রেটনিং করানোর পর কী কী বিষয় খেয়াল রাখবেন

View this post on Instagram

How is it???

A post shared by Subhashree Ganguly (@subhashreeganguly_real) on

১। চুলে যেন সরাসরি রোদ, বৃষ্টির জল এবং ধুলো না লাগে সেদিকে খেয়াল রাখুন। চুলে স্ট্রেটনিং করানোর ফলে এমনিতেই ক্ষতি হয়, তার উপরে যদি সরাসরি চুলে রোদ বা বৃষ্টির জল লাগে, তাহলে চুলে নানা সমস্যা যেমন খুশকি, চুলের গোড়া আলগা হয়ে যাওয়া ইত্যাদিও হতে পারে।

২। স্নান করে সঙ্গে সঙ্গে ভিজে চুল আঁচড়াবেন না। সে সময়ে চুলের গোড়া নরম থাকে, ফলে চুল ভেঙে যেতে পারে। সব সময়ে বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান।

৩। চুলে পার্মানেন্ট স্ট্রেটনিং করানোর পর (caring tips after hair straightening) যদি দেখেন স্প্লিটএন্ডসের সমস্যা দেখা দিচ্ছে তাহলে নিয়মিত ট্রিম করুন।

৪। অনেকেই চুল ধোওয়ার সময়ে উষ্ণ জল ব্যবহার করেন। এমনিতেও চুলে কখনও উষ্ণ জল দেওয়া উচিত না, এতে মাথার তালু ও চুল শুষ্ক হয়ে যায়। আর চুলে স্ট্রেটনিং করানোর পর তো ভুলেও উষ্ণ জলে চুল ধোবেন না।

৫। আপনার যদি চুলে মেহেন্দি লাগানোর অভ্যাস থাকে, তাহলে চুল স্ট্রেটনিং করানোর পর (caring tips after hair straightening) এই অভ্যাস ত্যাগ করতে হবে। যদি আপনি চুলে রং করান, তাহলে স্ট্রেটনিং করানোর পর রংও করাবেন না।  একসঙ্গে নানা রকম রাসায়নিক দিয়ে চুলের উপরে এক্সপেরিমেন্ট না করাই ভাল।

৬। চুলে স্ট্রেটনিং করানোর পর রাতে চুল বেঁধে শোবেন না। এতে আপনার সব মেহনত ও টাকা নষ্ট হবে, কারণ চুল বাঁধলে চুলের স্ট্রেট ব্যাপারটাই নষ্ট হয়ে যাবে। শোওয়ার সময়ে বালিশের উপর দিয়ে চুল ছড়িয়ে দিয়ে তারপর শোবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!