দাগ-ছোপহীন ত্বকের জন্য ভরসা রাখুন ঘরোয়া ফেসপ্যাকের উপরে in bengali | POPxo

উজ্জ্বল দাগ-ছোপহীন ত্বকের জন্য ভরসা রাখুন ঘরোয়া ফেসপ্যাকের উপরে

উজ্জ্বল দাগ-ছোপহীন ত্বকের জন্য ভরসা রাখুন ঘরোয়া ফেসপ্যাকের উপরে

ত্বককে ঝলমলে দেখানোর জন্য আমরা কত কী-ই না করি, নানা ধরনের স্কিনকেয়ার প্রোডাক্ট থেকে শুরু করে হরেক ব্র্যান্ডের রকমারি মেকআপ পর্যন্ত সবকিছু ট্রাই করি। কিন্তু যদি আমাদের ত্বক ভিতর থেকে সুস্থ না থাকে, তা হলে যাই করি না কেন, সেই গ্লো-টা (Face Pack for Glowing Skin) ঠিক আসে না। বাজারচলতি নানা ফেসপ্যাক তো আছেই, কিন্তু অনেকসময়ই সেগুলির মধ্যে এমন কিছু উপকরণ থাকে, যা হয়তো আপনার ত্বকে অ্যালার্জি বা র‍্যাশ সৃষ্টি করতে পারে। সেক্ষেত্রে আমরা বলব, আপনি ঘরোয়া ফেসপ্যাক-এর সাহায্য নিন।

১। আমন্ড এবং ডিমের ফেসপ্যাক

দু’-তিনটি আমন্ড গুঁড়ো করে তার মধ্যে একটা ডিম ফেটিয়ে প্যাক (Face Pack for Glowing Skin) তৈরি করে নিন। এবার ওই মিশ্রণ মুখে লাগিয়ে অন্তত মিনিটকুড়ি রেখে দিতে হবে। পরে জল দিয়ে ধুয়ে নিন। ভাল ফল পেতে রাতে শোওয়ার আগে এই প্যাকটি লাগিয়ে সারা রাত রেখে পরদিন সকালে মুখ ধুয়ে নিন।  

২। কলা এবং টক দই দিয়ে তৈরি ফেসপ্যাক

তুলতুলে ত্বকের জন্য এই ফেসপ্যাকটির কোনও তুলনা হয় না!
তুলতুলে ত্বকের জন্য এই ফেসপ্যাকটির কোনও তুলনা হয় না!

তুলতুলে ত্বকের জন্য এই ফেসপ্যাকটির কোনও তুলনা হয় না! একটা পাকা কলা (চটকে নেওয়া), দুই টেবিল চামচ জল ঝরানো দই এবং এক টেবিল চামচ মধু ভাল করে ব্লেন্ড করে একটা পেস্ট তৈরি করে নিন। খেয়াল রাখবেন যেন পেস্টটি খুব বেশি ঘনও না হয়, আবার খুব পাতলাও না হয়। মুখে, গলায় ও ঘাড়ে লাগিয়ে শুকোতে দিন। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।  

৩। লেবুর রস এবং শশা দিয়ে তৈরি ফেসপ্যাক

এক টেবিল চামচ শশার রসের সঙ্গে এক চা চামচ করে পাতিলেবুর রস ও হলুদ ভাল করে মিশিয়ে নিন। আপনার যদি শুষ্ক ত্বকের সমস্যা থাকে, তা হলে এর সঙ্গে এক চা চামচ গ্লিসারিনও মেশাতে পারেন। এবার ওই প্যাক মিনিটপনেরো মেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। ট্যান, সূর্যের ক্ষতিকর ইউ ভি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে এই ফেসপ্যাকটি (Face Pack for Glowing Skin) খুব ভাল।

৪। টোম্যাটো ও লেবু দিয়ে তৈরি ফেসপ্যাক

ত্বকে ন্যাচারাল ব্লিচের কাজ করে এই প্যাক।
ত্বকে ন্যাচারাল ব্লিচের কাজ করে এই প্যাক।

একটা পাকা টোম্যাটো নিয়ে তার পিউরি বানিয়ে নিন। এবারে তাতে দুই টেবিল চামচ পাতিলেবুর রস মিশিয়ে ভাল করে মিশিয়ে মুখে, গলায় এবং ঘাড়ে লাগিয়ে নিন। মিনিটকুড়ি বাদে ধুয়ে ফেলুন। ত্বকে ন্যাচারাল ব্লিচের কাজ করে এই প্যাক। যদি আপনার ত্বকে কোথাও কেটে যায় বা র‍্যাশ থাকে, সেক্ষেত্রে এই ফেসপ্যাকটি ব্যবহার করবেন না।

৫। গাজর এবং মধু দিয়ে তৈরি ফেসপ্যাক

যদি ত্বকে কোনও জীবাণু সংক্রমণ-সংক্রান্ত সমস্যা থাকে এবং স্কিন ম্যাড়ম্যাড়ে দেখতে লাগে, তা হলে এই ফেসপ্যাকটি ব্যবহার করুন। একটা ছোট সাইজের গাজর কুরিয়ে নিয়ে তাতে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। এবারে ওই পেস্ট মুখে লাগিয়ে নিন। যেখানে-যেখানে ত্বকে সমস্যা আছে, সেখানে ঘন করে পেস্ট লাগাবেন। মিনিটপনেরো পর ঊষ্ণ জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে একবার এটা করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!