ঘরোয়া চিকিৎসায় বলিরেখা দূর করার সহজ উপায়! in bengali | POPxo

ঘরোয়া চিকিৎসায় বলিরেখা দূর করার সহজ উপায়!

ঘরোয়া চিকিৎসায় বলিরেখা দূর করার সহজ উপায়!

কখনও খেয়াল করে দেখবেন যে ত্বকের কিছু কিছু অংশের চামড়া কুঁচকে যায়, এগুলোই Wrinkles বা বলিরেখা। ত্বকের স্বাভাবিক ইলাস্টিসিটি যখন নষ্ট হয়ে যায়, তখনই মুখে, গালে, গলায় বা ঘাড়ে চামড়া ঝুলে যায় এবং বলিরেখা স্পষ্ট হয়ে ওঠে। মুখের চামড়া ঝুলে পড়া, চোখের পাশে এবং নীচের দিকে হালকা হালকা লাইন, হাত বা পায়ের চামড়া কুঁচকে যাওয়া কপালে এবং ঠোঁটের চারদিকে স্পষ্ট হয়ে ওঠা ভাঁজ – এসবই বলিরেখা পড়ার লক্ষণ।

বাজারচলতি নানা অ্যান্টি-রিঙ্কল ক্রিম বা ফেসপ্যাক ব্যবহার করতে পারেন ঠিকই, তবে এই প্রোডাক্টগুলোয় রাসায়নিকের পরিমাণ এতটাই বেশি থাকে যে ত্বকের ক্ষতি হতে পারে। হয়ত একটি সমস্যা সমাধান করার চেষ্টা করলেন কিন্তু ত্বকে আরও দশটি সমস্যা তৈরি হয়ে গেল। সেক্ষেত্রে ঠাকুমা-দিদিমার বলে যাওয়া ঘরোয়া চিকিৎসার উপরে (Home Remedies For Wrinkles) কিন্তু চোখ বন্ধ করে ভরসা রাখতে পারেন।

বলিরেখা দূর করার দারুণ কয়েকটি ঘরোয়া উপায়

নারকেল তেল

নারকেল তেল বলিরেখা কমাতে সাহায্য করে
নারকেল তেল বলিরেখা কমাতে সাহায্য করে

নারকেল তেল শুধুমাত্র মাথায় মাখার কাজেই ব্যবহৃত হয় না, ত্বকের পরিচর্যায়ও নারকেল তেলের ব্যবহার বহুকাল ধরে চলে আসছে। নারকেল তেল বলিরেখা কমাতে (Home Remedies For Wrinkles) তো সাহায্য করেই, সঙ্গে ত্বক করে তোলে উজ্জ্বল এবং আর্দ্র। ফলস্বরূপ বলিরেখা হয় উধাও এবং ফিরেও আসে না।

কী কী উপকরণ প্রয়োজন – এক চা চামচ অরগানিক নারকেল তেল

কীভাবে ব্যবহার করবেন – নারকেল তেল নিয়ে চোখের চারপাশে, গলায়, ঠোঁটের চারপাশে ভাল করে মাসাজ করুন। একবার ক্লকওয়াইজ এবং একবার অ্যান্টিক্লকওয়াইজ মাসাজ করুন। সারা রাত রেখে দিন এবং পরদিন সকালে মাইল্ড কোনও ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন।

কতদিন পর্যন্ত ব্যবহার করতে হবে – প্রতিদিন রাতে শুতে যাওয়ার আগে পাঁচ মিনিট মাসাজ করুন, দেখবেন কিছুদিনের মধ্যেই বলিরেখার অত্যাচার থেকে মুক্তি পাবেন।

পেট্রোলিয়াম জেল

Beauty

WIPEOUT Germ Killing Face Wash

INR 119 AT MyGlamm

যেহেতু ত্বকের স্বাভাবিক আর্দ্রতা নষ্ট হয়ে ত্বক শুষ্ক হয়ে যাওয়ার ফলে বলিরেখার সমস্যা বেশি দেখা যায়, কাজেই এমন কিছু ঘরোয়া চিকিৎসা (Home Remedies For Wrinkles) যদি করা যায়, যাতে ত্বকের আর্দ্রতা নষ্ট হবে না, তাহলে তার থেকে ভাল আর কিছুই হয় না। পেট্রোলিয়াম জেলি একদম সেই কাজটিই করে। অর্থাৎ, পেট্রোলিয়াম জেলি ত্বকের ময়শ্চার লক করে ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। আপনি চাইলে ভ্যাজলিন অথবা যে-কোনও রেগুলার পেট্রোলিয়াম জেলি ব্যবহার করতে পারেন ত্বকের চামড়া টানটান করে তোলার জন্য।

কী কী উপকরণ প্রয়োজন – ভ্যাজলিন অথবা যে-কোনও পেট্রোলিয়াম জেলি

কীভাবে ব্যবহার করবেন – ভাল করে ফেশওয়াশ দিয়ে মুখ ধুয়ে যতটা প্রয়োজন পেট্রোলিয়াম জেলি নিয়ে মাসাজ করুন। ত্বকের যেখানে বলিরেখা রয়েছে সেখানে তো বটেই, এছাড়াও গোটা মুখেও মাসাজ করতে পারেন। তবে হ্যাঁ, আলতো হাতে মাসাজ করবেন। মিনিট পাঁচেক মাসাজ করলেই দেখবেন যে ত্বকে পেট্রোলিয়াম জেলি বসে গেছে।

কতদিন পর্যন্ত ব্যবহার করতে হবে – প্রতিদিন শুতে যাওয়ার আগে পেট্রোলিয়াম জেলি দিয়ে মাসাজ করুন, মাসখানেকের মধ্যেই দেখবেন বলিরেখা কতটা কমে গেছে।


বিধিবদ্ধ সতর্কীকরণ : যাঁদের ত্বক তৈলাক্ত এবং অ্যাকনের সমস্যা রয়েছে, তাঁরা বলিরেখা দূর করার ঘরোয়া চিকিৎসা হিসেবে এই টোটকাটি একদম ট্রাই করবেন না।

পাকা পেঁপে ও পাকা কলা

পেঁপের মধ্যে প্যাপাইন নামে একটি এনজাইম রয়েছে যা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে
পেঁপের মধ্যে প্যাপাইন নামে একটি এনজাইম রয়েছে যা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে

পেঁপের মধ্যে প্যাপাইন নামে একটি এনজাইম রয়েছে যা ত্বকের ইলাস্টিসিটি বজায় রাখতে সাহায্য করে। অন্যদিকে কলায় রয়েছে নানা ভিটামিন, যা ত্বকে ভিতর থেকে পুষ্টি যোগায় এবং ত্বকের আর্দ্রতাও বজায় রাখে। তারুণ্য ধরে রাখতে এবং বলিরেখার সমস্যা দূর করতে পেঁপে ও কলার ফেসপ্যাক কিন্তু খুব ভাল কাজ দেয়।

কী কী উপকরণ প্রয়োজন – অর্ধেক পাকা কলা এবং কয়েক টুকরো পাকা পেঁপে

কীভাবে ব্যবহার করবেন – ব্লেন্ডারে পাকা কলা এবং পাকা পেঁপে ব্লেন্ড করে একটি স্মুদ পেস্ট তৈরি করুন। এবারে ত্বকের যে যে অংশে (চোখের চারপাশে, ঠোঁটের চারপাশে, গলায়, ঘাড়ে, কপালে) বলিরেখা দেখা দিয়েছে, সেখানে প্যাকটি (Home Remedies For Wrinkles) লাগিয়ে নিন। আধঘন্টা চুপ করে বসে থাকুন। আধ ঘন্টা পর উষ্ণ জলে প্যাক ধুয়ে আলতো করে মুছে নিন। আপনার ত্বকের উপযোগী ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

কতদিন পর্যন্ত ব্যবহার করতে হবে – বলিরেখার সমস্যা থেকে দ্রুত মুক্তি পেতে পেঁপে ও কলার এই ফেসপ্যাকটি সপ্তাহে তিনবার করে লাগান।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!