সন্তানের জন্মের পর স্ট্রেচ মার্কস দূর করুন এই ঘরোয়া উপায়ে in bengali | POPxo

সন্তানের জন্মের পর স্ট্রেচ মার্কস দূর করুন এই ঘরোয়া উপায়ে

সন্তানের জন্মের পর স্ট্রেচ মার্কস দূর করুন এই ঘরোয়া উপায়ে
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

যখন কোনও মহিলা গর্ভবতী হন, তখন তাঁকে বড্ড সাবধানে থাকতে হয়। কারণ সেই সময়ে শুধু তাঁর নিজের দায়িত্ব না, তাঁর শরীরে বেড়ে ওঠা আরও একটা ছোট্ট প্রাণের দায়িত্বও তাঁকেই নিতে হয়। এই সময়ে অনেকের মুখেই একটা দারুণ জেল্লা দেখা যায় যা সাধারণত প্রেগন্যান্সি গ্লো নামে পরিচিত। তবে, সন্তানের জন্মের পর নানা কারণে ত্বকের জেল্লা চলে গিয়ে ত্বক হয়ে ওঠে ম্যাড়ম্যাড়ে ও জৌলুসহীন। এছাড়া স্ট্রেচ মার্কসের (home-remedies-to-remove-strech-marks-after-pregnancy) সমস্যা তো রয়েছেই। অনেক কিছু ট্রাই করেও যদি এই নাছোড় দাগ না যায়, তাহলে এই ছোট্ট ছোট্ট কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললেই যথেষ্ট।

প্রেগন্যান্সির পর কম সময়ে স্ট্রেচ মার্কস দূর করতে ভরসা রাখুন এই ঘরোয়া উপায়গুলির উপর

POPxo Exclusive
Beauty
GLOW Iridescent Brightening Body Lotion
INR 1,095 AT MyGlamm
Buy

১। প্রেগন্যাসির সময়ে ও পরে মহিলাদের সবচেয়ে বড় সমস্যা হল, স্ট্রেচ মার্কস (home-remedies-to-remove-strech-marks-after-pregnancy)। যাই করুন না কেন, এই নাছোড় দাগ যেন যেতেই চায় না। এক কাজ করুন, এক চামচ চিনির সঙ্গে কয়েক ফোঁটা বাদাম তেল ও লেবুর রস মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করুন। এবার ত্বকের যেখানে যেখানে স্ট্রেচ মার্কস রয়েছে, সেখানে মিনিট দশ-পনেরো স্ক্রাবটি মাসাজ করে উষ্ণ জলে ধুয়ে নিন। দিনে দু’বার করলেই স্ট্রেচ মার্কসের উপর থেকে মরা কোষ সরে যাবে ও রক্ত সঞ্চালন ভাল হবে। ধীরে ধীরে এই দাগগুলোও মিলিয়ে যাবে।

২। স্ট্রেচ মার্কস দূর করতে কিন্তু চায়ের লিকারও দারুণ কাজে দেয়। অনেকেই ঘরোয়া উপায় হিসেবে চায়ের লিকার ব্যবহার করেন ত্বক ও চুলের নানা সমস্যা দূর করতে। তবে, স্ট্রেচ মার্কসের (home-remedies-to-remove-strech-marks-after-pregnancy) জন্যও এটি দারুণ একটি টোটকা।  চায়ের লিকারে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন বি ১২ ও প্রাকৃতিক খনিজ যা স্ট্রেচ মার্কস সহ নানা দাগ-ছোপ দূর করতে সাহায্য করে। এক কাপ লিকার চায়ে এক চামচ নুন বা চিনি মিশিয়ে সেই পানীয় দিয়ে মুখ এবং স্ট্রেচ মার্কের আশেপাশের জায়গাটা ধুতে হবে, তা হলেই উপকার পাবেন।

POPxo Exclusive
Beauty
WIPEOUT Baby Safety Wipes
INR 299 AT MyGlamm
Buy

৩। স্ট্রেচ মার্কস দূর করতে (home-remedies-to-remove-strech-marks-after-pregnancy) দিনে দুই থেকে তিন বার আলুর রস লাগাতে পারেন। একটি ছোট বা মাঝারি মাপের আলু নিয়ে তা ভাল করে ধুয়ে খোসা সমেত থেঁতো করে নিন। এবার আলুর রস স্ট্রেচ মার্কসের উপরে কিছুক্ষণ লাগিয়ে মাসাজ করুন। আলতো হাতে সার্কুলার মোশনের মাসাজ করবেন। কিছুদিনের মধ্যেই উপকার পাবেন। তবে শুধু স্ট্রেচ মার্কস না, ত্বকের দাগ-ছোপ ও ডার্ক সার্কেল দূর করতেও আলুর রস খুব উপকারী।

POPxo Exclusive
Beauty
GLOW Iridescent Brightening Sheet Mask
INR 199 AT MyGlamm
Buy

৪।  এক চামচ অরগানিক অ্যালোভেরা জেল ও দুটি ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে স্ট্রেচ মার্কসের উপরে লাগিয়ে ততক্ষণ মাসাজ করুন যতক্ষণ না পর্যন্ত এই মিশ্রণটি সম্পূর্ণভাবে ত্বকের গভীরে প্রবেশ করছে। ত্বকের উপরিভাগে মিশ্রণটি শুকিয়ে গেলেই বুঝবেন যে আর মাসাজ করার প্রয়োজন নেই। অ্যালোভেরা জেলে রয়েছে glucomannan এবং gibberellins যা ত্বকের যে-কোনও ক্ষত খুব দ্রুত নিরাময় করতে সাহায্য করে এবং ত্বকের কোলাজেন উৎপাদন বাড়িয়ে দেয়, ফলে স্ট্রেচ মার্কস দূর হতে বেশি সময় লাগে না।

মূল ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!