ত্বকের নানা সমস্যা দূর করতে ভরসা রাখুন ঘরোয়া ডিটক্স মাস্কে

ত্বকের নানা সমস্যা দূর করতে ভরসা রাখুন ঘরোয়া ডিটক্স মাস্কে

পেলব-মসৃণ-সুন্দর-জেল্লাদার ত্বক পেতে কে না চান! আর তার জন্য তো ব্যস্ত শিডিউল থেকে সময় বার করেও ত্বকের যত্নের প্রয়োজন। আর তার জন্য কিন্তু ওপর-ওপর যত্নই যথেষ্ট নয়। ভিতর থেকেই স্কিনের কেয়ার প্রয়োজন। কারণ ত্বক তো আমাদের শরীরের একটা বর্মের মতো কাজ করে। তাই বেচারি ত্বককেই সমস্ত ধোঁয়া-ধুলো-দূষণ-ক্ষত সবটাই সহ্য করতে হয়। আর ত্বকের ভিতর থেকে যত্নের জন্য নিয়মিত স্কিন ডিটক্স (homemade skin detox face mask) করতে হবে। কিভাবে করবেন আমরা জানাচ্ছি।

বাড়িতে বসেই স্কিন ডিটক্স করুন কয়েকটি দারুণ মাস্কের সাহায্যে

ত্বকের গভীরের সমস্যা কিন্তু বাইরে থেকে স্পষ্ট বোঝা যায় (ছবি - শাটারস্টক)

১। যাঁরা নিয়মিত ব্রণ, ব্ল্যাকহেডস ও স্কিনের অন্যান্য সমস্যায় ভোগেন, তাঁদের জন্য এই ডিটক্স মাস্কটা দারুণ। ২ চা-চামচ টোম্যাটোর রসের সঙ্গে ১ চা-চামচ মধু মিশিয়ে নিন। এ বার মুখে লাগিয়ে ২৫ মিনিট মতো অপেক্ষা করুন। তার পর ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা আপনার স্কিনকে আরাম দেওয়ার পাশাপাশি আপনার ত্বকের সমস্যা দূর করবে।

২। স্ট্রবেরি মাস্ক (homemade skin detox face mask) আপনার ত্বক পরিষ্কার করার সঙ্গে সঙ্গে আপনার ক্লান্ত মুখকে নিমেষে সুন্দর করে তোলে। এর জন্য কয়েকটা স্ট্রবেরি নিয়ে চটকে মেখে নিন। এ বার ১ চা-চামচ দই, ১ চা-চামচ মধু আর ২ চা-চামচ লেবুর রস মিশিয়ে নিন। এ বার মুখে ওই পেস্ট লাগিয়ে রাখুন। তার কিছু ক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

Beauty

K.Play Acai Berry Anti-Oxidant Sheet Mask

INR 145 AT MyGlamm

৩। ক্লে-র ডিটক্স করার ক্ষমতা রয়েছে। এটা আসলে একটা স্পঞ্জের মতো কাজ করে। ত্বকের গভীর থেকে টক্সিন শুষে নেয় স্পঞ্জের মতো। আর ত্বকে মিনারেলসের জোগান দেয়। স্কিনকে এক্সফোলিয়েট করার সঙ্গে সঙ্গে স্কিনের যত দূষিত পদার্থ আছে, সব শরীরের বাইরে বার করে দেয়। সেই সঙ্গে স্কিনকে শুষ্কও হতে দেয় না। তাই ক্লে মাস্ক (homemade skin detox face mask) ত্বকের জন্য দারুণ। ক্লে-র মধ্যে ১ চা-চামচ অ্যাপল সাইডার ভিনিগার আর কয়েক ফোঁটা আপনার পছন্দের এসেন্সিয়াল অয়েল মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। তার পর ১০-১৫ মিনিট ধরে স্কিনে লাগিয়ে অপেক্ষা করুন। তার কিছু ক্ষণ পরে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন, কেমন ফ্রেশ লাগছে।

৪। চার-পাঁচটা আঙুর নিয়ে রস বার করে নিন। এ বার তার মধ্যে অল্প ময়দা যোগ করে একটা পেস্ট বানিয়ে ফেলুন। এর পর মুখে মেখে কিছুক্ষণ রাখার পরে ধুয়ে ফেলুন। এটা স্কিনকে ডিটক্স করার জন্য দারুণ একটা মাস্ক। আর যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁদের জন্যও তো খুবই ভাল!

৫। ১ চা-চামচ কফি গুঁড়ো, ১ চা-চামচ কোকো পাউডার নিন। তার মধ্যে দই দিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। তার পর মুখে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট রেখে তুলে ফেলুন। এতে ত্বকে (homemade skin detox face mask) একটা দারুণ পরিবর্তন লক্ষ্য করতে পারবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!