রোগা হতে জিরে, ধনে কীভাবে কাজে লাগে?

রোগা হতে জিরে, ধনে কীভাবে কাজে লাগে?

ওজন (weight) কমাতে চান তো? রোগা হতে চান? আচ্ছা, ওজন নিয়ন্ত্রণে রাখতে চান? এবার নিশ্চয়ই পছন্দ হয়েছে? আসল কথাটা হল ফিট থাকা। ওজন বেশি হলে অনেক রোগ বাসা বাঁধতে পারে শরীরে। সেই কারণেই ওজন নিয়ন্ত্রণ জরুরি।

ওজন নিয়ন্ত্রণ করতে মূলত দুটো উপায়। ডায়েট এবং শরীরচর্চা। কিন্তু এই রুটিনে চলতে গিয়ে আমরা ভুলেই যাই, বাড়িতে থাকা বহু উপাদান কিন্তু ওজন নিয়ন্ত্রণের কাজে আসতে পারে। অর্থাৎ প্রাকৃতিক উপাদানের সাহায্যে আপনি রোগা হতে পারেন।

ধনে (dhania) এবং জিরে (Jeera) আপনার রান্নাঘরে থাকা সেই সমস্ত উপাদানের অন্যতম। সাধারণ রান্নাতে ধনে এবং জিরে ব্যবহারের চল বহু প্রাচীন। কিন্তু ধনে এবং জিরের জল কীভাবে আপনার ওজন কমাতে সাহায্য করে, তা নিয়েই আজ আলোচনা করব আমরা। 

দেখে নেওয়া যাক জিরের জলের উপকারিতা। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

জিরের জল

কীভাবে তৈরি করবেন

জিরের দানা বা গোটা জিরে কয়েক ঘণ্টা জলে ভিজিয়ে রাখুন। সারা রাত জলে ভিজিয়ে রাখতে পারেন। তারপর সেই জলটাই খেতে হবে। হালকা হলুদ রঙের এই জল ওজন কমাতে সাহায্যে করবে

উপকারিতা

১) জিরের জল শরীরের সুগার, কার্বোহাইড্রেট এবং ফ্যাট নিয়ন্ত্রণে রাখে।

২) দ্রুত হজম করতে সাহায্য করে। মেটাবলিজম বাড়ায়।

৩) খাওয়ার ইচ্ছে কন্ট্রোল করতে না পারলেও ওজন বাড়ে। আর যখনই ডায়েট প্ল্যান করবেন, তখনই যে সব জিনিস ডায়েটে নেই, তা খেতে ইচ্ছে করবে। জিরের জল পেট অনেকক্ষণ ভর্তি রাখে। খিদে পাবে না। ফলে জাঙ্ক ফুড চাইলেই অ্যাভয়েড করতে পারবেন।

৪) জিরের জল শরীরকে পূর্ণ মাত্রায় ডিটক্স করে। শরীরের সব টক্সিন বের করে দেয়। ফলে শরীর ফের নতুন কোষ তৈরি করতে সক্ষম হয়। এতে ওজন নিয়ন্ত্রণে থাকে।

দেখে নেওয়া যাক ধনের জলের উপকারিতা। ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

ধনের জল

কীভাবে তৈরি করবেন

ধনের দানা বা গোটা ধনে একটি পাত্রে সারা রাত জলে ভিজিয়ে রাখুন। সকালে দানা গুলো ছেঁকে জল বের করে নিন।

উপকারিতা

১) করোনা আতঙ্কের পর থেকেই ইমিউনিটি বাড়ানোটাই আমাদের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। তার জন্য ডায়েটে নানা রকমের পরিবর্তন আনতে হয়েছে। আপনি প্রতিদিনি ধনের জল খাওয়া অভ্যেস করুন। ইমিউনিটি বাড়বে।

২) ধনের মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান ওজন কমাতে সাহায্য করে।

৩) জিরের মতো ধনের জলও খাবার দ্রুত হজম করতে সাহায্য করে। দ্রুত হজম হলে ওজন নিয়ন্ত্রণে থাকবে।

৪) জিরের মতোই ধনের জলও শরীরকে পূর্ণ মাত্রায় ডিটক্স করে। শরীরের সব টক্সিন বের করে দেয়। ফলে শরীর ফের নতুন কোষ তৈরি করতে সক্ষম হয়। এতে ওজন নিয়ন্ত্রণে থাকে। প্রতিদিন সকালে এক গ্লাস ধনের জল খাওয়া অভ্যেস করুন আজ থেকেই।

৫) সকালে এক গ্লাস ধনের জল খেলে বেশ কিছুক্ষণ পেট ভর্তি থাকবে। তার মধ্যেই স্বাস্থ্যকর ব্রেকফাস্টের ব্যবস্থা করে ফেলতে পারবেন। পেট ভর্তি থাকায় ভুলভাল খাবার খাওয়া এড়ানো সম্ভব।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে।

 

 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!