ADVERTISEMENT
home / বাড়ির সাজসজ্জা
পুরনো বিছানার চাদর ফেলে না দিয়ে রিসাইকেল করুন, অন্দরসজ্জা পাল্টে ফেলুন!

পুরনো বিছানার চাদর ফেলে না দিয়ে রিসাইকেল করুন, অন্দরসজ্জা পাল্টে ফেলুন!

এখন রিসাইকলের যুগ! পুরনো শাড়ি বা বেনারসি যেমন রিসাইকল করা যায়, তেমনই পুরনো বিছানার চাদরও রিসাইকল (how to recycle old bed sheet for home decor) করে অন্দরসজ্জার কাজে লাগানো যায়। তাতে আপনার সৃষ্টিশীলতাকেও কাজে লাগাতে পারবেন এবং অন্দরসজ্জায়ও একটা আলাদা মাত্রা আসবে। দেখে নিন, আপনার পুরনো বাতিল করা বেডশিটকে কীভাবে অন্দরসজ্জারই কাজে লাগাতে পারবেন।

পুরনো বাতিল বিছানার চারদর দিয়েই করে ফেলুন অন্দরসজ্জা

১। পুরনো বিছানার চাদর রিসাইকল করে বানিয়ে ফেলতে পারেন কুশন অথবা সোফায় রাখার ছোট ছোট কোলবালিশের কভার। অথবা বিছানার চাদর চৌকো চৌকো করে কেটে নিয়ে ওই কাপড়ের টুকরো জুড়ে জুড়ে বানিয়ে নিতে পারেন কুশন কভার। ঘরে এথনিক লুক এনে দেবে কালারফুল এই কুশন কভার।

২। পুরনো বাতিল বেডশিট দিয়ে বানিয়ে ফেলা যেতে পারে (how to recycle old bed sheet for home decor) কালারফুল ফ্লোর ম্যাটও। বাজারে কিনতে পাওয়া যাওয়া ফ্লোর ম্যাট একঘেয়ে লাগতে পারে। তাই বিছানার চাদর কেটে কেটে জুড়ে বানিয়ে ফেলতে পারেন সুন্দর ফ্লোর ম্যাটও।

৩। বিছানার চাদর পুরনো হয়ে গিয়েছে। বাতিল করবেন ভাবছেন? পুরনো একরঙা বিছানার চাদর কেটে জানলা-দরজার সুন্দর সুন্দর পর্দা বানিয়ে নিতে পারেন। আর পর্দায় বৈচিত্র্য আনতে কনট্রাস্ট কোনও কালারের পাড় বসিয়ে নিতে পারেন। অথবা নানা রঙের সুতো দিয়ে কারুকার্য করে নিতে পারেন। আর ধারে বসিয়ে দিতে পারেন মানানসই লেস।

ADVERTISEMENT

৪। আপনার কাছে যদি এমন কোনও পুরনো বেডশিট থাকে যাতে রাজস্থানি কারুকাজ করা আছে অথবা প্রিন্ট করা আছে, তা দিয়ে আপনি কিন্তু ওয়াল হ্যাঙ্গিং বা মুরালও তৈরি করে ফেলতে পারেন। হাতি-ঘোড়া আঁকা চাদর কেটে নিয়ে তাতে সুন্দর পাড় বসিয়ে ফ্রেম করিয়ে নিন (how to recycle old bed sheet for home decor)। বসার ঘরে অথবা শোওয়ার ঘরের দেওয়ালে টাঙাতে পারেন এই মুরাল।

৫। সুন্দর ডিজাইনের বিছানার চাদরটা বাতিল করে দেবেন ভাবছেন? এক কাজ করুন, ফেলে না দিয়ে একটা টেবিল ক্লথ বানিয়ে ফেলতে পারেন। চাদরের যে অংশের নকশা সুন্দর আছে, সেই অংশটা রেখে সুন্দর ভাবে কেটে আপনার টেবিলের সাইজের করে ফেলুন। চারপাশটা মুড়ে দিন। ব্যস! তৈরি আপনার টেবিল ক্লথ। আর এক রঙা চাদর হলে তার উপর এমব্রয়ডরি অথবা অ্যাপ্লিকের কাজ করতে পারেন।

৬। আপনার বাড়িতে কি কোনও চারপেয়ে পোষ্য আছে? তাহলে তার জন্য একটা আলাদা বিছানা তৈরি করে দিতে পারেন পুরনো বাতিল বেডশিট দিয়ে। চাদর ওর গদির মাপে কেটে নিন আর গদির সঙ্গে সেলাই করে দিন। যদি গদি না থাকে সেক্ষেত্রে চাদরটি দুই বা তিন ভাঁজ করে চারপাশ সেলাই করে নিন।

৭। পুরনো বিছানার চাদর কেটে বানিয়ে ফেলা যেতে পারে (how to recycle old bed sheet for home decor) দেওয়ালে ঝোলানো রঙিন ব্যাগও। ব্যাগের উপর নানা ভাবে ডিজাইন করতে পারেন। একরঙা চাদর দিয়ে ব্যাগ বানালে তার উপর ফেব্রিক দিয়ে কোনও ডিজাইন এঁকে নিতে পারেন। অথবা চাদরের থেকেই ফুল অথবা কলকার ডিজাইন কেটে নিয়ে একরঙা ব্যাগের উপর বসিয়ে বসিয়ে সেলাই করে দিতে পারেন।

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Sep 2020

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT