ভুরু সেট করা হোক বা নখ পরিষ্কার করা - পুরনো মাস্কারা ব্রাশ অনেক কাজে লাগাতে পারেন

ভুরু সেট করা হোক বা নখ পরিষ্কার করা - পুরনো মাস্কারা ব্রাশ অনেক কাজে লাগাতে পারেন

চোখের মেকআপ সুন্দর করে করা চাট্টিখানি কথা নয়। আর সুন্দর করে চোখের মেকআপ (eye makeup) করতে যে প্রোডাক্টটি অত্যন্ত জরুরি, তা হল মাস্কারা। লম্বা লম্বা টানা টানা চোখের পাতা তৈরি করার জন্য মাস্কারা অপরিহার্য। মোটামুটি সব মহিলার কাছেই মাস্কারা থাকে, কিন্তু সমস্যা হল, এই প্রোডাক্টটি বড্ড তাড়াতাড়ি শেষ হয়ে যায়! মেকআপ (eye makeup) বিশেষজ্ঞদের মতে, একটি মাস্কারা তিন মাসের বেশি ব্যবহার করা উচিত না। করলে চোখে নানা সমস্যা ও সংক্রমণ হতে পারে। তবে, অনেক সময়েই দেখা যায় যে মাস্কারা পুরনো হয়ে গিয়েছে এবং ব্যবহার করা হয়নি। এক্ষেত্রে মনে কষ্ট নিয়েও মাস্কারার শিশিটি ফেলে দিতে হয়। কিন্তু এখন আর ফেলে দেবেন না, কারণ, আমরা এমন কিছু টিপস শেয়ার করছি, যাতে পুরনো হয়ে যাওয়া মাস্কারার ব্রাশ (how to reuse old mascara brush) আপনি অন্য কাজে লাগাতে পারেন।

পুরনো মাস্কারার ব্রাশ কিভাবে অন্যান্য কাজে লাগাতে পারেন

মাস্কারা ব্রাশ দিয়ে আপনি এতদিন শুধুমাত্র আপনার চোখের পাতা ঘন এবং লম্বা করেছেন, কিন্তু এই ব্রাশটি আপনি আরও অন্যভাবেও ব্যবহার করতে পারেন। অনেকেই এই হ্যাকগুলো হয়ত জানেন, আবার অনেকে জানেন না। পুরনো মাস্কারা ব্রাশ (how to reuse old mascara brush) ভাল করে ধুয়ে পরিষ্কার করে নিন আর আমাদের শেয়ার করা টিপসগুলো কাজে লাগিয়ে ফেলুন –

পুরনো মাস্কারা ব্রাশের সাহায্যে ঠোঁট এক্সফোলিয়েট করুন

আপনি কি জানতেন যে আপনি পুরনো মাস্কারা ব্রাশ দিয়ে ঠোঁটের মরা কোষ তুলে ফেলতে পারেন? আজ্ঞে হ্যাঁ, একদমই ঠিক পড়েছেন! পুরনো মাস্কারা ব্রাশ ভাল করে ধুয়ে নিন। ঠোঁটে যে-কোনও ভাল পেট্রোলিয়াম জেলি লাগিয়ে মাস্কারার ব্রাশটি দিয়ে ঠোঁটে ধীরে ধীরে স্ক্রাব করুন। হয়ে গেলে পরিষ্কার সুতির কাপড় দিয়ে ঠোঁট ও ব্রাশ দুই-ই মুছে নিন। ঠোঁটে লিপ বাম লাগান।

পুরনো মাস্কারা ব্রাশের সাহায্যে ভুরু সেট করুন

আপনার ভুরুর শেপ অনুযায়ী ব্রাশ চালান (ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম)

অনেকেরই ভুরু ঠিক সেট হয় না। একবার মুখ ধুলেই ভুরুর লোমগুলি নীচের দিকে চলে আসে। এক্ষেত্রে পুরনো মাস্কারা ব্রাশকে (how to reuse old mascara brush) কাজে লাগান। সামান্য বেবি পাউডার (না থাকলে প্রতিদিনের ব্যবহারের ট্যালকম পাউডার নিন) ব্রাশে ছিটিয়ে দিন এবং আপনার ভুরুর শেপ অনুযায়ী ব্রাশ চালান। দু’মিনিটে আপনার ভুরু সেট হয়ে যাবে।

পুরনো মাস্কারা ব্রাশের সাহায্যে চুল সেট করুন

অনেকেরই মাথার সামনের দিকে কপালের কাছে ছোট ছোট চুল থাকে। এগুলোকে কিছুতেই ক্লিপ দিয়েও আটকানো যায় না, আবার আঁচড়ালেও কিছুক্ষন পরেই এই চুল গুলো সোজা হয়ে যায় যা দেখতে শিং-এর মত লাগে। পুরনো মাস্কারা ব্রাশে অল্প নারকেল তেল বা সামান্য পরিমাণে কন্ডিশনার লাগিয়ে এই চুলগুলোর উপরে একবার বুলিয়ে নিন। ব্যাস! আপনি রেডি

পুরনো মাস্কারা ব্রাশ ফেলবেন না, অন্য কাজে লাগিয়ে ফেলুন (ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম)

পুরনো মাস্কারা ব্রাশের সাহায্যে নখ পরিষ্কার করুন

আপনার হাত ও পায়ের নখ চকচকে করে তুলতেও আপনি পুরনো মাস্কারা ব্রাশ (how to reuse old mascara brush) ব্যবহার করতে পারেন। ভাবছেন তা কীভাবে সম্ভব! বলে দিচ্ছি। আমাদের নখের চারপাশে প্রতিদিন অনেক কিছু লেগে যায় – খাবারের টুকরো, তেল-মশলা, ময়লা, সাবান বা শ্যাম্পু এবং আরও অনেক কিছু। আপনি যত ভাল করেই হাত –পা ধুয়ে ফেলুন না কেন, সবটা পরিষ্কার হয় না। ফলে নখের চারদিকে একটা আস্তরণ পড়ে যায়। এছাড়া কিউটিক্যালস তো জমেই। পুরনো মাস্কারা ব্রাশ ভাল করে পরিষ্কার করে নিন। নখে সামান্য পরিমানে নারকেল তেল লাগিয়ে পাঁচ মিনিট রাখুন এবং মাস্কারা ব্রাশের সাহায্যে আলতো করে ঘষে নিন। হয়ে গেলে পরিষ্কার কাপড় দিয়ে মুছে নিন।

মূল ছবি - পেক্সেলস ডট কমের সৌজন্যে 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!