রাজর্ষির নতুন ছবি ‘আ সেপারেট স্কাই’, রনিতার ডেবিউ in bengali | POPxo

রাজর্ষির নতুন ছবি ‘আ সেপারেট স্কাই’, রনিতার ডেবিউ, রয়েছেন কমলেশ্বর, সুদীপ্তা, বনি, রিচা

রাজর্ষির নতুন ছবি ‘আ সেপারেট স্কাই’, রনিতার ডেবিউ, রয়েছেন কমলেশ্বর, সুদীপ্তা, বনি, রিচা

‘আ সেপারেট স্কাই’। আক্ষরিক অর্থে এক অন্য আকাশ। যে আকাশের খোঁজ নিয়ে আসবেন পরিচালক রাজর্ষি (Rajorshi) দে। তাঁর নতুন শর্ট ফিল্মের নাম এটাই। ভাবনাও সত্যিই আলাদা। চরিত্র অনুযায়ী যে অভিনেতাদের কাস্ট করেছেন, সেখানেও অন্য স্বাদ পাবেন দর্শক। পরিচালক দাবি করলেন, ভারতে এই ধরনের বিষয় নিয়ে এর আগে ছবি হয়নি।

কেমন বিষয়? কী ছবি?

রাজর্ষির কথায়, “কিছুদিন আাগে জেএনইউ বা জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে যে ধরনের ঘটনা ঘটছিল, আর্টিস্টরা নিজেদের মতো করে প্রতিবাদ করছিলেন। করোনা আতঙ্কে সেই প্রতিবাদ থিতিয়ে যায়। ওই বিষয়গুলো নিয়ে আর আলোচনা এগোয়নি। সে সময় ছাত্ররা কয়েকটা শব্দ প্রায় স্লোগানেের মতো ব্যবহার করেছিল, ‘সব ইয়াদ রাকখা জায়েগা’। সেটা আমাকে খুব ইন্সপায়ার করেছিল। সে কারণেই পলিটিক্যাল রিলেশনশিপের একটা ভাবনা ভেবেছি।”

আদতে এই ছবি এক মহিলা প্রফেসর এবং তাঁর ছাত্রদের গল্প। এক ছাত্র প্রফেসরের প্রেমে পড়ে। প্রফেসরের ভূমিকায় অভিনয় করবেন রিচা শর্মা। এক ইন্ডাস্ট্রিয়ালিস্টের ভূমিকায় রয়েছেন কমলেশ্বর মুখোপাধ্যায়। তাঁর অধ্যাপিকা স্ত্রীয়ের চরিত্রে সুদীপ্তা চক্রবর্তী। কমলেশ্বর এবং সুদীপ্তার ছেলের ভূমিকায় অভিনয় করবেন বনি সেনগুপ্ত। পরিচালক জানালেন, বনি এর আগে একই ধরনের কাজ করেছেন। সে কারণেই একেবারে অন্য রকম চরিত্রে তাঁকে কাস্ট করেছেন। চিত্রনাট্য অনুযায়ী একটি মুসলিম মেয়েকে ভালবেসে ফেলবেন বনি। বাড়িতে আপত্তি হবে জেনেই এগোবে সম্পর্ক। এই চরিত্রে ফিল্মে ডেবিউ করছেন রনিতা দাশ।

 

রাজর্ষির আগের ছবিগুলোতে দর্শক হয়তো লক্ষ্য করেছেন, উওম্যান এমপাওয়ারমেন্ট একটা বড় জায়গা জুড়ে থাকে। ব্যতিক্রম হবে না এবারও। আপাতত ঘণ্টা খানেক দৈর্ঘ্যের এই ছবিটি বিভিন্ন ফিল্ম ফেস্টিভ্যালের কথা মাথায় রেখেই তৈরি করা হচ্ছে। বিভিন্ন উৎসবে ঘোরার পর ছবিটি কোনও অনলাইন প্ল্যাটফর্মে রিলিজের প্ল্যান রয়েছে। সেপ্টেম্বরেই কলকাতায় হবে শুটিং। ছবিটি তৈরি হবে হিন্দি ভাষায়। সে কারণে অভিনেতাদের পছন্দ করার সময় অভিনেতা ভাল হিন্দি বলতে পারেন কিনা, দেখেই পছন্দ করেছেন বলে জানালেন পরিচালক। দেবলীনা কুমার, দেবপ্রিয় মুখোপাধ্যায়ের মতো শিল্পীর অভিনয়েও সমৃদ্ধ হবে এই ছবি। 

নিঃসন্দেহে বিষয় ভাবনা নিয়ে আলাদা আলোচনা হওয়ার দাবি রাখে এই ছবি। রাজর্ষি এর আগে এমন বিষয় নিয়ে কাজ করেননি। হঠাৎ করেই এমন ঝুঁকির একটা বিষয় বেছে নিলেন কেন? রাজর্ষির জবাব, “আমাদের ছাত্রজীবনে প্রত্যেকেরই রাজনৈতিক মতাদর্শ ছিল। সেটা আলাদা হতেই পারে। তবে ছিল। আর এই ছবি জুড়ে ছাত্র রাজনীতির কথা। আমার থিয়েটারের শিক্ষা, সব সময় প্রশ্ন কর, ‘হোয়াই’। যে কথাগুলো থিয়েটারে বলতে পারি, সেগুলো সব সময় সিনেমায় বলা যায় না। সিনেমায় প্রশ্ন করা যায় না সব সময়। এটা আমার একটা সেকুলার স্টান্স বলতে পারেন। এই ব্যবধানটার বোধহয় কখনওই দরকার ছিল না। ভারত বোধহয় লিবারেল মাইন্ডসেট থেকে সরে যাচ্ছে। ভারত এমন তো ছিল না। এই প্রেক্ষাপটে এই ভাবনা দরকারি বলে মনে হয়েছে।” এই ছবির কাহিনি, চিত্রনাট্য এবং সংলাপ লিখেছেন এবং ঈপ্সিতা।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!