ঠোঁটের চারপাশে কালচে ছোপ পড়ছে? কারণ ও সমাধান - দুটোই জেনে নিন

ঠোঁটের চারপাশে কালচে ছোপ পড়ছে? কারণ ও সমাধান - দুটোই জেনে নিন

একবার ভাবুন তো, আপনার ত্বকে কোনও সমস্যা নেই, ব্রণ, অ্যাকনে, র‍্যাস, ড্রাইনেস, দাগ-ছোপ কিচ্ছু নেই! এমন সুন্দর ত্বক থাকলে মেকআপ করারও প্রয়োজন নেই। বেশির ভাগ সময়েই যখন আমরা মেকআপ করি বা ত্বকে অন্যান্য প্রসাধনী লাগাই, তখন ত্বক ঠিক শ্বাস নিতে পারে না। ফলে ত্বক অনেক সময়েই নির্জীব হয়ে পড়ে এবং নিষ্প্রাণ দেখায়। তবে অনেকেরই ত্বক দারুণ জেল্লাদার হলেও মুখের, বিশেষত ঠোঁটের চারদিকে কালচে ছোপ (reason-and-solution-for-dark-spots-around-lips) দেখা যায়, যা দেখতে মোটেও ভাল লাগে না। হ্যাঁ, মেকআপ করে আপনি ঠোঁটের পাশের কালচে ছোপ অবশ্যই ঢাকতে পারেন, তবে ত্বক স্বাভাবিক ভাবেই যদি দাগ-ছোপহীন হয়, তাহলে তো তার ব্যাপারটাই আলদা!

ঠোঁটের চারপাশে কালচে ছোপ কেন পড়ে?

ঠোঁটের চারপাশে কালচে ছোপ পড়লে দেখতে খুবই খারাপ লাগে

ঠোঁটের চারপাশে কেন কালচে ছোপ পড়ে, সে বিষয়ে কথা বলার আগে জেনে নেওয়া ভাল যে ঠোঁটের পাশে কালচে ছোপ (reason-and-solution-for-dark-spots-around-lips) কিন্তু কোনও রোগ নয়।  আমাদের ত্বকে মেলানিনের মাত্রা বৃদ্ধি পেলে তখনই এই সমস্যা হয়। মেলানিন হল, আমাদের ত্বকের স্বাভাবিক একটি পিগমেন্ট যা আমাদের চোখ, চুল এবং গায়ের রং কেমন হবে তা ধার্য করে। অনেক কারণেই আমাদের শরীরে মেলানিনের মাত্রা বৃদ্ধি পেতে পারে, তবে বেশিক্ষন রোদে থাকলে, শরীরে হরমোনের ভারসাম্য ঠিক না থাকলে অথবা বয়স জনিত কারণে আমাদের শরীরে মেলানিন বেড়ে যায় এবং নানা দাগ-ছোপের সৃষ্টি হয়।

চলুন দেখে নেওয়া যাক, আমাদের মুখের চারপাশে কেন কালচে ছোপ পড়ে

অনেকের হাইপার পিগমেন্টেশনের সমস্যা থাকে, ফলে মুখের চারপাশে কালো (reason-and-solution-for-dark-spots-around-lips) হয়ে যায় বা কালচে ছোপ পড়ে। এখন প্রশ্ন হল, হাইপার পিগমেন্টেশন কেন হয়! আগেই বলা হয়েছে শরীরে মেলানিনের মাত্রা বৃদ্ধি পেলে কালচে ছোপ পড়ে। আর মেলানিনের মাত্রা নানা কারণে বাড়তে পারে।  আপনার বয়স অথবা ত্বকের ধরনের উপরে নির্ভর করে না যে আপনার হাইপার পিগমেন্টেশনের সমস্যা হতে পারে কি পারে না। তবে যারা বেশিরভাগ সময়ে বাইরে থাকেন এবং বেশ অনেকক্ষণ রোদে থাকেন তাঁদের হাইপার পিগমেন্টেশনের সমস্যা বেশি হয় এবং ঠোঁটের চারপাশে কালো হয়ে যায়।

Beauty

LIT Lip & Eye Sparkles - Kween

INR 445 AT MyGlamm

ঠোঁটের চারপাশের কালচে ছোপ কিভাবে দূর করবেন

আলু ও লেবুর রস মিশিয়ে লাগালে ঠোঁটের চারপাশের কালচে ছোপ দূর হবে

আপনি বাড়িতে বসেই অনায়াসে ঘরোয়া টোটকার সাহায্যে ঠোঁটের চারপাশের কালচে ছোপ (reason-and-solution-for-dark-spots-around-lips) দূর করতে পারেন। আমরা একটি ডি আই ওয়াই ফেস প্যাকের হদিশ দিচ্ছি, ট্রাই করে দেখতে পারেন –

উপকরণ

একটি গোটা পাতিলেবুর রস এবং ছোট একটি আলু

ব্যবহারবিধি

আলু খুব ভাল করে ধুয়ে কুরিয়ে নিন। খোসা ছাড়ানোর প্রয়োজন নেই। একটি কাচের বাটিতে কোরানো আলু এবং লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এবারে ঠোঁটের চারপাশে যেখানে কালো হয়ে গিয়েছে সেখানে এই পেস্টটি লাগিয়ে নিন। মিনিট ২০ রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!