ত্বকের নানা সমস্যা দূর করতে ভরসা রাখুন এই ঘরোয়া স্ক্রাবগুলিতে

ত্বকের নানা সমস্যা দূর করতে ভরসা রাখুন এই ঘরোয়া স্ক্রাবগুলিতে

গত ছয় মাস না হয় আমাদের বাইরে বেরতে হয়নি, কিন্তু এখন আবার পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে এবং সবাই মোটামুটি কাজে বেরচ্ছেন। ফলে জীবাণু সংক্রমণের ভয়ের সঙ্গে সঙ্গে আমাদের ত্বকে ধুলো ও দূষণের প্রভাব পড়ার ভয়ও থেকেই যাচ্ছে। ত্বকের (skin care tips) উপরে ধুলো ময়লা ও দূষণের প্রভাব যে কতটা খারাপ হতে পারে, তা তো আমরা সবাই জানি। নানা রকম সমস্যা যেমন ব্রণ, অ্যাকনে, র‍্যাশ এবং আরও অনেক কিছুই আমাদের ভোগ করতে হয়। বাজারচলতি অনেক স্ক্রাব যদিও পাওয়া যায়, তবে তার পার্শ্বপ্রতিক্রিয়াও অনেক থাকে। সেক্ষেত্রে যদি ঘরোয়া কিছু স্ক্রাব (home made body scrubs) ব্যবহার করা যায়, তাহলে ত্বকও ভাল থাকে আবার বেশ কিছু টাকাও বাঁচে। এমনই কয়েকটি ঘরোয়া স্ক্রাবের হদিশ থাকছে এই প্রতিবেদনে। ওহ, এই ঘরোয়া স্ক্রাবগুলো তৈরি করতে আপনাকে বাইরে থেকে কিছুই কিনতে হবে না, আপনার বাড়িতেই সব উপকরণ আছে।

১। নারকেল তেল ও চিনি

ত্বকের নানা সমস্যার সমাধানে নারকেল তেলের স্ক্রাব দারুন কার্যকরী

ত্বকের মরা কোষ দূর করতে (skin care tips) এবং একই সঙ্গে ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নারকেল তেল ও চিনি দিয়ে তৈরি এই ঘরোয়া স্ক্রাবটি ব্যবহার করতে পারেন। আধ কাপ বড় দানার চিনির সঙ্গে আধ কাপ নারকেল তেল মিশিয়ে নিন। বেশ ভাল করে মিশিয়ে একটু থকথকে একটা পেস্ট তৈরি করে নিন।  স্নানের আগে এই স্ক্রাবটি ব্যবহার করতে পারেন। ভেজা শরীরে স্ক্রাবটি মেখে পাঁচ থেকে দশ মিনিট মাসাজ করুন এবং তারপর উষ্ণ জলে স্নান করে নিন। সপ্তাহে দুই থেকে তিন দিন এই ঘরোয়া স্ক্রাব (home made body scrubs) ব্যবহার করতে পারেন।

২। ওটমিল ও মধু

ত্বকের নানা সমস্যার সমাধানে মধু ও ওটমিলের স্ক্রাব দারুন কার্যকরী

প্রাকৃতিকভাবে ত্বক এক্সফোলিয়েট করার জন্য ওটমিল দারুণ কাজে দেয়। তবে ওটমিলের তৈরি এই ঘরোয়া স্ক্রাব যে শুধুমাত্র ত্বকের উপরিভাগ থেকে মরা কোষ দূর করে তা নয়, ত্বকের অন্যান্য সমস্যাও দূর করতে সাহায্য করে। আধ কাপ করে ওটমিল, মধু এবং ব্রাউন সুগার নিন। এর সঙ্গে তিন টেবিল চামচ জোজোবা অয়েল মেশান এবং দুই ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এই স্ক্রাবটিও স্নানের আগে লাগাতে পারেন। ভেজা শরীরে স্ক্রাবটি লাগিয়ে বেশ ভাল করে মাসাজ করুন কিছুক্ষণ। উষ্ণ জলে স্নান করে নিন। সপ্তাহে দু’বার এই ঘরোয়া স্ক্রাব ব্যবহার করে দেখুন ত্বকের হারানো জেল্লা ফিরে আসবে।

৩। কফি ও চিনি

ত্বকের নানা সমস্যার সমাধানে কফির স্ক্রাব দারুন কার্যকরী

কফিতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান রয়েছে। ত্বকের যে-কোনও রকম জীবাণু সংক্রমণ রোধ করতে কফি খুব কার্যকরী (skin care tips)। অনেক সময় আমাদের ত্বকে জীবাণু সংক্রমণ ও দূষণের ফলে ত্বক অনুজ্জ্বল দেখায়। সেক্ষেত্রে কফি স্ক্রাব কিন্তু খুব ভাল কাজে দেয়। এই সমস্যা দূর করার জন্য ঠান্ডা জল, এক টেবিল চামচ চিনি ও আধ চা চামচ কফি পাউডার মিশিয়ে একটি স্ক্রাব তৈরি করে নিন এবং মুখ, গলা ও ঘাড়ে পাঁচ থেকে দশ মিনিট মাসাজ করুন। এরপর স্ক্রাব শুকিয়ে গেলে উষ্ণ জলে ধুয়ে ফেলুন। দেখবেন নিমেষের মধ্যে ত্বক উজ্জ্বল হয়ে উঠবে। সপ্তাহে একবার করে এই ঘরোয়া স্ক্রাব (home made body scrubs) ব্যবহার করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!