আপনার শরীরেও কি ভিটামিন ডি-এর ঘাটতি হচ্ছে?

আপনার শরীরেও কি ভিটামিন ডি-এর ঘাটতি হচ্ছে?

আমরা অনেকসময়েই আমাদের নানা শারীরিক সমস্যার আসল কারণ বুঝে উঠতে পারি না। অনেকসময়েই আমরা কোনও সমস্যার মূল কারণের সমাধান না করে উপর উপর দেখি, ফলে সেই সমস্যা আবার কিছুদিন পরে ফিরে আসে। ঠিক সেরকমই, আমাদের শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি (symptoms of Vitamin D deficiency) দেখা দিলেও কিন্তু নানা সমস্যা এবং উপসর্গ দেখা দেয়। একবার বরং জেনে নিন কী কী সেই সমস্যাগুলো।

শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে তা কীভাবে বুঝবেন

১।আপনার কি সারাক্ষণ খুব ক্লান্ত লাগে? মনে হয় সারাক্ষণ একটু শুয়ে রেস্ট নেই বা ঘুমোই? অনেক সময়ে আমরা যখন আমাদের ক্ষমতার বাইরে গিয়ে অতিরিক্ত পরিশ্রম করে ফেলি (শারীরিক বা মানসিক) তখন ক্লান্ত হওয়াটা স্বাভাবিক; তবে বিনা পরিশ্রমেই যদি সারাক্ষণ ক্লান্ত লাগে তাহলে বুঝতে হবে শরীরে ভিটামিন ডি-এর অভাব দেখা দিচ্ছে।

২। শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি না থাকলে সব সময়ে গা হাত-পায়ে একটা ব্যথার অনুভূতি হওয়া স্বাভাবিক। মাংসপেশি শিথিল হয়ে পড়া এবং সারাক্ষণ মাসল ক্র্যাম্প হওয়াও কিন্তু শরীরে ভিটামিন ডি কম থাকার লক্ষণ (symptoms of Vitamin D deficiency) । অনেকসময়ে অবশ্য খুব বেশি ব্যায়ম করলে বা ব্যায়ম করার সময়ে মাংসপেশিতে কোনও কারণে টান লাগলে ব্যথা হতে পারে, কিন্তু আপনি যদি সেরকম ভারী কোনও ব্যায়ম না করেন, তবুও আপনার গা হাত-পা ম্যাজ ম্যাজ করে সেক্ষেত্রে বুঝতে হবে আপনার শরীরে ভিটামিন ডি-র খুবই অভাব।

৩। আমাদের মধ্যে অনেকেই এমন আছেন বা তাঁদের পরিবারে বা আশপাশে অনেকে আছেন যারা বড্ড ঘন ঘন অসুস্থ হন। এই সমস্যাটি সাধারণত বাচ্চা এবং বয়স্কদের মধ্যে বেশি দেখা যায়। অনেক ডাক্তার দেখিয়ে বা নিজে নিজেই ডাক্তারি করে হয়ত ঠিক হয়ে যান, কিন্তু সমস্যা মূল থেকে সমাধান হয় না। ভিটামিন ডি-এর অভাব হলে কিন্তু শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমতে শুরু করে এবং অল্পেতেই শরীর অসুস্থ হয়ে পড়ে।

কথায় কথায় মুড সুইং-ও কিন্তু ভিটামিন ডি-এর ঘাটতির লক্ষণ

৪। বাড়তি ওজনের সমস্যা আমাদের মধ্যে অনেকেরই রয়েছে। ওজন বেড়ে যাওয়ার নানা কারনের মধ্যে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি (symptoms of Vitamin D deficiency) একটি অন্যতম কারণ। খাওয়া-দাওয়া ঠিকভাবে না করলে বা সঠিক সময়ে সঠিক খাবার না খেলে কিন্তু এই সমস্যা কোনওদিনই কমবে না। যেসব খাবারে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি রয়েছে, সেসব খাবার নিজের খাদ্যতালিকায় যোগ করুন যদি ওজন কমাতে চান!

৫। অকালে চুল ঝরে যাওয়ার সমস্যা এড়াতে আমরা নানা ঘরোয়া টোটকা ট্রাই করি ঠিকই কিন্তু বেশিরভাগ সময়েই খাওয়া-দাওয়ার উপরে নজর দেই না। অতিরিক্ত মাত্রায় চুল ঝরার অন্যতম কারণ কিন্তু শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি। শরীরে ভিটামিন ডি-এর অভাব হলে চুল ও স্ক্যাল্পে নানা সমস্যা সৃষ্টি হতে পারে এবং তার ফলে চুল ঝরে টাকও পড়ে যেতে পারে।

৬। অনেকেরই মরসুম বদলানোর সময়ে বিশেষ করে বর্ষাকালে বা শীতের সময় মন খারাপ হয়। অনেক সময়ে আমরা তার কারণও বুঝতে পারি না। শরীরে কোনও কষ্ট বা বেদনা থেকেও কিন্তু আমাদের মন খারাপ হতে পারে। আবার ঘন ঘন শরীর অসুস্থ হলেও মন মেজাজ কোনওটাই ভাল থাকে না। আপনার যদি অকারণে সব সময়েই বা প্রায়শই মন খারাপ হয়, মুড সুইং হতে থাকে বা অবসাদগ্রস্থ লাগে তাহলে তা কিন্তু ভিটামিন ডি-এর ঘাটতির লক্ষণ (symptoms of Vitamin D deficiency) ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!