লেবুর রস চিপে নেওয়ার পর খোসা ফেলে না দিয়ে এই কাজে ব্যবহার করুন

লেবুর রস চিপে নেওয়ার পর খোসা ফেলে না দিয়ে এই কাজে ব্যবহার করুন

গরমকালে এক গ্লাস লেবুর শরবত খাওয়ার মজাই আলাদা। আবার মাছ বা মাংসের সঙ্গে লেবুর রস মেখে খান – আমার মত এমন আরও মানুষ রয়েছেন। শুধু খাবারের স্বাদ বাড়াতেই নয়, রূপচর্চায়ও কিন্তু আমরা পাতিলেবু ব্যবহার করি। আসলে বাঙালি বাড়িতে প্রতিদিনের বাজারের মধ্যে লেবুও থাকে। অনেকেই সক্কাল সক্কাল ঘুম থেকে উঠে গরম জলে লেবুর রস চিপে খান, এতে বাড়তি মেদ তাড়াতাড়ি ঝরে। আচ্ছা, লেবুর রস চিপে নেওয়া হয়ে গেলে লেবুর খোসাগুলো আপনি কী করেন? এই প্রশ্নটা করলে বেশিরভাগ মানুষই উত্তর দেবেন, “ফেলে দিই”। তবে  লেবুর খোসা কিন্তু অনেক কাজে লাগে! আজ আমরা শিখব (various uses of lemon peels) রস চিপে নেওয়ার পরেও লেবুর খোসা দিয়ে আমরা আর কী কী করতে পারি।

লেবুর খোসা ফেলে না এই কাজগুলোয় লাগান

১। আমরা সারাদিন অনেক কাজ করি। বাড়ি হোক বা বাইরে – কাজের শেষ নেই। আর দিনের শেষে যদি একটু রিফ্রেশিং স্নান করা যায় তাহলে রাতে ঘুমটাও বেশ ভাল হয়। লেবুর খোসা কিন্তু ক্লান্তি দূর করতে এবং ত্বক দারুণভাবে পরিষ্কার করতে কাজে দেয়। স্নানের জলের মধ্যে কয়েকটা লেবুর খোসা ফেলে দিন (various uses of lemon peels)। সঙ্গে এক চা চামচ এপ্সম সল্ট বা আপনার পছন্দের বাথ সল্ট ফেলে দিন এবং কয়েক ফোঁটা লেমন গ্রাস বা অন্য কোনও সাইট্রাস ফ্লেবারের এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। এই জলে স্নান করলে দেখবেন সারাদিনের ক্লান্তি নিমেষে উধাও!

২। ঘরে সুগন্ধি তৈরি করতে লেবুর খোসা ব্যবহার করতে পারেন। অনেকেই আমরা বাড়িতে পটপৌরি রাখি। এতে বেশ সুন্দর গন্ধ হয়। লেবুর খোসাগুলো ছোট ছোট টুকরো করে কেটে রোদে শুকিয়ে নিন। এবার এর সঙ্গে অন্যান্য ড্রাই হার্বস যেমন রোজমেরি, থাইম, গোলাপের শুকনো পাঁপড়ি ইত্যাদি মিশিয়ে একটি পোটলায় করে রেখে নিন। চাইলে এক-দুই ফোঁটা আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল লাগিয়ে দিতে পারেন। সারাদিন বাড়ি সুগন্ধে ভরে থাকবে।

৩। লেবুর রস চিপে নেওয়ার পর লেবুর খোসা দিয়ে আপনি ডি আই ওয়াই অ্যারোমা ক্যান্ডেল তৈরি করতে পারেন (various uses of lemon peels)। একটি লেবু অর্ধেক করে কেটে নিন এবং রস চিপে নিন। এবার লেবুর পাল্প বার করে তাতে গলানো মোম জমিয়ে নিন। আপনি চাইলে অন্য কোনও সাইট্রাস ফ্লেভারও মোমের সঙ্গে মেশাতে পারেন। বাড়িতে অতিথি এলে অথবা কোনও বিশেষ কারণ ছাড়াই এই অ্যারোমা ক্যান্ডেল জ্বালাতে পারেন।

৪। আগে বাঙালি বাড়িতে কাঁসার বাসনে খাওয়া হত। এখনও অনেকেই কাঁসার বাসনে খাবার খান। তবে কাঁসার বাসনে খেতে একটা রাজকীয় ব্যাপার থাকলেও এতে খুব আঁশটে গন্ধ হয়। লেবুর রস চিপে নিয়ে লেবুর খোসা ফেলে না দিয়ে তা দিয়ে কাঁসার বাসন মাজতে পারেন। কোনও আঁশটে গন্ধও থাকবে না আর চকচকেও থাকবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!