ত্বক 'বেবি সফট' করে তুলুন সাদা মাখনের ফেস প্যাক লাগিয়ে

ত্বক 'বেবি সফট' করে তুলুন সাদা মাখনের ফেস প্যাক লাগিয়ে

অনেকের বাড়িতেই খাবারের স্বাদ বৃদ্ধি করতে মাখন (butter) ব্যবহার করা হয়। পাউরুটিতে চিনির সঙ্গে মাখনই হোক অথবা গরম ভাতে আলু সেদ্ধর সঙ্গে এক চামচ মাখন – আহ! স্বাদই অন্যরকম হয়ে যায়! আবার ধরুন অমলেট করতে অথবা কেক বানাতেও মাখন দরকার হয়। অনেকেই আবার একটু বেশি স্বাস্থ্য সচেতন, তাঁরা আবার সাদা মাখন অর্থাৎ নুন-হীন মাখন (white butter) খান। আসলে বাজারের গোল্ডেন মাখনের তুলনায় সাদা মাখন (white butter) অনেক বেশি স্বাস্থ্যকর। তবে, শুধু স্বাদ বাড়াতেই নয়, এই সাদা মাখন কিন্তু রূপচর্চায়ও (skincare) বিশেষ কাজে লাগে। বাজারচলতি রাসায়নিক উপকরণযুক্ত ফেস প্যাক না লাগিয়ে বরং বাড়িতে সাদা মাখনের ফেস প্যাক (face pack) লাগিয়ে দেখুন, ত্বক কেমন জেল্লাদার হয়ে ওঠে!

ত্বকের যত্নে মাখনের উপকারিতা

সাদা মাখন শুধু শরীরের জন্য না, ত্বকের জন্যও খুব উপকারী (ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম)

আমাদের সবার বাড়িতেই এমন অনেক উপকরণ থাকে যা আমাদের ত্বকের টেক্সচার ঠিক করতে কাজে দেয়। নুন-বিহীন সাদা মাখনও (white butter) তেমনই একটি উপকরণ যা আমাদের ত্বকের (skincare) জন্য খুবই উপকারী। সাদা মাখনে প্রচুর পরিমাণে ক্যালশিয়াম, ভিটামিন এ, ভিটামিন বি এবং ফসফরাস রয়েছে। এছাড়াও রয়েছে ভিটামিন ই এবং ফ্যাটি অ্যাসিড। এই প্রতিটি উপাদানই আমাদের শরীরের জন্য তো বটেই, ত্বকের জন্যও খুব উপকারী। ভিটামিন ই এবং ফ্যাটি অ্যাসিড ত্বক তুলতুলে করতে তুলতে খুব কার্যকর। ত্বকের আর্দ্রতা বাড়াতে ও তা ধরে রাখতে এবং ভিতর থেকে ত্বকে পুষ্টি যুগিয়ে ত্বক জেল্লাদার করে তুলতে সাদা মাখনের জুড়ি নেই।

মাখনের ফেস প্যাক তৈরি করা খুব সহজ

ত্বক মোলায়েম ও জেল্লাদার করে তুলতে আপনি বাড়িতেই মাখনের (white butter) ফেস প্যাক (face pack) তৈরি করে নিতে পারেন। আপনাকে কষ্ট করে পার্লারেও যেতে হবে না আবার ক্ষতিকর রায়ায়নিক প্রয়োগ করে ত্বকের সমস্যাও ডেকে আনতে হবে না।  আমরা এখানে মাখন দিয়ে তৈরি দু’ধরনের ফেস প্যাকের হদিশ দিচ্ছি –

পাকা কলা ও মাখনের ফেস প্যাক

ত্বক জেল্লাদার ও টানটান করে তুলতে কলা ও মাখনের ফেস প্যাক লাগাতে পারেন (ছবি সৌজন্য - ইনস্টাগ্রাম)

উপকরণ

এক চা চামচ সাদা মাখন ও একটি পাকা কলা

ব্যবহারবিধি

পাকা কলা চটকে নিন। এবার চটকে নেওয়া কলার সঙ্গে সাদা মাখন মিশিয়ে ভাল করে পেস্ট তৈরি করে নিন। প্রয়োজনে ব্লেন্ডারে একবার ঘুরিয়ে নিতে পারেন। এবার এই ফেস প্যাকটি মুখে ও গলায় লাগিয়ে মিনিট ১৫-২০ পর ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে একবার করে কিছুদিন করে দেখুন, ত্বক উজ্জ্বল হয়ে উঠবে, কোমল হবে এবং ত্বকের ইলাস্টিসিটিও বাড়বে।

শশা ও মাখনের ফেস প্যাক

উপকরণ

একটি মাঝারি মাপের গোটা শশা ও দুই চা চামচ সাদা মাখন

ব্যবহারবিধি

শশা ভাল করে ধুয়ে কুরিয়ে নিন। খোসা ছাড়ানোর প্রয়োজন নেই। এবারে কোরানো শশার মধ্যে দুই চা চামচ সাদা মাখন মিশিয়ে ভাল করে নেড়ে একটি থকথকে পেস্ট তৈরি করে নিন। শশা ও মাখনের এই ফেস প্যাক মুখে লাগিয়ে আধ ঘন্টা পর ভেজা তোয়ালে দিয়ে পরিষ্কার করে নিন।

যাঁদের ত্বক খুব সংবেদনশীল, তাঁরা এই ফেস প্যাকটি অনায়াসে ব্যবহার করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!