ADVERTISEMENT
home / Recipes
আখরোট দিয়ে বাড়িতেই তৈরি করে নিন তিন রকমের সুস্বাদু ও স্বাস্থ্যকর মাখন!

আখরোট দিয়ে বাড়িতেই তৈরি করে নিন তিন রকমের সুস্বাদু ও স্বাস্থ্যকর মাখন!

মাখন আমরা সবাই খাই। কেউ একটু বেশি, কেউ কম। যারা প্রচন্ড স্বাস্থ্য সচেতন তাঁরাও সামান্য হলেও মাখন খেতে পারেন। অনেকেই আবার আনসল্টেড বা হোয়াইট বাটার খান। কেউ পিনাট বাটার পছন্দ করেন। মোট কথা, মাখন ব্যাপারটাই বেশ মাখো মাখো। যদিও বেশিরভাগ সময়েই আমরা সাধারণ মাখন খেয়েই অভ্যস্ত, তবে অনেক ফিটনেস ফ্রিকের মতে ওয়ালনাট বাটার (yummy diy walnut butter recipes) বা আখরোট দিয়ে তৈরি মাখন খাওয়ার উপকারিতাই নাকি অন্যরকম! তবে আখরোটের তৈরি মাখন যে শুধুমাত্র স্বাস্থ্যকর, তা নয়, খেতেও সুস্বাদু। আজ আমরা এমন কয়েকটি ওয়ালনাট বাটারের রেসিপিই শেয়ার করব যা আপনি কেন আপনার পরিবারের সকলেই বেশ আনন্দ করে খাবেন।

১। ক্যালিফোর্নিয়া ওয়ালনাট পার্সলে পেস্তো

পার্সলে পাতা ও আখরোট দিয়ে তৈরি পেস্তো

উপকরণ

ADVERTISEMENT
  • ১২০ গ্রাম ক্যালিফোর্নিয়া ওয়ালনাট
  • এক আঁটি পার্সলে পাতা
  • একটি গোটা রসুনের বাল্ব
  • ৩০ গ্রাম পারমেশিয়ান চিজ
  • ছয় টেবিল চামচ অলিভ অয়েল

প্রনালী

পার্সলে পাতা ভাল করে ধুয়ে শুকিয়ে নিন এবং ডাটির থেকে পাতা আলাদা করে নিন। এবার রসুন খোসা ছাড়িয়ে কেটে নিন। গ্রেটারের সাহায্যে চিজ গ্রেট করে নিন। আখরোট ভেঙে নিন এবং মিক্সিতে পেস্ট তৈরি করে নিন। এর সঙ্গেই এবার পার্সলে, রসুন, চিজ ও অলিভ অয়েল মিশিয়ে ভাল করে আরও একবার ব্লেন্ড করে নিন, যতক্ষণ না পর্যন্ত স্মুদ পেস্ট তৈরি হচ্ছে। ব্যস, আপনার ক্যালিফোর্নিয়া ওয়ালনাট পার্সলে পেস্তো (yummy diy walnut butter recipes) তৈরি। আপনি পাউরুটির সঙ্গে স্প্রেড হিসেবে অথবা যে-কোনও স্ন্যাকের সঙ্গে ডিপ হিসেবে খেতে পারেন। কি, রেসিপিটি সহজ না?

ক্রাঞ্চি কোকোনাট ক্যালিফোর্নিয়া ওয়ালনাট বাটার

নোনতা-মিষ্টি ফ্লেভারের নারকেল ও আখরোটের মাখন

ADVERTISEMENT

উপকরণ

  • ৪৫০ গ্রাম ক্যালিফোর্নিয়া ওয়ালনাট
  • আধ কাপ নারকেল (কোরানো)
  • স্বাদমত নুন

প্রনালী

শুকনো খোলায় নারকেল রোস্ট করুন, যতক্ষন না পর্যন্ত সোনালি রং ধরছে। হয়ে গেলে অন্য একটি পাত্রে একটু ছড়িয়ে রেখে ঠান্ডা হতে দিন। যতক্ষনে নারকেল ঠান্ডা হচ্ছে, ততক্ষনে আখরোট ও নুন ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। বেশ ক্রিমওয়ালা হবে এই মিশ্রণটি। এর মধ্যে নারকেল দিয়ে দিন এবং আরও একবার ব্লেন্ড করলেই আপনার ক্রাঞ্চি কোকোনাট ক্যালিফোর্নিয়া ওয়ালনাট বাটারের রেসিপি (yummy diy walnut butter recipes) তৈরি। ফ্রিজে বেশ কিছুদিন স্টোর করেও রাখতে পারেন।

৩। হানি ক্যালিফোর্নিয়া ওয়ালনাট বাটার

ADVERTISEMENT

মধু ও আখরোটের তৈরি মাখন

উপকরণ

  • দুই কাপ ক্যালিফোর্নিয়া ওয়ালনাট
  • এক টেবিল চামচ মধু
  • এক চা চামচ দারচিনি গুঁড়ো
  • দেড় চা চামচ ভ্যানিলা এসেন্স
  • এক চা চামচ এক্সট্রা ভারজিন অলিভ অয়েল
  • নুন স্বাদ মত

প্রণালী

এই রেসিপিটি তৈরি করতে (yummy diy walnut butter recipes) মাইক্রোঅয়েভ ওভেনের প্রয়োজন। ১৫০ ডিগ্রি সেলসিয়াসে মাইক্রোওয়েভ প্রি-হিট করে নিন। এবার একটি ছোট বেকিং ট্রে-তে খোসা ছাড়ানো আখরোট রেখে দশ মিনিট টোস্ট করুন। হয়ে গেলে ঠান্ডা করে নিন। আখরোট ঠান্ডা হয়ে গেলে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। ঘন একটা পেস্ট তৈরি হবে। এবার এতে নুন, দারচিনি গুঁড়ো, মধু, ভ্যানিলা এসেন্স এবং অলিভ অয়েল মিশিয়ে আবার ব্লেন্ড করুন, যতক্ষণ না পর্যন্ত একদম স্মুদ পেস্ট তৈরি হচ্ছে। হয়ে গেলে কাচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন আপনার বাড়িতে তৈরি হানি ক্যালিফোর্নিয়া ওয়ালনাট বাটার আর মাঝেমধ্যেই খান।

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/2-easy-and-amazing-home-made-ice-cream-recipes-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Sep 2020

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT