শুনতে তুচ্ছ মনে হলেও খোপা বাঁধারও কিন্তু নানা কায়দা আছে

শুনতে তুচ্ছ মনে হলেও খোপা বাঁধারও কিন্তু নানা কায়দা আছে

হাতখোঁপা, সঙ্গে ফুলের মালা, তাঁতের শাড়ি আর মানানসই সাজ – বাঙালি মহিলা বলতে এমন একটা ছবিই আমাদের চোখে ভেসে ওঠে। একঢাল কালো রেশমের মতো চুলে খোপার (beautiful hair bun designs) এই সাজ সত্যিই দেখতে অসাধারণ লাগে। খুব সাধারণ, তবুও কোথায় যেন একটা অসাধারণ ব্যাপার আছে। বাড়িতে ছোটবেলা থেকে মা-মাসি-পিসি সবাইকে দেখে এসেছি এরকম চুলের সাজেই। বিয়েবাড়ি বা অন্য কোনও বিশেষ অনুষ্ঠান হলে চুলের স্টাইল বদলে যেত ঠিকই, নানা রকম খোপার ডিজাইনও দেখা যেত, কিন্তু খোপাবাধাটা ছিল মাস্ট।

 

Skin Care

MyGlamm Manish Malhotra Hi-Shine Lip Gloss - Modern Muse

INR 893 AT MyGlamm

এখন প্রতিদিন আমরা সবাই এতটাই ব্যস্ত যে চুলের ঠিকভাবে যত্ন নেওয়া হয় না, ফলে লম্বা চুল খুব কম মহিলারই দেখা যায়। তবুও, বাঙালি তো, কাজেই অনুষ্ঠান হোক বা বিয়েবাড়ি, মাঝে মধ্যে খোপা আমরা বেধেই ফেলি। আজ দারুণ কয়েকটি স্টাইলিশ চুলের খোপার ডিজাইনের (beautiful hair bun designs) কথা আপনাদের সঙ্গে ভাগ করে নেব।

মেসি বান

মেসি বান বাঁধতে দক্ষতা বা সময় - কোনওটাই লাগে না (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

এলোমেলো খোপা বা ইংরেজিতে যাকে বলে Messy Bun খুব কমন একটি চুল বাঁধার ডিজাইন। শুধুমাত্র ভারতীয় পোশাকের সঙ্গেই যে এই ধরনের খোপা বাঁধতে পারেন তা নয়, পশ্চিমি পোশাকের সঙ্গেও এই চুলের স্টাইল কিন্তু দিব্যি মানানসই। আপনি বিয়েবাড়িতে যান অথবা বন্ধুদের সঙ্গে পার্টি করতে, এভাবে চুল বাঁধলে আপনাকে ভালই মানাবে। এই চুলের স্টাইলটি করতে খুব বেশি সময় বা দক্ষতা – কোনওটাই প্রয়োজন নেই। ভাল করে চুল আঁচড়ে নিন এবং সব চুল সামনের দিকে নিয়ে আসুন। এবারে দু’হাতের সাহায্যে একটা খোপার ডিজাইন (beautiful hair bun designs) তৈরি করে বেশ কয়েকটি ববি পিনের সাহায্যে চুল সেট করে নিন। একটু আধটু চুলের গোছা এদিক ওদিক বেরিয়ে থাকেও কোনও ক্ষতি নেই।

ব্রাইডাল বান

বিয়ের দিনের খোপা তো একটু জমকালো হবেই (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

বিয়ের দিন কীরকম ভাবে চুল বাঁধবেন সেটা নিয়ে যদি চিন্তিত হন এবং ম্যাগাজিন আর ইন্টারনেট ঘেঁটেও যদি কোন হেয়ারস্টাইল (beautiful hair bun designs) পছন্দ না হয়, তাহলে আমরা বলে দিচ্ছি যে ঠিক কি ধরনের হেরস্টাইল করলে আপনার দিক থেকে শুধু আপনার হবু স্বামিই নন, বিয়েবাড়িতে উপস্থিত কোন অতিথিই চোখ ফেরাতে পারবেন না! যিনি আপনাকে সাজাবেন, তাঁকে বলুন আপনার চুল এভাবে বাঁধতে। আর যদি আপনি নিজেই সাজেন তাহলে বলে দিচ্ছি কীভাবে করবেন এই হেয়ারস্টাইল। সামনের দিক থেকে চুলে নট করতে করতে পেছনে নিয়ে যান এবং সবকটা চুলের গোছা একসাথে পিন দিয়ে সেট করে নিন। এবারে পেছন দিকের চুল নিয়ে একসাথে লো বান করে নিন। সঙ্গে অবশ্যই ফুলের মালা দিতে ভুলবেন না। যদি আপনি শাড়ি পরেন এবং ওড়না নেন, সেক্ষেত্রে অবশ্যই ফুলের মালা লাগান, তবে যদি আপনি লেহঙ্গা পরেন এবং মাথায় ওড়না না নেন, সেক্ষেত্রে অবশ্য নকল ফুলের ফ্যানসি গজরা লাগাতে পারেন।

হাত খোঁপা

হাত খোপা মানেই যে তাচ্ছিল্য করবেন তা কিন্তু নয় (ছবি - ইনস্টাগ্রামের সৌজন্যে)

হাত খোপা যে-কোনোও অনুষ্ঠানে, যে-কোনও সময়ে, যে-কোনও পোশাকের সঙ্গেই মানানসই একটি চুলের স্টাইল (beautiful hair bun designs) যখন হাতে সময় কম তখন এ ধরনের খোপা করা যেতে পারে। আমাদের মা-কাকিমারা কিন্তু বেশিরভাগ সময়ে বাড়িতে এরকম খোপাই করে থাকেন। তবে হ্যাঁ, হাত খোপাও বেশ সুন্দর করে ডিজাইন করা যায়। চাইলে যেকোনোও এক পাশে একটা গোলাপ লাগাতে পারেন। আবার জুঁই বা বেলফুলের মালাও লাগাতে পারেন। কিছুই না করতে চাইলে সিম্পল একটা নেট লাগিয়ে খোপাটি সেট করে নিতে পারেন।  হাত খোপার সঙ্গে কিন্তু শাড়িটাই বেশি মানানসই। মেকআপ হিসেবে কাজল ও লিপগ্লস ছাড়া আর কিছু প্রয়োজন নেই।

মূল ছবি ইনস্টাগ্রামের সৌজন্যে 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!