ট্যান থেকে খুশকি - সব সমস্যাই দূর হবে একটা ছোট্ট লেবুতে

ট্যান থেকে খুশকি - সব সমস্যাই দূর হবে একটা ছোট্ট লেবুতে

লেবু! ছোট্ট একটি ফল, কিন্তু কত কাজে লাগে বলুন তো! এই ধরুন, নুন-চিনির সরবতে এক ফোঁটা লেবুর রস ফেলে দিন, স্বাদই বেড়ে যায়। আবার ধরুন, শরীরের অতিরিক্ত মেদ কমাতে চান, তাহলে সকালে উঠে খালি পেটে একটা পাতিলেবুর রস মিশিয়ে কিছুদিন খেয়ে দেখুন, মেদ ঝরবে ফটাফট। আবার কাপড়ের সাদা ভাব ফিরিয়ে আনতে চাইলে লেবু দিয়ে কাচুন, শরীরে ভিটামিন সি-এর অভাব হলে লেবু খান, ফ্রিজে গন্ধ হলে লেবু কেটে রেখে দিন, মাছ বা মাংসের আঁশটে গন্ধ দূর করতে চাইলে লেবুর রস দিয়ে ম্যারিনেড করে রাখুন – না বাবা আর লিখব না; লেবুর উপকারিতা বা কার্যকারিতা সম্পর্কে লিখতে বসলে পাতার পর পাতাও কম পড়বে। তার চেয়ে বরং দেখে নিন, ত্বক ও চুলের যত্নে লেবুর উপকারিতা (beauty benefits of lemon)।

ত্বকের যত্নে লেবুর উপকারিতা

ত্বকের নানা সমস্যা সমাধানে সাহায্য করে ছোট্ট একটা লেবু

১। আমরা যেহেতু গ্রীষ্ম প্রধান দেশে বাস করি, কাজেই আমাদের ত্বকে ট্যানও পড়ে বেশি। নানা বিউটি প্রোডাক্ট ব্যবহার করেও ত্বকের বাই-কালার ভাব দূর হয় না। সেক্ষেত্রে কাজে আসতে পারে একটা ছোট্ট পাতিলেবু (beauty benefits of lemon)। দুই টেবিল চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। এবার যেখানে যেখানে ট্যান রয়েছে, সেখানে এই পেস্ট লাগিয়ে বেশ ভাল করে মাসাজ করুন। মিনিট পনের মাসাজের পর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। তবে হ্যাঁ, যদি এই ঘরোয়া টোটকাটি ট্রাই করতে গিয়ে ত্বকে জ্বালা করে, তাহলে এটি ট্রাই করবেন না। লেবুর রস কিন্তু অ্যাকনে প্রোন বা সংবেদনশীল ত্বকে অনেক সময়ে অ্যালার্জি সৃষ্টি করতে পারে।

২। যাঁদের তৈলাক্ত ত্বকের সমস্যা, তাঁরাও ত্বকের যত্নে লেবুর রস ব্যবহার করতে পারেন। আধ চামচ মুলতানি মাটির সঙ্গে এক চা চামচ লেবুর রস ও সামান্য গোলাপ জল মিশিয়ে ফেস প্যাক তৈরি করে ফেলুন আর মিনিট পনের তা মুখে লাগিয়ে বসে থাকুন। শুকিয়ে গেলে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই বার এই ঘরোয়া টোটকা ট্রাই করে দেখুন, উপকার পাবেন।

Beauty

GLOW Iridescent Brightening Sheet Mask

INR 199 AT MyGlamm

চুলের যত্নে লেবুর উপকারিতা

খুশকি দূর করতে সর্ষের তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগান

১। মাথায় যদি খুশকি থাকে, সেক্ষেত্রে একটি গোটা পাতিলেবুর রসের (beauty benefits of lemon) সঙ্গে দুই টেবিল চামচ ঘানির সর্ষের তেল ভাল করে মিশিয়ে নিন। এমন ভাবে ফেটাতে হবে যাতে থকথকে পেস্ট তৈরি হয়। এবার ভাল করে চুলের গোড়ায় গোড়ায় এই পেস্ট লাগিয়ে মিনিট দশেক মাসাজ করে নিন। ঘন্টা খানেক পর উষ্ণ জলে চুল ধুয়ে ফেলুন। সেদিন শ্যাম্পু করবেন না, পর দিন মাইল্ড শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন। দুই সপ্তাহে একবার করে এই ঘরোয়া টোটকা ট্রাই করে দেখুন, খুশকির কোনও চিহ্ন থাকবে না।

২। অনেকেই চুল পড়ার সমস্যায় জর্জরিত। সেক্ষেত্রে এক কাজ করতে পারেন, দুই টেবিল চামচ লেবুর রসের (beauty benefits of lemon) সঙ্গে এক টেবিল চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। পেস্টটি মাথার তালু ও চুলের গোড়ায় লাগিয়ে  মাসাজ করে নিন। আধ ঘণ্টা পর মাইল্ড শ্যাম্পু বা হেয়ার ক্লেনজার দিয়ে চুল ধুয়ে ফেলুন। লেবুতে রয়েছে ভিটামিন সি এবং অ্যালোভেরায় রয়েছে ফ্যাটি অ্যাসিড ও নানা প্রাকৃতিক খনিজ; যা চুলে পুষ্টি যুগিয়ে চুল করে তোলে মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল।

মূল ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!