রূপচর্চায় কাজে লাগান আয়ুর্বেদের সিক্রেট রেসিপি

রূপচর্চায় কাজে লাগান আয়ুর্বেদের সিক্রেট রেসিপি

আমরা যারা নবইয়ের দশকে নিজেদের কৈশোর কাটিয়েছি, তাঁরা বিখ্যাত বাংলা গানের ব্যান্ড চন্দ্রবিন্দু-র “ত্বকের যত্ন নিন’ গানটা আমাদের সব্বার পরিচিত। আমি তো রীতিমত গানটা রিপিট মোডে শুনতাম যাতে কিভাবে রূপচর্চা করব, তা জানতে পারি! তখন তো আর ইন্টারনেট ছিল না যে রেডিমেড লিরিসক্স পেয়ে যাবো! যাই হোক, একটু আধটু রূপচর্চা তো আমরা সবাই করি। অনেকেই আছেন যারা বাজারচলতি নানা কসমেটিকস ব্যবহার করেন আবার অনেকে সেই আয়ুর্বেদের (beauty tips from secret ayurveda) উপরেই চোখ বন্ধ করে ভরসা করেন। প্রায় পাঁচ হাজার বছরেরও পুরনো এই প্র্যাকটিস কিন্তু সত্যিই খুব কার্যকর আর তাও কোনওরকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই! না, আয়ুর্বেদিক উপায়ে রূপচর্চা করার জন্য আপনাকে বনে-বাদারে ঘুরে ঘুরে গাছ-গাছড়া জোগাড় করতে হবে না। আপনার হাতের কাছেই এমন অনেক উপকরণ রয়েছে যা দিয়ে রূপচর্চা করলেই সুফল পাবেন।

রূপচর্চায় আয়ুর্বেদের ভুমিকা – রইল কয়েকটি বিউটি টিপস

শুধু জল দিয়ে মুখ ধুলেই হয় না

১। দুই চামচ করে চালের গুঁড়ো, হলুদ গুঁড়ো আর টোম্যাটোর রস মিশিয়ে প্যাক বানিয়ে ফেলুন। এবার তা মুখে, ঘাড়ে ও গলায় লাগিয়ে আধ ঘন্টা বসে থাকুন। শুকিয়ে এলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। চালের গুঁড়ো (beauty tips from secret ayurveda) দারুণ প্রাকৃতিক স্ক্রাব আর হলুদ হল অ্যান্টিসেপটিক, ওদিকে টোম্যাটো ন্যাচারাল ব্লিচের কাজ করে। সুতরাং বুঝতেই পারছেন, ত্বকের উপর থেকে মরা কোষ সরিয়ে, ত্বকে জেল্লা বাড়ানোর জন্য এই ঘুর‍্যা ফেসপ্যাকটি বেশ উপকারী।

২। দশটি তুলসি পাতা এবং দশটি নিম পাতা (beauty tips from secret ayurveda) একসঙ্গে বেটে নিয়ে তাতে দুই টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে সেই ফেসপ্যাকটি মুখে লাগিয়ে কম করে আধঘন্টা অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে হালকা উষ্ণ জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। এইভাবে সপ্তাহে তিন থেকে চার দিন ত্বকের পরিচর্যা করলে নিমের স্পর্শে একদিকে যেমন ত্বক সুস্থ হয়ে উঠবে, তেমনি তুলসি পাতার গুণে স্কিন সেলের মেটাবলিজম রেটের উন্নতিও ঘটবে।

চন্দন ত্বকের যত্নে দারুণ কাজে আসে

৩। এক মুঠো শসার কুচি নিয়ে তাতে দুই-তিন টেবিল চামচ দই ভালে করে মিশিয়ে নিতে হবে। তারপর সেই পেস্টটা মুখে, ঘাড়ে এবং গলায় লাগিয়ে দশ মিনিট অপেক্ষা করতে হবে। সময় হয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলতে হবে মুখ। সপ্তাহে চার দিন এইভাবে ত্বকের যত্ন নিলে দেখবে স্কিন নিয়ে আরও কোনও চিন্তাই থাকবে না।

৪। চার চামচ চন্দন গুঁড়োর সঙ্গে দুই চামচ বাদাম গুঁড়ো এবং তিন চামচ নারকেল তেল মিশিয়ে তৈরি পেস্ট, সপ্তাহে দুই দিন মুখে লাগাতে শুরু করলে কিছুদিনের মধ্যেই ত্বকের টেক্সচারে উন্নতি হবে চোখে পড়ার মত (beauty tips from secret ayurveda)।  চন্দন গুঁড়োতে থাকা অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টিসেপটিক উপাদান একদিকে যেমন ব্রণ এবং ত্বকের সংক্রমণের মতো সমস্যাকে দূরে রাখে, তেমনই বাদাম গুঁড়োতে থাকা একাধিক উপকারী উপাদান স্কিন টোনের উন্নতি ঘটানোর পাশাপাশি ত্বকের ভিতরে পুষ্টির ঘাটতি দূর করে

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!