রান্না করতে গিয়ে পুড়ে গেছে? এই টিপসগুলো ট্রাই করুন পোড়া গন্ধ দূর করতে

রান্না করতে গিয়ে পুড়ে গেছে? এই টিপসগুলো ট্রাই করুন পোড়া গন্ধ দূর করতে

রান্না করতে গিয়ে অনেক সময়েই অসাবধনতাবশত খাবার পুড়ে যায়। বিশেষ করে দুধ বা ভাত। আপনি যতক্ষণ ঠায় গ্যাসের সামনে দাঁড়িয়ে থাকবেন, ততক্ষণ কিচ্ছুটি হবে না, যেই এক সেকেন্ডের জন্য পিছন ফিরবেন, ব্যস! রান্না পোড়ার গন্ধ (how to get rid of burnt smell from food) ভক করে নাকে এসে লাগবে। এমত অবস্থায় কী করবেন, রান্নাটা ফেলে দেবেন? যদি সম্পূর্ণ রান্নাটা পুড়ে যায়, তাহলে যদিও কিছু করার নেই; কিন্তু তলা ধরে গেলে বা শুধু একটু পোড়া গন্ধ লাগলে তো আর রান্না ফেলে দেওয়া যায় না! অন্ন হল মা লক্ষ্মী, আর তাকে কিছুতেই অপমান করা যায় না। আমরা বলে দিচ্ছি, রান্না থেকে পোড়া গন্ধ দূর করার সহজ উপায়।

রান্না থেকে পোড়া গন্ধ দূর করতে কাজে লাগান এই টোটকাগুলো

ক) যদি পাত্রের তলা ধরে যায়, মানে, ভাত বা পোলাওয়ের নীচের দিকটা ধরে যায়, তা হলে হাতা দিয়ে বেশি নাড়বেন না। এটা অনেক সময় এই জন্য হয় যে অ্যালুমিনিয়ামের হাঁড়ি ব্যবহার করতে-করতে তলার দিকটা পাতলা হয়ে যায়। তাই বারবার এটা হলে বুঝতে হবে আপনাকে পাত্র পাল্টাতে হবে। যদি তলার দিকটা পুড়ে যায় (how to get rid of burnt smell from food) সঙ্গে-সঙ্গে আঁচ বন্ধ করে একটা হাতা দিয়ে উপরের ভাত বা পোলাও তুলে নেবেন।

খ) ভাত বা পোলাও যে হাঁড়ি বা পাত্রে রান্না করছিলেন, সেখান থেকে সরিয়ে অন্য পাত্রে রাখুন। কারণ, পোড়া গন্ধ পাত্রে থাকলে সেটা সহজে যেতে চায় না। তাই অন্য পাত্রে ভাত রেখে তার উপরে এক টুকরো তাজা বান রুটি রাখুন। এবার অল্প আঁচে ওই পাত্র বসিয়ে দিন। বান রুটি পোড়া গন্ধ অনেকটাই শুষে নেবে। তবে খেয়াল রাখবেন, আঁচ বেশি বাড়াবেন না। 

মাংস পুড়ে গেলে কি করবেন জেনে নিন (ছবি - ইনস্টাগ্রাম)

গ) যদি মাংস পুড়ে যায় (how to get rid of burnt smell from food), তা হলে প্রথমেই হাতা দিয়ে আলু ও মাংসের টুকরো তুলে নেবেন। তারপর অন্য একটা পাত্রে সেই আলু আর মাংসের টুকরো পেঁয়াজ দিয়ে ভাল করে নেড়ে নেবেন। পেঁয়াজ যেন ভাজা ভাজা হয়ে যায়। পেঁয়াজের কড়া গন্ধে পোড়া গন্ধ দূর হবে। এবার ওই আলু আর মাংসের টুকরো দিয়ে আবার ঝোল করে নিন।

ঘ) যদি ঝোল পুড়ে যায়, তার জন্যও উপায় আছে। মাছ বা মাংস যেটাই রান্না করুন, আগে সেটা আগে তুলে নিন। এবার ঝোলের মধ্যে এক টুকরো মিষ্টি কুমড়ো দিয়ে দিন। কুমড়ো সেদ্ধ হওয়া পর্যন্ত রাখুন। সেদ্ধ হয়ে গেলে আঁচ বন্ধ করে দশ মিনিট রেখে কুমড়ো তুলে নিন। এবার ওই ঝোলে তুলে রাখা মাছ বা মাংস দিয়ে দিন। 

ঙ) যদি ভাত বা পোলাও পুড়ে না যায় কিন্তু তলা ধরে যায়, সেক্ষেত্রে পোড়া গন্ধটা (how to get rid of burnt smell from food),) কিছুতেই যায় না ওই রান্না থেকে। এক কাজ করুন, কয়েক টুকরো পাউরুটি দিয়ে খাবারের উপরের অংশটি ঢাকা দিয়ে দিন। পাত্রে কিন্তু ঢাকা দেবেন না। মিনিট পাঁচেক পর পাউরুটি গুলো তুলে ফেলে দিন। ঊপর থেকে নিয়ে খাবার পরিবেশন করুন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!