এক্সারসাইজ করতে ভাল না লাগলেও ওজন কমানোটা আর কোনও সমস্যাই নয়!

এক্সারসাইজ করতে ভাল না লাগলেও ওজন কমানোটা আর কোনও সমস্যাই নয়!

শরীরকে সুস্থ রাখতে ওজন নিয়ন্ত্রণে থাকাটা একান্ত প্রয়োজন। কারণ ওয়েট বাড়তে শুরু করলে একের পর এক জটিল রোগ ঘাড়ে চেপে বসার আশঙ্কা যায় বেড়ে। বিশেষত, হার্টের ক্ষতি হওয়ার আশঙ্কা তো থাকেই, সেই সঙ্গে ডায়াবেটিস, হাই কোলেস্টেরল এবং উচ্চ রক্তচাপের মতো মারণ রোগে আক্রান্ত হওয়ার ভয়ও থাকে। তাই ওজন যেন নিয়ন্ত্রণের বাইরে না যায়, সেদিকে নজর রাখাটা একান্ত প্রয়োজন। তবে কিনা, যাঁদের এক্সারসাইজ করতে বড্ড আলস্য, তাঁদের ওজন কমানোটা একটু সমস্যা। কিন্তু চাপ নেবেন না, এক্সারসাইজ ছাড়াও কিভাবে ঝটপট ওজন কমাতে (how to lose weight without exercise) পারবেন আর তাও মাত্র তিনটি কাজ করে, সে কথাই আজ বলব।

১। সুষম আহার জরুরি

দ্রুত ওজন কমাতে প্রতিদিনের ডায়েটে প্রচুর সব্জি ও ফল রাখুন

পুষ্টিকর খাবার খাওয়া শুরু করলে শরীর তো সুস্থ হয়ে উঠবেই, সেই সঙ্গে ওজন কমতেও সময় লাগবে না। কারণ পুষ্টিকর খাবার খেলে শরীরে অপ্রয়োজনীয় ক্যালরির প্রবেশ ঘটার আশঙ্কা যাবে কমে। ফলে স্বাভাবিকভাবেই শরীরের ইতিউতি মেদ জমার আশঙ্কাও (how to lose weight without exercise) আর থাকবে না। আর ঠিক একই কারণে ময়দা, চিনি এবং ভাজা জাতীয় খাবার খাওয়াও উচিত নয়। বরং রোজের ডায়েটে বেশি করে জায়গা করে দেওয়া উচিত সবুজ শাক-সবজি এবং ফলেদের। সেই সঙ্গে দৈনিক যে পরিমাণ ক্যালরি বার্ন হচ্ছে, ঠিক সেই পরিমাণে বা তার থেকে একটু বেশি পরিমাণে ক্যালরি গ্রহণ করতে হবে। তাহলেই দেখবে কেল্লা ফতে!

২। জলই জীবন

সারা দিন জল না খেতে চাইলে ডিটক্স ড্রিঙ্কও খেতে পারেন

বিশেষজ্ঞদের মতে দিনে পর্যাপ্ত পরিমাণ জল পান শুরু করলে শরীরের ভিতরে উপস্থিত টক্সিক উপাদান বেরিয়ে যায়। ফলে শরীরের কোনও ক্ষতি হওয়ার আশঙ্কা যেমন থাকে না, তেমনি হজম ক্ষমতার উন্নতি ঘটতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই ওজন বাড়ার আশঙ্কা যায় কমে শরীরে যাতে কোনও সময়ই জলের ঘাটতি দেখা না দেয়, তা সুনিশ্চিত করতে একটা নিয়ম মেনে চলতে হবে। কী নিয়ম? সকালে ঘুম থেকে উঠেই দুই গ্রাস জল খেতে হবে। আর সারাদিনে কম করে তিন লিটার জল পান মাস্ট! এমনটা করলে দেখবে শরীর এবং ত্বকের স্বাস্থ্যের উন্নতি তো ঘটবেই, সেই সঙ্গে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না।

৩। রাত ন’টার পর আর কিছু খাওয়া যাবে না

দ্রুত ওজন কমাতে চাইলে সময় মেপে খাওয়াটা জরুরি

চটজলদি যদি ওজন কমাতে হয় (how to lose weight without exercise), তাহলে রাত ন’টার পরে ডিনার করা চলবে না। কারণ একাধিক গবেষণা অনুসারে রাত যত বাড়তে থাকে, তত আমাদের মেটাবলিজম রেট কমতে থাকে। ফলে বেশি রাত করে খাবার খেলে স্বাভাবিকভাবেই খাবার ঠিক মতো হজম হতে না পারার কারণে শরীরে মেদের পরিমাণ বাড়তে শুরু করে। আর এমনটা দিনের পর দিন হতে থাকলে স্বাভাবিকভাবেই ওজন নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে সময় লাগে না। তাই অতিরিক্ত ওজনের কারণে যদি চিন্তায় থাকেন, তাহলে রাত আটটা থেকে ন’টার মধ্যে ডিনার সেরে ফেলুন। সেই সঙ্গে খাবার পরিমাণও একটু কমাতে হবে। এমনটা করলেই দেখবে উপকার পাবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!