কিনতে না চাইলে খুব কম উপকরে বাড়িতে তৈরি করে ফেলুন প্রাইমার

কিনতে না চাইলে খুব কম উপকরে বাড়িতে তৈরি করে ফেলুন প্রাইমার

আচ্ছা, সাজের জিনিস বলতে প্রথমেই আপনার কী মনে পড়ে? সাজের জিনিস মানে মেকআপের সরঞ্জামের কথা বলছি, সেক্ষেত্রে সবার প্রথমেই যে সরঞ্জামটি স্থান অধিকার করে নেয় তা হল লিপস্টিক। এর পরে একে একে অন্যান্য মেকআপের (makeup) সরঞ্জাম যেমন ফাউন্ডেশন, কাজল, আইশ্যাডো, আইলাইনার, মাস্কারা, এমনকি নকল আইল্যাশও নিজেদের জায়গা দখল করে নেয়। পড়ে থাকে বেচারা প্রাইমার! সত্যি বলতে কী, খুব কম মানুষ আছেন যারা আলাদা করে প্রাইমার (diy face primer) কেনেন এবং ব্যবহার করেন। অথচ, এটি হল মেকআপের ভিত। সঠিকভাবে প্রাইমার না লাগালে মেকআপ কিছুতেই বসবে না এবং একটা কেকি বা প্যাচি লুক দেবে। কিন্তু প্রাইমার কিনতেই সবার কষ্ট। ঠিক আছে, কিনতে হবে না, বাড়িতেই তৈরি করে নিন (diy face primer), আর হ্যাঁ, মেকআপ (makeup) করার আগে বাড়ির তৈরি প্রাইমার লাগিয়ে নেবেন, তাতে মেকআপ বসবে ভাল।

বাড়িতে কিভাবে মেকআপ প্রাইমার তৈরি করবেন

জেনে নিন কিভাবে সহজেই বাড়িতে তৈরি করে ফেলবেন প্রাইমার (ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম )

বাড়িতে ডি আই ওয়াই মেকআপ প্রাইমার তৈরি করতে যা যা লাগবে

  • অ্যালোভেরা জেল
  • ময়শ্চারাইজার
  • বি বি ক্রিম
  • একটি ছোট পরিষ্কার কৌটো

দেখে নিন কিভাবে বাড়িতে তৈরি করবেন মেকআপ প্রাইমার (diy face primer)

প্রথম ধাপ: কৌটোটি প্রথমেই খুব ভালভাবে পরিষ্কার করে নিন। এবার এতে এক চা চামচ অ্যালোভেরা জেল দিয়ে দিন।

দ্বিতীয় ধাপ: অ্যালোভেরা জেলের সঙ্গে এক টাবিল চামচ ময়শ্চারাইজার মেশান। এখানে একটি বিষয় খেয়াল রাখবেন, আপনার ত্বকের ধরন অনুযায়ী ময়শ্চারাইজার নেবেন; অর্থাৎ আপনার যদি শুষ্ক ত্বক হয় সেক্ষেত্রে ঘন ও পুরু ময়শ্চারাইজার নিন, আবার যদি আপনার ত্বক তৈলাক্ত হয় সেক্ষেত্রে জেল বা ওয়াটার বেসড ময়শ্চারাইজার নিন।

তৃতীয় ধাপ: নিজের স্কিনটোন অনুযায়ী বি বি ক্রিম মেশান।

চতুর্থ ধাপ: একটি পরিষ্কার টুথপিকের সাহায্যে প্রতিটি উপকরণ মিশিয়ে নিন। খেয়াল রাখবেন, প্রতিটি উপকরণ যেন ভালভাবে একে অন্যের সঙ্গে মিশে যায়।

পঞ্চম ধাপ: আপনি চাইলে সামান্য কমপ্যাক্ট পাউডার ক্রাশ করে এই মিশ্রণের সঙ্গে মেশাতে পারেন। এতে বেশ একটা সিল্কি ও মসৃণ টেক্সচার আসবে।

 

যা যা প্রোডাক্ট আমরা ব্যবহার করেছি - 

Skin Care

Khadi Natural Aloe Vera Gel

INR 171 AT Khadi

Beauty

GLOW Iridescent Brightening Moisturising Cream

INR 1,595 AT MyGlamm

Make Up

Maybelline Dream Fresh BB Cream

INR 3,646 AT Maybelline

Beauty

LIT Radiant Matte Compact Powder - Serving Face

INR 495 AT MyGlamm

ব্যস, আপনার বাড়িতে তৈরি মেকআপ প্রাইমার (diy face primer) তৈরি! অ্যালোভেরা জেলের বদলে অবশ্য আপনি চাইলে গ্লিসারিন ব্যবহার করতে পারেন। যদিও গ্লিসারিনের তুলনায় অ্যালোভেরা জেল অনেক বেশি ময়শ্চারাইজিং এবং ত্বকের জন্য উপকারী। এতে রয়েছে অ্যান্টি-ফাঙ্গাল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, ফলে কোনও পার্শ্বপ্রতিক্রিয়া হয় না। এছাড়া অ্যালোভেরায় রয়েছে ভিটামিন এ এবং ভিটামিন সি যা ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং ত্বকে পুষ্টিও যোগায়। ফলে যখনই আপনি মেকআপ (makeup) প্রাইমার ব্যবহার করবেন, ত্বকের কোনও ক্ষতি তো হবেই না, বরং ত্বক পুষ্টি পাবে।

যেহেতু অ্যালোভেরা জেল বেশ থকথকে ও চটচটে, কাজেই বাড়িতে তৈরি এই মেকআপ প্রাইমারের উপরে যদি আপনি মেকআপ লাগান, সেক্ষেত্রে মেকআপ বেশ অনেকক্ষণ থাকবে। অবশ্য আপনি চাইলে ফাউন্ডেশন বা কনসিলার নাও ব্যবহার করতে পারেন। এই মেকআপ (makeup) প্রাইমারে (diy face primer) যেহেতু বি বি ক্রিম ও কমপ্যাক্ট পাউডার দুটোই রয়েছে, কাজেই অন্য কোনও বেস না হলেও চলে।

মূল ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!