পাকা চুলে রং না করেও কিভাবে কালো করবেন জেনে নিন

পাকা চুলে রং না করেও কিভাবে কালো করবেন জেনে নিন

বয়সের কারণে চুল সাদা হয়ে যাওয়াটা একেবারেই স্বাভাবিক ঘটনা। কিন্তু চিন্তাটা ঘাড়ে চেপে বসে তখনই, যখন অসময়ে একের পর চুল পাকতে (how to turn grey hair black naturally) শুরু করে। আসলে এমনটা হলে যে দেখতে বেজায় খারাপ লাগে। ফলে আর কোনও উপায় না পেয়ে বাজার চলতি ডাই ব্যবহার করতে হয় তখন। আর কেমিক্যালে ঠাসা এই সব ডাই দিনের পর দিন ব্যবহার করার কারণে চুলের স্বাস্থ্যের অবনতি ঘটতে সময় লাগে না। দেখা যায় স্ক্যাল্প ও চুলের নানা সমস্যা – চুলকানি থেকে শুরু করে টাক পড়ে যাওয়া – কিছুই বাদ যায় না। এর থেকে তো পাকা চুল ভাল ছিল তাই না? তবে, এমন যদি কোনও উপায় থাকত যেখানে পাকা চুল প্রাকৃতিকভাবেই আবার কালো করা যেত! আছে তো, দেখে নিন তিনটি সহজ ঘরোয়া উপায়

হেনা ও আমলকির হেয়ার মাস্ক

চুলে পুষ্টি জোগাতে আমলকী খুব ভাল কাজ দেয় (ছবি - ইনস্টাগ্রাম)

একটা প্লাস্টিকের বাটিতে এক কাপ হেনার পেস্ট, তিন থেকে চার চা চামচ আমলকি পাউডার, এক কাপ কফি পাউডার এবং অল্প পরিমাণে জল মিশিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার একটা গ্লাভস পরে নিয়ে সেই পেস্টটা থেকে অল্প অল্প করে নিয়ে চুলে লাগিয়ে ফেলতে হবে। সারা মাথায় লাগানোর পরে কম পক্ষে এক ঘন্টা অপেক্ষা করতে হবে। যখন দেখবেন মিশ্রণটা ধীরে ধীরে শুকতে শুরু করেছে, তখন কোনও সালফেট ফ্রি শ্যাম্পু দিয়ে ভালো করে চুল ধুয়ে নিতে হবে।

মাসে একবার করে এইভাবে চুলের যত্ন নিলে (how to turn grey hair black naturally) পুষ্টির ঘাটতি দূর হতে শুরু করে। সেই সঙ্গে চুলের স্বাস্থ্যেরও উন্নতি ঘটে। ফলে মাত্রিরিক্ত হারে হেয়ার ফল হওয়ার আশঙ্কা যেমন কমে, তেমনি চুলের জেল্লাও বাড়ে চোখে পড়ার মতো।

নারকেল তেল ও পাতিলেবু

সপ্তাহে দুই বার, দুই চামচ নারকেল তেলের সঙ্গে এক চামচ লেবুর রস মিশিয়ে তৈরি মিশ্রণ চুলে লাগিয়ে ভালো করে মাসাজ করতে হবে। তারপর ত্রিশ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলতে হবে। এইভাবে চুলের যত্ন নিতে শুরু করলে দেখবেন অল্প দিনেই সাদা চুল তো কালো হয়ে যাবেই, সেই সঙ্গে নারকেল তেল এবং লেবুতে উপস্থিত নানাবিধ উপকারী উপাদানের কারণে চুলের স্বাস্থ্য উন্নতি ঘটতেও সময় লাগবে না।

ব্ল্যাক কফি

পাকা চুল স্বাভাবিকভাবে কালো করতে ব্ল্যাক কফির জুড়ি মেলা ভার (ছবি - ইনস্টাগ্রাম)

কড়া করে এক কাপ কফি বানিয়ে নিয়ে একটু ঠান্ডা করে নিন। তারপর কফিটা দিয়ে ধীরে ধীরে ধুয়ে ফেলুন চুল। এরপর কম করে কুড়ি মিনিট অপেক্ষা করার পরে ঠান্ডা জল দিয়ে চুলটা আরেক বার ধুয়ে নিন। তবে সেদিন ভুলেও শ্যাম্পু করবেন না যেন! সপ্তাহে দুই বার করে এই ভাবে কফির সাহায্যে চুল ধোওয়া শুরু করলে ধীরে ধীরে সব সাদা চুল (how to turn grey hair black naturally) খয়েরি রং নিতে শুরু করবে। ফলে চুলের সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!