বয়স ২৫ পেরোলে এই চারটি স্বাস্থ্য পরীক্ষা অবশ্যই করাতে হবে

বয়স ২৫ পেরোলে এই চারটি স্বাস্থ্য পরীক্ষা অবশ্যই করাতে হবে

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও কিন্তু ধীরে ধীরে কমতে থাকে। তাছাড়া, আমাদের এখন যা জীবনযাত্রা, সেখানে অসুখে পড়তে বয়সটা খুব একটা ম্যাটারও করে না। বয়স ২৫ পেরলেই নানা রোগব্যাধি (Important Medical Tests For Women After 25) এসে শরীরে বাসা বাঁধে। চারদিকের দূষণ, খাবারে ভেজাল, অনিদ্রা, ধকল, কাজের চাপ এবং মানসিক উদ্বেগ – যে-কোনও মহিলার শরীরকে ভিতর থেকে বেশ দুর্বল করে দেওয়ার জন্য যথেষ্ট। কাজেই, পঁচিশ বছর বয়স হয়ে গেলে প্রত্যেক মহিলার উচিত বছরে অন্তত একবার করে কিছু কিছু বিষয়ে স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেওয়া। পঁচিশ বছর বয়সের পর মাঝেমধ্যে কী কী স্বাস্থ্য পরীক্ষা অবশ্যই করানো প্রয়োজন (Important Medical Tests For Women After 25), সে বিষয়ে একটি তালিকা দেওয়া হল; সঙ্গে এও জানানো হল যে ঠিক কী কারণে প্রতিটি মহিলার এই মেডিক্যাল টেস্টগুলো করানো প্রয়োজন।

১। ম্যামোগ্রাম

ব্রেস্ট ক্যান্সারের হাত থেকে রক্ষা পেতে ২৫ পেরোলেই করিয়ে ফেলুন ম্যামোগ্রাম (ছবি - পেক্সেলস ডট কম)

অনেকসময়েই এমন হয় যে মহিলাদের স্তনে একটি ছোট্ট লাম্প বা ফোলাভাব দেখা যায়। বেশিরভাগ মহিলাই অবশ্য প্রথমেই এই ছোট লাম্পটিকে পাত্তা দেন না, কিন্তু এই গাফিলতির কারণে যদি কোনও সময়ে এই ছোট্ট লাম্পটিই বড় আকার ধারণ করে এবং তা স্তনের ক্যান্সারে পরিণত হয়, তাহলে কিন্তু হাত কামড়ানো ছাড়া আর কোনও উপায় থাকবে না। অনেকসময়েই স্তনের ফোলাভাবটি কিন্তু ম্যালিগন্যান্ট হয়। কাজেই যদি কখনও স্তনে ব্যথা হয় বা কোনও অবাঞ্ছিত অংশ বা মাংসপিন্ড দেখা যায়, তাহলে দেরি না করে অবশ্যই চিকিৎসকের সাহায্য নিন এবং ম্যামোগ্রাম টেস্ট (Important Medical Tests For Women After 25) করিয়ে নিন।

২। কমপ্লিট ব্লাড কাউন্ট বা সি বি সি

বেশিরভাগ ভারতীয় মহিলাই একটা কমন সমস্যায় ভোগেন – অ্যানিমিয়া বা রক্তাল্পতা। কমপ্লিট ব্লাড কাউন্ট টেস্ট (Important Medical Tests For Women After 25) করিয়ে কিন্তু অনায়াসে জানা যায় যে অ্যানিমিয়ার প্রকোপ শরীরে ঠিক কতখানি। এছাড়াও যদি শরীরের ভিতর কোথাও কোনও ইনফেকশন, অনিয়মিত ঋতুস্রাব অথবা বিশেষ ধরনের কোনও ক্যান্সার উৎপাদনকারী কোষ থাকে, তাও জানা যায়। যদি আপনার চিকিৎসক জানান যে আপনার কমপ্লিট ব্লাড কাউন্ট রিপোর্টে কোনও সমস্যা নেই, সেক্ষেত্রে বছরে একবার করে এই স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেওয়া যেতে পারে।

৩। জেনেটিক টেস্ট

জেনেটিক টেস্টের মাধ্যমে সহজেই জানা যায় যে ভবিষ্যতে কোনও বড় শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে কিনা (ছবি - পেক্সেলস ডট কম)

জেনেটিক ডিসঅর্ডার কিন্তু বহু প্রজন্ম আগে থেকেও সন্তানের মধ্যে আসতে পারে। হয়তো আপনার বা আপনার হবু স্বামীর মধ্যে কোনও জিনগত সমস্যা নেই। কিন্তু আপনাদের ডিএনএ-তে কয়েক প্রজন্ম আগের কোনও সমস্যা রয়েছে কিনা, তা জানাও জরুরি আপনাদের সুস্থ সন্তানের জন্য। এছাড়াও জেনেটিক টেস্টের (Important Medical Tests For Women After 25) মাধ্যমে সহজেই জানা যায় যে ভবিষ্যতে কোনও বড় শারীরিক সমস্যার সম্মুখীন হওয়ার আশঙ্কা রয়েছে কিনা।

৪। প্যাপ স্মেয়ার

পুরুষদের তুলনায় মহিলারা অনেক বেশি আক্রান্ত হন ক্যান্সারে, আর বেশিরভাগ সময়েই তা হয় ইউটেরাস বা জরায়ুতে। বহু চিকিৎসকের মতে, মহিলাদের বয়স ২৫ পেরলেই বছরে একবার অন্তত প্যাপ স্মেয়ার টেস্ট করিয়ে নেওয়া উচিত। এতে যদি জরায়ুতে ক্যান্সার হওয়ার কোনওরকম আশঙ্কা থেকেও থাকে, তাহলে তা সময় থাকতে প্রতিরোধ করা সম্ভব হয়। বাইরে থেকে দেখে কখনই বোঝা সম্ভব নয় যে মহিলাদের জরায়ুতে ক্যান্সার বাসা বেঁধেছে কি না। তবে এই স্বাস্থ্য পরীক্ষার মাধ্যমে (Important Medical Tests For Women After 25) খুব ভালভাবেই বোঝা যায় সমস্যাটি।

কখন এই পরীক্ষা করাবেন যদি জিজ্ঞেস করেন, তা হলে বলব, আপনার বয়স যদি ২৫ বছর বা তার বেশি হয়, তা হলে আপনি যে-কোনও সময়েই প্যাপ স্মেয়ার টেস্ট করিয়ে নিতে পারেন। যদি আপনার শরীরে নিম্নলিখিত লক্ষণগুলি (Important Medical Tests For Women After 25) দেখা যায়, তা হলে তো দেরি না করে অবশ্যই করাবেন এই টেস্ট!

আপনি যদি নিয়মিত শারীরিক মিলনে লিপ্ত থাকেন এবং মিলনের সময় যদি আপনার যোনিপথে ব্যথা লাগে

যদি আপনার পিঠে ব্যথা হয়

যদি খিদে কমে যায় হঠাৎ করে

যদি এক পায়ে ব্যথা হয় এবং ফুলে যায়

যদি প্রস্রাবের সময় জ্বালা করে

একটি গোল স্প্যাচুলা আপনার জরায়ুর বাইরের অংশে খানিক ঘষে তার থেকে যে কোষ পাওয়া যায় তা পরীক্ষা করার পরেই বোঝা যায় যে আপনার আদৌ ভয় পাওয়ার কোনও কারণ আছে কিনা।  

মূল ছবি সৌজন্য - পেক্সেলস ডট কম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!