প্রাকৃতিক উপায়ে ফিরে পান ঝকঝকে সাদা দাঁত

প্রাকৃতিক উপায়ে ফিরে পান ঝকঝকে সাদা দাঁত

‘মুক্তোর মত হাসি’ – কথাটা নিশ্চয়ই শুনেছেন! আসলে আমরা যখন হাসি, তখন ঝকঝকে দাঁতের পাটি বেরিয়ে আসে, কাজেই এই কথার প্রচলন। তবে অনেকসময়েই নানা কারণে আমাদের দাঁতের ঝকঝকে সাদা ভাব চলে যায় এবং একটি হলদে আস্তরণ পড়ে যায়। তখন হাসলে কেমন একটা যেন দেখায়। তবে আমাদের হাতের কাছে থাকা নানা প্রাকৃতিক উাপদানের সাহায্যে অল্প দিনেই দাঁতের হলদে ভাব (natural ways to gain white teeth) দূর করা সম্ভব। শুধু তাই নয়, এই সব উপাদানে উপস্থিত নানা ভিটামিন-মিনারেল সহ নানা উপকারী উপাদনের গুণে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলি সব মারা যায়, সেই সঙ্গে দাঁত এবং মাড়ির স্বাস্থ্যেরও উন্নতি ঘটে।

প্রাকৃতিক উপায়ে দাঁত করে তুলুন ঝকঝকে সাদা – জেনে নিন কিভাবে

মুক্তোর মত সাদা দাঁত কার না ভাল লাগে!

১। এক চামচ বেকিং সোডার সঙ্গে দুই চামচ জল মিশিয়ে তৈরি পেস্ট, ব্রাশে নিয়ে মিনিটদুয়েক দাঁত মাজুন। নিয়ম করে বেকিং সোডা দিয়ে দাঁত পরিষ্কার করলে দাগ-ছোপ তো দূর (natural ways to gain white teeth) হবেই, সেই সঙ্গে ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিও মারা যাবে। ফলে ক্যাভিটি বা Gingivitis-এর মতো রোগের খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকবে না।

২। বেশ কয়েকটি পাতিলেবুর খোসা ছাড়িয়ে রোদে শুকিয়ে নিন। শুকনো খোসাগুলো মিক্সিতে বা হামান দিস্তায় গুঁড়ো করে নিন এবং এয়ার টাইট কনটেনারে রেখে দিন। দুই চামচ পাতিলেবুর খোসা গুঁড়োর সঙ্গে এক চামচ গরম জল মিশিয়ে তৈরি পেস্ট দিয়ে দাঁত মাজুন। সপ্তাহে দিনদুয়েক এভাবে দাঁতের যত্ন নিলে পাতি লেবুর খোসায় উপস্থিত Bleaching Properties-এর গুণে দাঁতের দাগ-ছোপ দূর হতে সময় লাগবে না।

নিয়মিত দু'বেলা দাঁত না মাজলে দাঁতে হলদে ছোপ পড়বেই

৩। টুথপেস্ট দিয়ে দাঁত মাজার পরে কয়েকটা তুলসি পাতা থেতো করে তা দাঁতে এবং মাড়িতে ঘষলে মুখের দুর্গন্ধ দূর হবে, সেই সঙ্গে দাঁতের ফাঁকে জমে থাকা ব্যাকটেরিয়াও মারা পড়বে। ফলে plaque এবং ক্যাভিটির মতো সমস্যা দূরে থাকতে বাধ্য হবে। দাঁতের হারিয়ে যাওয়া সৌন্দর্যও (natural ways to gain white teeth) ফিরে আসবে। তুলসি পাতার পরিবর্তে পুদিনা পাতাও ব্যবহার করতে পারেন।

৪। দাঁত ঝকঝকে সাদা করে তুলতে কিন্তু নারকেল তেল দারুণ কার্যকরী। নারকেল তেলে রয়েছে Lauric Acid যা ক্ষতিকর ব্যাকটেরিয়াগুলিকে মেরে ফেলে plaque-এর মতো সমস্যাকে দূরে রাখে। ফলে দাঁতের সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কা কমে। এক্ষেত্রে চামচ দুয়েক নারকেল তেল মুখে নিয়ে মিনিটপাঁচেক কুলকুচি করতে হবে। নিয়ম করে এই ঘরোয়া পদ্ধতির সাহায্য নিলে উপকার পাবেই পাবেন।

৫। চার চামচ তিল বেটে তৈরি পেস্ট দিয়ে সপ্তাহে চার দিন দাঁত মাজলে হলদে ছোপ দূর হতে সময় লাগবে না, সেই সঙ্গে এনামেলের গঠনেও উন্নতি ঘটবে। ফলে দাঁতের উপরের অংশ ক্ষয়ে গিয়ে দাঁত হলদে দেখার (natural ways to gain white teeth) আশঙ্কা আর থাকবে না। তিলের পেস্টের পরিবর্তে অল্প তিল তেল মুখে নিয়ে কুলকুচি করতে পারেন। তাতেও সমান উপকার পাওয়া যায়।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!