লিপ লাইনার তো ব্যবহার করেন, কিন্তু সঠিকভাবে করেন কি?

লিপ লাইনার তো ব্যবহার করেন, কিন্তু সঠিকভাবে করেন কি?
Products Mentioned
MyGlamm
MyGlamm
MyGlamm

লিপ লাইনার, মেকআপ সরঞ্জামের একটি অত্যন্ত জরুরি অথচ আন্ডাররেটেড প্রোডাক্ট। যারা নিয়মিত মেকআপ করেন, তাঁরা যদিও বা প্রতিদিন এই বস্তুটি ব্যবহার করেন, কিন্তু অনেক মহিলাই তাড়াহুড়োয় শুধুমাত্র লিপস্টিক (lipstick) লাগিয়েই বেরিয়ে পড়েন। অথচ ঠোঁটের শেপ ডিফাইন করতে লিপ লাইনার যে ঠিক কতটা জরুরি, তা আমরা সবাই জানি। কিন্তু এই লিপ লাইনার ব্যবহার করারও যে সঠিক কায়দা (proper ways to use lip liner) আছে, সে খবর ক’জন রাখেন! জেনে নিন, কিভাবে লিপ লাইনার ব্যবহার করলে এক নিমেষে মেকআপ লুকে আসবে অন্য মাত্রা।

লিপ লাইনার ব্যবহারের সঠিক পদ্ধতি

POPxo Exclusive
Beauty
LIT Matte Lipliner Pencil - Sass
INR 445 AT MyGlamm
Buy

১। লিপ লাইন আঁকার সময় আমরা সাধারণতই একটু গাঢ় কিংবা লিপস্টিকের শেডেরই লিপ লাইনার ব্যবহার করি। কিন্তু মেকআপ আর্টিস্টরা বলছেন, আগে নুড শেডের কোনও লাইনার (proper ways to use lip liner) দিয়ে আপনি মোটামুটি একটা লিপ লাইন এঁকে নিন। আসলে লিপ লাইন আমরা আঁকি মেকআপের একেবারে শেষ ধাপে। সেক্ষেত্রে বেশি ভুল হলে বারবার সেটা মুছতে হবে। তাতে ঠোঁটের চারপাশের মেকআপের বারোটা বাজবেই। নুড শেডের লাইনারে এই সমস্যা থাকে না।

২। লিপস্টিক (lipstick)  লাগানোর পরেও একবার লি লাইনার লাগাবেন। লিপস্টিক লাগানোর সময় একটু ঘেঁটে গেলে সেটা লিপ লাইনার দিয়ে আবার ঢেকে দেওয়া যায়। তা ছাড়া, লিপস্টিকের উপর আপনি যদি প্রায় একই শেডের লিপ লাইনার একবার টেনে দিতে পারেন, তা হলে ঠোঁটের শেপ আরও সুন্দর দেখতে লাগে। লিপ লাইনার ম্যাট ফিনিশের হয় বলে লাইনটা স্পষ্টও হয়।

POPxo Exclusive
Beauty
LIT Matte Lipliner Pencil - Pretty Mess
INR 445 AT MyGlamm
Buy

৩। ভুলক্রমেও ভোঁতা লিপ লাইনার (proper ways to use lip liner) দিয়ে লিপ লাইন আঁকবেন না। এতে ঠিক করে আঁকা তো হবেই না, উল্টে সব ভুলভাল হয়ে যাবে। আর পেনসিল শার্পনার দিয়ে লিপ লাইনার শার্প করবেন না। কারণ, ওই শার্পনারের ব্লেডে আগেই শিস কিংবা লেড লেগে রয়েছে, যা ঠোঁটের পক্ষে একেবারেই ভাল নয়। লিপ লাইনারের জন্য আলাদা শার্পনার রাখুন। প্রতি বার ব্যবহারের পর সেটি কোনও কাপড় দিয়ে মুছে রাখবেন।

৪। আপনার নীচের ঠোঁটের শেপ কেমন, তার উপর নির্ভর করে উপরের ঠোঁটের লিপ লাইন আঁকাটা জরুরি। কারণ, নীচের ঠোঁটের মেরামতির জায়গা কম। তাই নীচের ঠোঁটের স্বাভাবিক লিপ লাইন বজায় রেখে, সেই অনুযায়ী উপরের ঠোঁট সরু-মোটা করুন। তবে দু'টি ঠোঁটের মধ্যে ফারাক খুব বেশি হলে আগে ঠিক করে প্রাইমার লাগিয়ে নিয়ে তবে লিপ লাইন আঁকবেন। 

POPxo Exclusive
Beauty
LIT Matte Lipliner Pencil - Basic
INR 445 AT MyGlamm
Buy

৫। নুড শেডের লিপ লাইনাপ দিয়ে আপনি লিপ লাইনের বাইরেও নতুন লাইন আঁকতে পারেন। কিন্তু একটু গাঢ় শেডের লিপ লাইনার কখনও লিপ লাইনের বাইরে ব্যবহার করবেন না। বিশ্রী দেখতে লাগবে।

৬। লিপ লাইনার (proper ways to use lip liner) দিয়েই লিপ শ্যাডো তৈরি করে ফেলুন। মানে, আপনি লিপ লাইন আঁকলেন। তারপর সেই লাইনারটি দিয়েই একটু-একটু লম্বালম্বি ভর্তি করে দিন ঠোঁটটা। এক্ষেত্রে উপরের ঠোঁটের মাঝখানটা এবং ঠোঁটের দুই কোণ বেশি ভর্তি করতে হবে। তার উপর লাগান লিপস্টিক। তবেই দেখবেন পুরোটা কেমন মিলে গিয়েছে। তবে লিপস্টিক লাগাবেন ব্রাশ দিয়ে, সরাসরি লিপস্টিক ঠোঁটে ঘষবেন না।

মূল ছবি - পেক্সেলস ডট কমের সৌজন্যে 

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!