চুল আঁচড়াতে গেলেই ঝরে যাচ্ছে? আসল কারণ জেনে তবেই সমাধান করুন

চুল আঁচড়াতে গেলেই ঝরে যাচ্ছে? আসল কারণ জেনে তবেই সমাধান করুন

রোজ স্নানের সময় ঝরে পড়া চুল দেখে নিশ্চয়ই ভাবেন যে, এ বার টাক পড়ল বলে! আর কেউ বাঁচাতে পারবে না। নিশ্চয়ই দুঃস্বপ্নে ভেসে ওঠে চুল ঝরে পড়ে যাওয়া (reasons for hair fall) নিজের ছবিটা। মাঝরাতে ঘুম ভেঙে শিউরে ওঠেন। আর ভাবেন, কী আর করবেন! প্রচুর ট্রিটমেন্টস আর পার্লারে গিয়েও লাভ হয় না। আসলে, অনেক সময়েই অকালে চুল ঝরার মূল কারণ আমরা ধরতেই পারি না, আর ফলে এক এক জনের পরামর্শ অনুযায়ী এক এক রকমের পরীক্ষা চালাই বেচারা চুলের উপরে। ফলে, কাজের কাজ তো কিছুই হয় না, উলটে চুলের সাড়ে বারোটা বেজে যায়। তার চেয়ে বরং জেনে নিন অকালে চুল ঝরার কারণ (reasons for hair fall) আর সময় থাকতে সাবধান হয়ে যান।

অকালে অতিরিক্ত চুল ঝরার কারণ – এর মধ্যে কোনওটি আপনার সঙ্গেও হচ্ছে না তো!

১। তিরিশের পর থেকে মহিলারা নানা রকম হরমোনাল ইমব্যালান্সের সমস্যায় জর্জরিত হতে থাকেন। এটাও কিন্তু হেয়ার ফলের একটা অন্যতম কারণ।

২। অকালে চুল ঝরার একটা বড় কারণ (reasons for hair fall) থাইরয়েড। চুলের বৃদ্ধির হারও হ্রাস পায়। যদি আপনার থাইরয়েডের সমস্যা থাকে, তা হলে অন্যান্য উপসর্গের সঙ্গে সঙ্গে হেয়ার ফলের ব্যাপারটাও লক্ষ করবেন।

৩। হয়তো আপনার ডায়েটে আয়রন, কপার, জিঙ্ক ও প্রোটিনের মতো প্রয়োজনীয় নিউট্রিয়েন্টস থাকছে না। তার জন্য কিন্তু চুল ঝরতে পারে। আবার হেয়ার ফলের আর একটা বড় কারণ হল ভিটামিন ডি-এর ঘাটতি। এই সমস্যা এড়াতে চাইলে বাইরে বেরোন আর রোদে দাঁড়ান কিছুক্ষণ।

নানা ধরনের ওষুধ, বিশেষ করে বার্থ কন্ট্রোল পিলের সাইড এফেক্ট কিন্তু চুল ঝরা

৪। যে সব মহিলার পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) রয়েছে, তাঁদের হরমোনাল ইমব্যালান্স হয়। যা স্বাভাবিকের তুলনায় অ্যান্ড্রোজেনের লেভেল বাড়িয়ে দেয়। যার ফলে মুখে আর শরীরে লোম দেখা যায়। তবে মাথার চুল পাতলা (reasons for hair fall) হয়ে যেতে থাকে।  

৫। আপনি কি বার্থ কন্ট্রোল পিল ব্যবহার করেন। তা হলে কিন্তু সাবধান! কারণ এটাও হেয়ার ফলের একটা বড় কারণ (reasons for hair fall)। এই পিলে থাকা হরমোন আপনার চুল পাতলা করে দেয়। আর যদি আপনার হেয়ার ফলের পারিবারিক ইতিহাস থাকে, তা হলে তো কথাই নেই! শুধু বার্থ কন্ট্রোল পিলই নয়, আরও অনেক ওষুধ আছে, যেগুলো খেলে অকালে চুল ঝরতে পারে।

নানা স্টাইলিং টুল ব্যবহারের ফলেও কিন্তু হেয়ার ফল হতে পারে (ছবি - পেক্সেলস ডট কমের সৌজন্যে)

৬। চুলে কি হামেশাই নানা রকম কেমিক্যাল ট্রিটমেন্ট করান? এই যেমন ধরুন, স্ট্রেটনিং, পার্মিং, কালারিং। তা হলে কিন্তু সাবধান। কারণ এ সবে চুলের মারাত্মক ক্ষতি হয়। এ ছাড়াও চুলে ব্লো-ড্রায়ার, কার্লিং-রডও চুলে ব্যবহার করলে (বিশেষ করে ভিজে চুলে) চুলের ক্ষতি হয়। চুল ভঙ্গুর হয়ে চুল ঝরতে (reasons for hair fall) থাকে। যদি ব্লো-ড্রাই একান্তই ব্যবহার করতে হয়, তা হলে হিট সেটিং একেবারে লো রাখতে হবে।

৭। অত্যধিক স্ট্রেস যেমন আপনার শরীরের পক্ষে ক্ষতিকর, ঠিক তেমনই স্ট্রেস থেকেও আপনার হেয়ার ফল হতে পারে। তাই নানা রকম এক্সারসাইজ, মেডিটেশন, যোগব্যায়াম ও মাসাজ করে স্ট্রেস কমিয়ে ফেলতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!