গর্ভাবস্থায় কিভাবে শোবেন আর কিভাবে একেবারেই শোবেন না

গর্ভাবস্থায় কিভাবে শোবেন আর কিভাবে একেবারেই শোবেন না

গর্ভাবস্থায় মহিলাদের বিশেষ যত্নের প্রয়োজন হয়, একথা আমরা সবাই জানি। কিন্তু হবু মা-কেও কিছু কিছু বিষয় মাথায় রাখতে হয় তাঁর আগত সন্তানের কথা ভেবে। যেমন তিনি যা খাচ্ছেন তা তাঁর সন্তানের জন্য সঠিক কি না, তিনি যে পশ্চারে বসছেন, তা সন্তানের জন্য সঠিক কিনা ইত্যাদি। এসব তো না হয় বেশ ভেবে চিন্তে সচেতনভাবে করা সম্ভব, কিন্তু হবু মা কিভাবে ঘুমোচ্ছেন বা কোন পজিশনে শুয়ে (Sleeping Posture During Pregnancy) বিশ্রাম করছেন, তার উপরেও কিন্তু সন্তানের স্বাস্থ্য নির্ভর করে। জেনে নিন গর্ভাবস্থায় কিভাবে শোওয়া উচিত আর কিভাবে নয়।

শিশুর স্বাস্থ্যের কথা ভেবে হবু মায়ের কিভাবে শোওয়া উচিত

গর্ভাবস্থায় ‘এসওএস’ ভঙ্গিতে শোওয়া সবচেয়ে উপকারী। অর্থাৎ স্লিপ অন সাইড। যে কোনও একদিকে ফিরে শোওয়া সবচেয়ে ভাল। ডান দিক বা বাঁ দিক, যে দিকে আপনি কমর্ফটেবল, সেদিকে ফিরেই শুতে পারেন। তবে অধিকাংশ চিকিৎসকের মতে, বাঁদিকে ফিরে শোওয়া বেশি ভাল। কেন জানেন? কারণ বাঁদিকে ফিরে শুলে সারা শরীরে রক্ত চলাচল ভাল হয়। নারিশমেন্ট ভাল হয়। তাতে এসময় প্লাসেন্টা ভাল থাকবে। ভাল থাকবে আপনার গর্ভস্থ শিশুও। বেশ কিছু হবু মায়ের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে, বাঁদিক ফিরে শুলে শিশু অনেক বেশি অ্যাকটিভ হয়। সুস্থ থাকে। আবার কোনও-কোনও চিকিৎসকের মতে, শিশু কতটা অ্যাক্টিভ থাকছে, তা নির্ভর করে তার হার্টের উপর। হার্ট ভাল থাকলে সুস্থ থাকে শিশু।

গর্ভাবস্থায় কিভাবে একেবারেই শোবেন না

অনেকে মহিলাই উল্টো হয়ে শুতে (Sleeping Posture During Pregnancy) পছন্দ করেন। অর্থাৎ শরীরে ভার শোওয়ার সময় থাকে পেটের ওপর। আপনি যদি প্রেগন্যান্ট হন, তাহলে অবিলম্বে এই অভ্যেস বন্ধ করতেই হবে। কারণ আপনার পেটের মধ্যেই শিশু বেড়ে উঠছে। ফলে উল্টো হয়ে শুলে তার সমস্যা। আর চাপ পড়বে পেটেও। এই অবস্থায় আপনি একেবারেই স্বচ্ছন্দ বোধ করবেন না। অন্যদিকে আপনার শিশুরও কষ্ট হবে। তবে মাথাটা বালিশে উপুড় করে রাখতে পারেন। আর একান্তই যদি পেটের ওপর শোওয়া বা উল্টো হয়ে শোওয়ার অভ্যেস না ছাড়তে পারেন, তাহলে উপযুক্ত বালিশ পাশে রাখুন। যা আপনার পেটকে সাপোর্ট দেওয়ার কাজ করতে পারবে। 

সাধারণ ভাবে শোওয়া হবু মায়েদের কাছে হয়তো মনে হয় সবচেয়ে কমর্ফটেবল। কারণ এভাবে শুতেই বেশিরভাগ মানুষ অভ্যস্ত। পাশাপাশি সোজা হয়ে শুলে উঠে পড়াটাও তুলনায় সহজ। কিন্তু মনে রাখবেন, প্রেগন্যান্সির মাসগুলোতে শোওয়ার বিষয়ে (Sleeping Posture During Pregnancy) আপনাকে সাবধানী হতেই হবে। গবেষণায় প্রকাশ, প্রেগন্যান্সির শেষ কয়েকদিন, ডেলিভারি না হওয়া পর্যন্ত এভাবে শোওয়ার অভ্যেস ক্ষতিকর। ডেলিভারির সময় এগিয়ে এলেই পিঠ এবং কোমর গদিতে ঠেকিয়ে শোওয়ার অভ্যেস ত্যাগ করতে হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!