ADVERTISEMENT
home / লাইফস্টাইল
জীবনে প্রতিটি মুহূর্তে অনুপ্রেরণা জোগাবে এই আধ্যাত্মিক কোটসগুলি

জীবনে প্রতিটি মুহূর্তে অনুপ্রেরণা জোগাবে এই আধ্যাত্মিক কোটসগুলি

আধ্যাত্মিকতা (spiritual quotes in bengali) আসলে কী? এই প্রশ্ন কোনও না কোনও সময় আমাদের মনে নিশ্চয়ই জেগেছে? কারণ মানুষ সারা জীবন এই প্রশ্নের উত্তর খুঁজেছে যে আমি কে? আমি কোথা থেকে এসেছি? আধ্যাত্মিকতা কোনও পুজো বা অর্চনা করা নয়। নিজের মনকে স্থির রেখে নিজের মতো করে ইশ্বরকে খোঁজাই হল আধ্যাত্মিকতা। অনেক সময় নানা কারণে আমরা বিচলিত হয়ে পড়ি। সেটা পারিবারিক কোনও সমস্যার জন্য হতে পারে আবার পেশাগত জীবনেও বাধা আসতে পারে। তখন মন খুব অস্থির হয়ে পড়ে। আর ঠিক এই সময়ই কাজে আসে আধ্যাত্মিক কোটসগুলি (spiritual quotes in bengali)।

জীবনের নানা পরিস্থিতিতে এই আধ্যাত্মিক কোটসগুলি আপনাকে অবশ্যই অনুপ্রেরণা জোগাবে

১। একটা গাছের বীজ পুঁতলে যেমন সেটা থেকে ফুল ফল পাওয়া যায়, সেরকমই তোমার জ্ঞান ও মুখের হাসি অন্যদের মধ্যে ছড়িয়ে দাও। এর চেয়ে বড় আধ্যাত্মিক কিছু হয় না।

২। তুমি যদি প্রতিদিন ইশ্বরের কাছে নিজের খাবারের জন্য প্রার্থনা কর, প্রতিবেশীর খাবারের জন্য প্রার্থনা কর এবং এই বিশ্বে যারা না খেয়ে আছেন, তাঁদের খাবারের জন্য প্রার্থনা কর, তাহলে বুঝবে তুমি একজন আধ্যাত্মিক মানুষ। (spiritual quotes in Bengali)

৩। মন্দির, মসজিদ আর গির্জা যেখানে তোমার ইচ্ছা সেখানে গিয়ে তুমি প্রার্থনা করতে পার। কিন্তু ইশ্বরকে নিজের মতো করে খুঁজে নিয়ে মানবতাকে সবার উপরে স্থান দিও।

ADVERTISEMENT

৪। প্রার্থনা মানে জোর করে গান গাওয়া নয় বা কোনও কিছু চাওয়া নয়, বরং আরও অনেক কিছু গভীর। এটা হল বিশ্ব সংসারের সৃষ্টি কর্তার সঙ্গে সংযোগ স্থাপন করা।  

৫। আজকের দিনটা ভাল করে উপভোগ করলেই আগামী দিনের জন্য তুমি স্বপ্ন দেখতে পারবে।

৬। ইশ্বরকে কোনও আকারের মধ্যে খোঁজার চেষ্টা করোনা। কারণ আকারের একটা সীমা আছে কিন্তু ইশ্বর হলেন অসীম।

৭। তোমাকে এই পৃথিবীতে কেউ না কেউ, কখনও না কখনও আশীর্বাদ করছে, সেই অজানা আশীর্বাদের জন্য সবাইকে মনে মনে ধন্যবাদ জানাও। (spiritual quotes in bengali)

ADVERTISEMENT

৮। একজন সাধারণ মানুষ ভাবে যে আগে ভয়কে হারিয়ে দিয়ে তারপর কাজে মন দেবে কিন্তু একজন পেশাদার জানে ভয় বিহীন কেউ নয়। তাই সে কাজটা আগে করে।

৯। যেদিন ভয়কে জয় করবে সেদিন নিজেকে আরও বেশি শক্তিশালী মনে হবে।

১০। ব্যর্থতা মানে হেরে যাওয়া নয়, সাময়িক থেমে যাওয়া আর তারপর আবার এগিয়ে চলা।

১১। যদি সফল না হতে পারো, ভেঙে না পড়ে মনে রেখো কোনও জীবনই শুধু সফলতার ইতিহাস নয়।

ADVERTISEMENT

১২। আমি সফল না হলে আবার চেষ্টা করব, বারবার চেষ্টা করব। দৌড়ে প্রথম হওয়াটা গুরুত্বপূর্ণ নয়, তুমি কীভাবে এই প্রতিযোগিতা শেষ করলে সেটাই দেখার।  (spiritual quotes in bengali)

১৩। যদি মনে হয় হেরে যাওয়া লজ্জার তাহলে নিজেকে এমনভাবে তৈরি করো যাতে পরেরবার আর হারতে না হয়।

১৪। ব্যর্থতা হল একটি সফল জীবনের অবিচ্ছেদ্য এবং গুরুত্বপূর্ণ অংশ।

১৫। সাফল্য বেছে নাও, ব্যর্থতা নয়।

ADVERTISEMENT

১৬। যদি কোনও কিছু তোমায় বিরক্ত করছে, শান্তি দিচ্ছে না, অস্থির করছে, তার মানে এটা তোমার ধৈর্যের পরীক্ষা। সফল ভাবে এই পরীক্ষায় পাশ করো।

১৮। যখন দেখবে স্রোতের মতো তোমার দিকে আশীর্বাদ আসছে, তখন তোমার যুদ্ধটাও অনেক সহজ হয়ে যাবে।

১৯। আমরা নিজেরাও জানিনা আমাদের ভিতরে কতটা শক্তি লুকিয়ে আছে। জীবন যখন আমাদের পরীক্ষা নেয় আমরা সেই শক্তির উপস্থিতি টের পাই। (spiritual quotes in bengali)

২০। আমাদের কাছে কতটা আছে সেটা সুখের নয়, আমরা যেটুকু আছে সেটুকু দিয়ে কীভাবে জীবন উপভোগ করছি সেটাই সুখের।

ADVERTISEMENT

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

06 Oct 2020

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT